• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট মুস্তাফিজের

  ক্রীড়া ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ১২:৪৬
মুস্তাফিজুর রহমান
জাতীয় দলের বাঁহাতি পেসার মুস্তাফিজ (ছবি : সংগৃহীত)

চলতি বছরে শেষ হয়েছে বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটের অধ্যায়। ভারত সফরের তিনটি টি-টুয়েন্টি আর দুটি টেস্ট ম্যাচের মধ্যদিয়ে শেষ হয়েছে বাংলাদেশের ২০১৯ সাল। এ বছর টেস্টে আবু জায়েদ রাহি আর তাইজুল ইসলাম বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট নিয়েছেন।

ওয়ানডেতে মুস্তাফিজুর রহমানের আশেপাশে নেই বাকিরা। আর টি-টুয়েন্টিতে সর্বোচ্চ উইকেট নিয়েছেন শফিউল ইসলাম। এই বছর বাংলাদেশ খেলেছে ৫টি টেস্ট, ১৮টি ওয়ানডে আর ৭টি টি-টুয়েন্টি ম্যাচ। যেখানে জয়ের চেয়ে পরাজয়ের পাল্লাটাই ভারী। এ বছরই লাল-সবুজের জার্সিতে বাংলাদেশ খেলেছে ওয়ানডে বিশ্বকাপে। পাঁচ টেস্টে বাংলাদেশের জয় নেই কোনো ম্যাচে। ১৮ ওয়ানডেতে বাংলাদেশের জয় সাতটিতে। আর টি-টুয়েন্টি ফরম্যাটে সাত ম্যাচের চারটিতে জিতেছে লাল-সবুজরা।

ব্যক্তিগত পারফরম্যান্সের পরিসংখ্যান ঘাটলে দেখা যায়, বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে টেস্টে মাহমুদউল্লাহ রিয়াদ, ওয়ানডেতে মুশফিকুর রহিম আর টি-টুয়েন্টিতেও মাহমুদউল্লাহ সর্বোচ্চ রান সংগ্রহ করেছেন।

আর উইকেটের দিক দিয়ে এ বছর টেস্টে সর্বোচ্চ শিকারী পেসার আবু জায়েদ এবং স্পিনার তাইজুল। দুজনই খেলেছেন চারটি করে ম্যাচ। ৪২ দশমিক চার চার গড়ে আবু জায়েদ নিয়েছেন ৯টি উইকেট। আর ৫৫ দশমিক ছয় ছয় গড়ে তাইজুল নিয়েছেন ৯টি উইকেট। তৃতীয় সর্বোচ্চ ৬টি উইকেট নিয়েছেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। তিনিও খেলেছেন চারটি ম্যাচ। আর ১ ম্যাচ খেলেই সাকিব আল হাসান নিয়েছেন ৫ উইকেট। ৫ উইকেট আছে ৪ ম্যাচ খেলা পেসার এবাদত হোসেনের।

ওয়ানডেতে বাংলাদেশ এ বছর খেলেছে ১৮টি ম্যাচ। যেখানে ১৬টি ম্যাচ খেলেছেন পেসার মুস্তাফিজ। বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা ফিজ এ বছর উইকেট পেয়েছেন ৩৪টি। ১৩ ওয়ানডে খেলে মোহাম্মদ সাইফউদ্দিন নিয়েছেন ১৮ উইকেট। এ বছর সাকিব খেলেছেন ১১ ওয়ানডে, যেখানে তার উইকেট ১৩টি। মিরাজ ১৬ ম্যাচ খেলে নিয়েছেন ১৩ উইকেট।

এ দিকে, টি-টুয়েন্টিতে এ বছর বাংলাদেশ খেলেছে ৭টি ম্যাচ। যেখানে ৫টিতে খেলে পেসার শফিউল নিয়েছেন ৮ উইকেট। ৪ ম্যাচে ৭ উইকেট নিয়েছেন সাইফউদ্দিন। আর ৪ ম্যাচে ৬ উইকেট নিয়ে এই তালিকায় তিনে স্পিনার আমিনুল ইসলাম। সাকিব ৪ ম্যাচে ৪টি আর মুস্তাফিজ ৭ ম্যাচে নিয়েছেন চারটি উইকেট।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড