• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বার্সেলোনা-অ্যাতলেটিকো : ঘরের ছেলে আজ ফিরছেন শত্রুর বেশে!

  ক্রীড়া ডেস্ক

০১ ডিসেম্বর ২০১৯, ১১:৩৭
বার্সার জার্সি গায়ে গ্রিজম্যান (বাঁয়ে) ও অ্যাতলেটিকোর জার্সিতে (ডানে)
বার্সার জার্সি গায়ে গ্রিজম্যান (বাঁয়ে) ও অ্যাতলেটিকোর জার্সিতে (ডানে) (ছবি : সংগৃহীত)

২০১৪ সালে বিশ্বকাপের পর অ্যাতলেটিকো মাদ্রিদে যোগ দেওয়ার আগে প্রায় দশ বছর রিয়াল সোসিয়েদাদে ছিলেন আঁতোয়া গ্রিজম্যান। একাডেমি পেরিয়ে মূল দলেও খেলেছেন পাঁচ বছর। এরপর ডিয়েগো সিমিওনের দলের হয়ে ইউরোপা লিগ, স্প্যানিশ সুপার কাপ, ইউয়েফা সুপার কাপ জিতেছেন। খেলেছেন চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও। অ্যাতলেটিকোর হয়ে ২৫৬ ম্যাচে তার গোল ১৩৩টি। 

হ্যাঁ; বিশ্বকাপজয়ী ফরাসি এই তারকা অ্যাতলেটিকোর ঘরের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানোতে কাটিয়েছেন পাঁচ বছর! একটা সময় গ্রিজম্যানকে বলা হতো; অ্যাতলেটিকোর ক্লাবটি তার দ্বিতীয় বাড়ি! কিন্তু সেই বাড়ি ছেড়ে চলতি মৌসুমের শুরুতে বার্সেলোনায় উড়াল দেন এই ফ্রান্স স্ট্রাইকার। 

ওয়ান্ডা মেট্রোপলিটানোর ভক্তরা আজও হয়তো ভুলেনি গ্রিজম্যানকে। সেই দর্শকদের সামনেই আজ প্রতিপক্ষ হয়ে খেলবেন গ্রিজম্যান। হ্যাঁ; বার্সার বর্তমান তারকা গ্রিজম্যান আজ খেলবেন নিজের চিরচেনা সেই মাঠে! মেসি-সুয়ারেজদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে। 

বেশি না সাত মাস আগে গ্রিজম্যান অ্যাতলেটিকোর জার্সি গায়ে বার্সার বিপক্ষে খেলেছেন; কাতালানদের মাঠে ওই ম্যাচে ২-০ গোলে হারলেও দুর্দান্ত খেলেছেন এই ফরাসি ফরোয়ার্ড। আর অ্যাতলেটিকোর মাঠে সবশেষ গ্রিজম্যান খেলেছেন গেল বছর নভেম্বরে (১-১)। 

সাত মাস  আগে অ্যাতলেটিকোর মধ্যমণি হয়ে মাঠে নেমেছিলেন গ্রিজম্যান; সেই কিনা আজ রাতে নামবেন প্রতিপক্ষ হয়ে! বিষয়টি কষ্টের হয়তো ভক্ত সমর্থকদের জন্য। মোদ্দা কথা, ঘরের ছেলে আজ ফিরছেন শত্রুর বেশে!   

রবিবার (১ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ২টায় অ্যাতলেটিকোর মাঠে যাবে লা লিগা চ্যাম্পিয়ন বার্সা। আজ হয়তো বার্সার শুরুর একাদশ থেকেই মাঠে নামবেন গ্রিজম্যান। সেই সঙ্গে থাকবে মেসি-সুয়ারেজ। 

কাতালানরা ১২০ মিলিয়ন ইউরোতে ফ্রেঞ্চ ফরোয়ার্ডকে দলে ভেড়ালেও শুরুর দিকে জমে উঠতে পারেননি; মেসির সঙ্গে সম্পর্ক গড়ে ওঠা নিয়ে শুরু হয় আলোচনা-সমালোচনা; এও গুঞ্জন রটেছিল আগামী মৌসুমেই নাকি বার্সা ছেড়ে পিএসজিতে যাচ্ছেন গ্রিজম্যান। 

কিন্তু এসব গুঞ্জন কেবল গুঞ্জনই থাকল; মেসি-সুয়ারেজের সঙ্গে চরম বন্ধুত্ব হয়ে গেছে গ্রিজম্যানের; ফিফা ডট কমকে দেওয়া এক সাক্ষাতকারে গ্রিজম্যান বলেছিলেন, মেসি-সুয়ারেজের সঙ্গে আমি প্রতিদিনই ডিনার (রাতের খাবার) করতে যাই; যেন আমাদের মধ্যে বন্ধুত্ব গড়ে উঠে। 

তারই ফল হয়তো গেল ২৮ নভেম্বর দেখল ফুটবল প্রেমীরা; উয়েফা চ্যাম্পিয়নস লিগে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে মেসির পাস থেকে গোল করেছেন গ্রিজম্যান। সেই সঙ্গে গোল পেয়েছেন মেসি-সুয়ারেজও। এই প্রথম ইউরো সেরার লড়াইয়ে বার্সা নতুন ত্রয়ী এক ম্যাচে গোল পেলেন। 

৩-১ গোলের জয়ে সবশেষ গোলটি ছিল গ্রিজম্যানের; গোলের পর মেসি-সুয়ারেজের সঙ্গে যেভাবে উল্লাস করেছেন গ্রিজম্যান; একদম বুকের সঙ্গে বুক লাগিয়ে একজন আরেকজনকে জড়িয়ে উল্লাস করেছেন; সেই ছবি আবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরালও হয়েছে। অনেকে বলেছেন ম্যাচ জয়ের চেয়ে এই ছবিটি বেশি আনন্দের বার্সার জন্য। 

পরিসংখ্যান বলছে- লিগে ২০১০-এর পর বার্সেলোনাকে হারাতে পারেনি অ্যাতলেটিকো; এ দিকে ২০১৭-এর পর অ্যাতলেটিকোর মাঠে জিততে পারেনি বার্সেলোনা! 

অ্যাতলেটিকোর সম্ভাব্য একাদশ (৪-৪-২) : ওবলাক; ট্রিপিয়ের, হারমোসো, ফেলিপে, লোদি; কোরেয়া, সল, থমাস, কোকে; ফেলিক্স, মোরাতা

বার্সার সম্ভাব্য একাদশ (৪-৩-৩) : টের স্টেগান; রবার্তো, পিকে, উমতিতি, ফিরপো; আর্থার, ডি জং, ভিদাল; মেসি, সুয়ারেজ, গ্রিজম্যান

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড