• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

এ বছর কেমন কাটল ব্রাজিল-আর্জেন্টিনার?

  ক্রীড়া ডেস্ক

২২ নভেম্বর ২০১৯, ২২:৪১
লিওনেল মেসি ও দানি আলভেজ
লিওনেল মেসি ও দানি আলভেজ (ছবি: সংগৃহীত)

বছর শেষ হতে দেড় মাস বাকি। তবে এ দেড় মাস ব্রাজিল ও আর্জেন্টিনা আর কোনো ম্যাচ নেই। তাই চলতি বছরে এ দুই দলের অর্জনে হিসাব এখনই করা ফেলা যায়। এ বছরে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার চেয়ে ব্রাজিলের অর্জনের পাল্লাটাই ভারী। কোপা আমেরিকা ২০১৯ জিতে বছরটাকে নিজেদের করে নিয়েছে তিতের দল।

আসুন জেনে নিই চলতি বছর কেমন কেটেছে এ দুই দলের।

চলটি বছরে ব্রাজিল ম্যাচ খেলেছে ১৬টি। এর মধ্যে জয় পেয়েছে ৯টিতে। বাকি ৫টি ম্যাচে ড্র করেছে ও হেরেছে ২টি ম্যাচ। ১৬ ম্যাচে ব্রাজিল গোল করেছে ৩৩টি, বিপরীতে হজম করেছে মাত্র ৮টি। এ বছর ব্রাজিল হন্ডুরাসের বিপক্ষে ৭-০ গোলের ব্যবধানে জয় পেয়েছে, যা চলতি বছরে তাদের সবচেয়ে বড় জয়। অন্যদিকে ব্রাজিল পেরু ও আর্জেন্টিনার বিপক্ষে যে দুটি ম্যাচ হেরেছে তার দুটিতেই ১-০ গোলের সর্বনিন্ম ব্যবধানে হেরেছে। এছাড়া সাফল্যের খাতায় কোপা আমেরিকার শিরোপা তো রয়েছেই তাদের। ফিফা র‍্যাঙ্কিংয়ে ব্রাজিলের বর্তমান অবস্থান ৩ নম্বর।

অন্যদিকে, আরেক লাতিন পরাশক্তি আর্জেন্টিনা এ বছর ম্যাচ খেলেছে ১৫টি। এর মধ্যে জয় পেয়েছে ৮ ম্যাচে, ড্র করেছে ৪ ম্যাচে ও হেরেছে ৩ ম্যাচ। মেসির দল ২৯টি গোল করার বিপরীতে হজম করেছে ১৫টি। এ বছরে আর্জেন্টিনার সবচেয়ে বড় জয়টি এসেছে ইকুয়েডরের বিপক্ষে। তারা ইকুয়েডরকে ৬-১ গোলের ব্যবধানে হারিয়েছে। কোপা আমেরিকায় তৃতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে আর্জেন্টিনাকে। ফিফা র‍্যাঙ্কিংয়ে আর্জেন্টিনা নবম।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড