• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গোলাপি বলে বেশি রান-উইকেট কার?

  ক্রীড়া ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ১০:০২
বাংলাদেশ-ভারত দিবারাত্রি টেস্ট
কলকাতার ইডেন গার্ডেন্সে শুরু হবে বাংলাদেশ-ভারত দিবারাত্রি টেস্ট (ছবি : সংগৃহীত)

২২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে শুরু হবে বাংলাদেশ-ভারত দিবারাত্রি টেস্ট। ক্রিকেট বিশ্বের নবম ও দশম দল হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখাবে এই দুদেশ। আর আন্তর্জাতিক ক্রিকেটে এটি হতে যাচ্ছে ১২তম দিনরাতের ম্যাচ। এ নিয়ে ক্রিকেট দুনিয়ায় উত্তেজনার পারদ এখন তুঙ্গে। এর আগে জেনে নিন দিবারাত্রির টেস্টের কিছু খুঁটিনাটি বিষয়-

দিবারাত্রির টেস্টে সবচেয়ে বেশি রান এখন পর্যন্ত পাকিস্তানের ব্যাটসম্যান আজহার আলীর। ছয় ইনিংসে ৪৫৬ রান করেছেন তিনি। এই রান করতে হাঁকিয়েছেন একটি সেঞ্চুরি ও দুটি হাফ-সেঞ্চুরি। দ্বিতীয় সর্বোচ্চ রান অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভেন স্মিথের। আট ইনিংসে করেছেন ৪০৫ রান; রয়েছে একটি সেঞ্চুরি ও তিনটি অর্ধশতক।

গোলাপি বলের চ্যালেঞ্জে ব্যক্তিগত সর্বোচ্চ স্কোরটিও পাকিস্তানি ব্যাটসম্যান আজহার আলীর দখলে। ২০১৬ সালে দুবাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ৩০২ রানের ইনিংস খেলেছেন আজহার। ৬৫৮টি বল মোকাবিলা করে ২৩টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারির সমন্বয়ে এই রান করেছেন পাকিস্তানের টেস্ট অধিনায়ক আজহার। দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন ইংল্যান্ডের অ্যালাস্টেয়ার কুক (২৪৩ রান; প্রতিপক্ষ উইন্ডিজ-২০১৭)।

দিবারাত্রির টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় সবার উপরে আছেন অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার মিচেল স্টার্ক। ৫টি দিবারাত্রির টেস্ট খেলে সংগ্রহ ২৬ উইকেট। দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি আরেক অজি বোলার জস হ্যাডেলউড। ৪টি দিনরাতের টেস্টে শিকার ২১ উইকেট।

গোলাপি বলে সেরা বোলিং ফিগার অস্ট্রেলীয় পেসার প্যাট কামিন্সের। ২০১৯ সালে ব্রিসবেনে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে ৬২ রানে ১০ উইকেট নিয়েছেন তিনি। গোলাপি বলের ক্রিকেট ইতিহাসে এক ম্যাচে এটাই এখন পর্যন্ত কোনো বোলারের সর্বোচ্চ উইকেট শিকারের নজির।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড