• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওয়ানডে সিরিজে ১-০তে এগিয়ে গেল বাংলাদশ

  অধিকার ডেস্ক    ২৩ জুলাই ২০১৮, ০৪:২৪

দারুণ জয়ে ওয়ানডে সিরিজে এগিয়ে বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৪৮ রানে জয় পেয়েছে বাংলাদেশ দল। রবিবার গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে টাইগাররা টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে অপরাজিত তামিম ইকবালের ১৩০, সাকিব আল হাসানের ৯৭ ও মুসফিকুর রাহিমের ৩০ রানে ভর করে ৪ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ২৭৯ রানের টার্গেট দিয়েছিল টাইগাররা। জবাবে ৯ উইকেট হারিয়ে ২৩১ রানের বেশি করতে পারেনি ক্যারিবিয়রা। তাতে ৪৮ রানে জয় পায় বাংলাদেশ।

২৮০ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ক্যারিবিয়রা প্রত্যেক ব্যাটসম্যানই মোটামুটি রান পায়। কিন্তু ২৮০ রানের লক্ষ্য তাড়া করতে প্রয়োজনীয় যে রান রেট দরকার ছিল সেই ট্রাকে তারা রান তুলতে পারেনি। ফলে ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৩১ রানের বেশি করতে পারেনি। ক্যরিবিয়দের হয়ে ব্যাট হাতে ক্রিস গেইল ৪০, এভিন লুইস ১৭, শিমরন হেটমেয়ার ৫০, আলজারি জোসেফ করেন অপরাজিত ৩০ রান।

বল হাতে বাংলাদেশ দলের হয়ে মাশরাফী বিন মুর্তজা ৪টি ও মুস্তাফিজুর রহমান ২টি উইকেট তুলে নেন।

তার আগে টস জিতে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে শূন্য রানে এনামুল হক বিজয়কে হারায় বাংলাদেশ। লিটন দাসের পরিবর্তে ওপেনিংয়ে তামিমের সাথে নামানো হয় বিজয়কে। এরপর ক্রিজে আসেন সাকিব আল হাসান। সাকিবকে সঙ্গে নিয়ে তামিম গড়েন ২০৭ রানের ইনিংস। এর আগে কখনই এই জুটি এত রানের ইনিংস খেলতে পারেননি। তাদের সর্বোচ্চ রান ছিল ১৪৪। সেখানে আজ ডাবল সেঞ্চুরির স্বাদ পেল তাদের জুটির রান ।

তামিম-সাকিব সেঞ্চুরির খুব কাছে যখন তখনই সাকিব ব্যাক্তিগত ৯৭ রানের আউট হয়ে ফিরে যান। ১২১ বলে ৬ বাউন্ডারিতে ৯৭ রানের ইনিংসটি সাজান সাকিব। তিন রানের জন্য সেঞ্চুরি করার আক্ষেপ থেকেই গেল সাকিবের।

অপরদিকে সাকিবের বিদায়ের পরেই সেঞ্চুরির দেখা পান তামিম। এতদিন তার নামের পাশে লেখা ছিল নয় ওয়ানডে সেঞ্চুরি। আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি তুলে সেঞ্চুরির ‘দুই অঙ্কে’ পৌঁছলেন তামিম। ১০তম সেঞ্চুরিতে তামিম পৌঁছান ১৪৬ বলে। ৭ চার ও ১ ছক্কায় সাজান সেঞ্চুরির ইনিংসটি। ৮৭ বলে ফিফটি ছোঁয়া তামিম তিন অঙ্কে পৌঁছান পরবর্তী ৫৯ বলে।

আরও পড়ুন-

'দলীয় প্রচেষ্টায় এই জয়'

পরে তৃতীয় উইকেটে দলীয় সংগ্রহকে ২২১ রান পর্যন্ত টেনে নেন তামিম ও সাব্বির রহমান। ৩ রানে সাব্বির ফিরে যান। তামিমের সঙ্গে ক্রিজে আসেন মুসফিকুর রাহিম। মুসফিকের ব্যাট থেকে ১১ বলে ৩০ রানের এক দুর্দান্ত ইনিংস আসলেও তিনিও ফিরে যান। ততক্ষণে তামিমের সেঞ্চুরি হয়ে যায়। ১৬০ বলে ১৩০ রানের অজেয় থেকে দলকে দারুণ এক ইনিংস উপহার দেন। তাতে ৫০ ওভারে বাংলাদেশের ৪ উইকেট হারিয়ে ২৭৯ রানের বড় সংগ্রহ পায়।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই জয়টা দরকার ছিল টাইগারদের। কেননা টেস্টে হোয়াইটওয়াশ হওয়ার পর বাংলাদেশের আত্মবিশ্বাস ফেরাতে জয়টা কাজে দিবে। এ জয়ে ৩ ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেল বাংলাদেশ।