• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ

  ক্রীড়া প্রতিবেদক

২২ নভেম্বর ২০১৯, ১৫:৫০
আউটের মুহূর্তে মিঠুন
আউটের মুহূর্তে মিঠুন (ছবি : সংগৃহীত)

কলকাতার ইডেন গার্ডেন্সে ঐতিহাসিক দিবারাত্রির টেস্টে টস জিতে ভারতের বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ।

বাংলাদেশ স্কোর : ৭৬/৬ ( ২১.৪ ওভার)।

৬ উইকেট হারিয়ে ধুঁকছে বাংলাদেশ

গোলাপি বলের বিপক্ষে শুরুটা দেখে শুনেই ব্যাটিং করেন দুই ওপেনার সাদমান ইসলাম এবং ইমরুল কায়েস। প্রথম ছয় ওভার অনেকটা সাবধানী ব্যাটিং করেছেন দুজন। কিন্তু ইনিংসের সপ্তম ওভারে এসে ইশান্ত শর্মার প্রথম বলে রিভিউ নিয়ে বাঁচলেও তৃতীয় বলে লেগ বিফরের ফাঁদে পড়ে বিদায় নেন ইমরুল (৪)।

ইমরুলের বিদায়ের খানিক পর উমেশ যাদবের বলে স্লিপে রোহিত শর্মার দুর্দান্ত ক্যাচে ৭ বলে ০তে বিদায় নেন অধিনায়ক মমিনুল হক। এর দুই বল পরে বোল্ড হন মোহাম্মদ মিঠুন। ইনিংসের ১২তম ওভারে মোহাম্মদ শামির বলে ইনসাইড এজে বোল্ড হন মুশফিকুর রহীমও। ০-০-০ রানে মুমিনুল-মিঠুন ও মুশফিক ফিরে যান।

চার ব্যাটসম্যান বিদায় নিলেও একাই লড়াই চালিয়ে যাচ্ছিলেন ওপেনার সাদমান। কিন্তু তাকেও ব্যক্তিগত ২৯ রানে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় করেন উমেশ যাদব। সাদমান যখন ফিরে যান দলীয় রান তখন ৫ উইকেট হারিয়ে ৩৮। বাদ যাননি মাহমুদউল্লাহও। ব্যক্তিগত ৬ রানে দলকে অকূল দরিয়াতে ফেলে সাজঘরে ফেরেন ইশান্ত শর্মার শিকার হয়ে।

দলীয় ৭৩ রানে ৬ উইকেট হারিয়ে বিপদে পড়া দলের হাল কিছুটা ধরার চেষ্টা করছিলেন লিটন দাস। কিন্তু ম্যাচের ২১.৪ ওভারে মাথায় আঘাত পান এই ব্যাটসম্যান। ফলে ব্যক্তিগত ২৪ রানে মাঠ ছেড়ে উঠে যেতে হয় তাকে।

এই রিপোর্ট লেখা অবধি ২১.৪ ওভার শেষে ৬ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৭৩ রান। উইকেটে আছেন আবু জায়েদ (০) এবং নাঈম হাসান (০)।

শুরুতেই ফিরলেন ইমরুল

বাংলাদেশের ব্যাটিং ইনিংসের সপ্তম ওভারের প্রথম ইমরুলের বিপক্ষে বলে কট বিহাইন্ডের আবেদন করেন বোলার ইশান্ত শর্মা। আম্পায়ার আউট দিলে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়ে দেন ইমরুল। রিভিউতে দেখা যায় বল ইমরুলের ব্যাট নয় ছুঁয়েছে থাই প্যাড। এ যাত্রায় তাই রক্ষা পান চার রানে ব্যাট করতে থাকা ইমরুল।

তবে এই ওভারেরই তৃতীয় বলে এলবি'র আবেদন ভারতের। এবারেও আঙুল তুলে আউট বলে দিলেন আম্পায়ার। এবারেও রিভিউ নিলেন ইমরুল। তবে এবার আর রক্ষা পাননি। ইশান্তের বলে চার রান করে দলীয় মাত্র ১৫ রানেই সাজঘরে ফিরতে হয়েছে এই ওপেনারকে।

‘গোলাপি’ টেস্টে ব্যাটিংয়ে সতর্ক শুরু টাইগারদের

ইডেনে গোলাপি টেস্টে টাইগারদের হয়ে উদ্বোধনী জুটিতে ব্যাট করছেন ইমরুল কায়েস এবং সাদমান ইসলাম। এই রিপোর্ট লেখা অবধি ৫ ওভার শেষে বিনা উইকেটে বাংলাদেশের সংগ্রহ ১৫ রান। উইকেটে আছেন, ইমরুল কায়েস (৪) এবং সাদমান ইসলাম (১০)।

গোলাপি টেস্টের শুরুতেই ভারতকে হারাল বাংলাদেশ

কলকাতার ইডেন গার্ডেন্সে আজ শুক্রবার (২২ নভেম্বর) শুরু হওয়া বাংলাদেশ-ভারতের গোলাপি বলের লড়াইয়ে টস জিতেছে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচেও ভারতকে টসে হারিয়েছিল টিম টাইগার।

ক্রিকেট বিশ্বের নবম ও দশম দল হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখাল এই দুদেশ। আর আন্তর্জাতিক ক্রিকেটের ১২তম দিনরাতের ম্যাচ এটি। বাংলাদেশ সময় দুপুর দেড়টায় শুরু হওয়া দুদেশের এই লড়াই সরাসরি দেখাচ্ছে গাজী টিভি ও চ্যানেল নাইন।

টাইগারদের একাদশে একাধিক পরিবর্তন প্রত্যাশিতই ছিল। তিন পেসার নিয়ে নামছে বাংলাদেশ, তবে জায়গা হয়নি মুস্তাফিজুর রহমানের। একাদশ থেকে সরে গেছেন তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ, এসেছেন আল আমিন হোসেন ও নাঈম হাসান।

ইডেন টেস্টে বাংলাদেশের একাদশ : ইমরুল কায়েস, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, নাঈম হাসান, আল আমিন হোসেন, এবাদত হোসেন, আবু জায়েদ রাহী।

ইডেন টেস্টে ভারতের একাদশ : রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা, রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, ইশান্ত শর্মা ও মোহাম্মদ শামি।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড