• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যালন ডি’অর অনুষ্ঠান সরাসরি দেখবেন যেভাবে

  ক্রীড়া ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ১১:০২
ব্যালন ডি’অর
ভ্যান ডাইক ও মেসি (ছবি : সংগৃহীত)

আজ, সোমবার (২ ডিসেম্বর) প্যারিসে ঘোষণা করা হবে ২০১৯-এর ব্যালন ডি’অর কে পাচ্ছেন। পুরুষদের মধ্যে দৌড়ে এগিয়ে আছেন বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। আর মেয়েদের মধ্যে এগিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বকাপজয়ী দলের সুপারস্টার মেগান র‌্যাপিনো।

যেভাবে দেখবেন পুরো অনুষ্ঠান; প্যারিসে বাংলাদেশ সময় রাত দেড়টায় (১টা ৩০) এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে ২০১৯ সালের ব্যালন ডি’অর জয়ী খেলোয়াড়ের নাম ঘোষণা করা হবে। অনুষ্ঠান শুরু হলে ফেসবুক ও ইউটিউবের অনেক চ্যানেল সরাসরি প্রচার করবে। এছাড়া অনুষ্ঠানটি সরাসরি দেখাবে স্টার স্পোর্টস সিলেক্ট-১।

১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর পুরস্কার দেওয়ার রীতি চালু হয়। ১৯৯৪ সাল পর্যন্ত পুরস্কারটি শুধু ইউরোপের খেলোয়াড়দেরই দেওয়া হতো। এরপর থেকে ইউরোপে খেলা বিশ্বের যে কোনো খেলোয়াড়ের জন্য পুরস্কারটি উন্মুক্ত করে দেওয়া হয়। আর ২০০৭ সাল থেকে ইউরোপের সেরা নয়, পুরস্কারটি দেওয়া হতে থাকে বিশ্বের সেরা ফুটবলারকে।

ফিফার বর্ষসেরা পুরস্কার আর ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর এক হয়েছিল ২০১০ সালে। ফিফার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ায় ২০১৬ সাল থেকে আবার একাই ব্যালন ডি’অর দেওয়া শুরু করে ফ্রান্স ফুটবল। ব্যালন ডি’অর জয়ী নির্ধারণ করা হয় সাংবাদিকদের ভোটে।

ফ্রান্স ফুটবল সাময়িকীর এ পুরস্কারের জন্য ৩০ জনের তালিকা তৈরি করা হয়। এই তালিকায় ফেবারিট এবার মেসি ও ভার্জিল ভ্যান ডাইক। মেসি এবার ফিফার সেরা ‘দ্য বেস্ট’ পুরস্কার জিতেছেন। অন্য দিকে ডাইক পরেছেন ইউরোপ সেরার মুকুট। যে কারণেই এবার আলোচনার তুঙ্গে এই দুই তারকা। মেসি-ডাইকের সঙ্গে আলোচনায় রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদোও। 

বুকিদের চোখে মেসিই হট ফেভারিট। তিনি এ রেসে হারিয়ে দেবেন লিভারপুলের ডিফেন্ডার ডাইক ও জুভেন্তাসের পর্তুগিজ রাজপুত্র রোনালদোকে। মেসি জিতলে এটা হবে তার ক্যারিয়ারের রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি’অর।

২০১৮ সালে মেসি-রোনালদোর এক দশকের আধিপত্য শেষ করে ব্যালন ডি’অর ট্রফি জিতেছিলেন মদরিচ। তিনি রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলেছেন। জিতেছিলেন চ্যাম্পিয়নস লিগও।

এ দিকে, ৩০ জনের এবারের তালিকায় ফেবারিট মেসি গত মৌসুমে অসাধারণ সময় কাটিয়েছেন। লা লিগা এবং কোপা দেল রে কাপের শিরোপা জিতেছেন। সবমিলিয়ে গোল করেছেন ৫০ ম্যাচে ৫১টি। চ্যাম্পিয়নস লিগেও ১২ গোল নিয়ে গোলদাতাদের তালিকায় শীর্ষে ছিলেন তিনি।

অন্য দিকে লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছেন ভ্যান ডাইক। তবে ষষ্ঠবারের মতো ফিফার বর্ষসেরা পুরস্কার জিতেছেন মেসি। এই কারণেই ব্যালন ডি’অরেও মেসিকেই সেরা মানছেন সমালোচকরা।

ওডি/এএপি     

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড