• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুমিনুলদের বরণ করতে গোলাপি রঙে সেজেছে কলকাতা

  ক্রীড়া ডেস্ক

১৯ নভেম্বর ২০১৯, ১৮:৩০
বাংলাদেশ ক্রিকেট দল
বাংলাদেশ ক্রিকেট দল (ছবি: সংগৃহীত)

কলকাতায় চলছে ইতিহাস গড়ার প্রস্তুতি। ভারতীয় উপমহাদেশে প্রথমবার দিবারাত্রির টেস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। অন্যদিকে ভারত ও বাংলাদেশ প্রথমবার ফ্লাডলাইটের নিচে গোলাপি বলে টেস্ট খেলতে যাচ্ছে। ঐতিহাসিক সেই টেস্টকে ঘিরে নানা আয়োজনের প্রস্তুতি নিচ্ছে পশ্চিমবঙ্গ ক্রিকেট অ্যাসোসিয়েশন (সিএবি)। ঐতিহাসিক এ টেস্টের প্রস্তুতি সারতে বাংলাদেশ ক্রিকেট দলও পৌঁছে গেছে কলকাতায়।

ইন্দোরে সিরিজের প্রথম টেস্টে তিন দিনেই হেরেছে বাংলাদেশ। সেই হারের স্মৃতি নিয়েই কলকাতায় এসেছে দল। তাই প্রথমবার গোলাপি বলে খেলতে নামার আগে রোমাঞ্চের পাশাপাশি ভয়ও বিরাজ করছে মুমিনুলদের মনে। সেই ভয় আর রোমাঞ্চকর অনুভূতি নিয়েই মঙ্গলবার দুপুরে কলকাতায় প্রবেশ করেছে ক্রিকেটাররা।

গোলাপি বলের মোকাবিলা করতে ইতোমধ্যেই প্রস্তুতি শুরু করেছে মুমিনুল-মুশফিকরা। ইন্দোর টেস্ট তিন দিনে শেষ হওয়ায় অনুশীলনের জন্য দুই দিন সময় বেশি পেয়েছে তারা। সেই দুই দিনের প্রথম দিন ঐচ্ছিক অনুশীলন করলেও দ্বিতীয় দিন ফ্লাডলাইটের আলোতে পুরোদমেই অনুশীলন সেরেছে মুমিনুলরা।

ভারতেরও এটি প্রথম দিবারাত্রির টেস্ট। তাই ভারতও এই টেস্ট নিয়ে কঠোর অনুশীলনে ব্যস্ত সময় পার করছে। এমনকি ইন্দোর টেস্টের আগেও তারা গোলাপি বলে ফ্লাডলাইটের আলোতে অনুশীলন করেছে।

ইডেনে চলছে নানা প্রস্তুতি

পশ্চিমবঙ্গের সন্তান সৌরভ গাঙ্গুলি বিসিসিআইয়ের সভাপতি হওয়ার পরই বাংলাদেশকে ইডেন গার্ডেনে দিবারাত্রির টেস্ট খেলার প্রস্তাব দেন। অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও বাংলাদেশ গাঙ্গুলির প্রস্তাবে সাড়া দেয়। আর এরপরই এ টেস্টকে ঘিরে নানা পরিকল্পনা সাজান গাঙ্গুলি। ইতোমধ্যেই বেশকিছু পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।

২২ নভেম্বর মাঠে গড়াবে ম্যাচ। তাই ম্যাচকে সামনে রেখে পশ্চিমবঙ্গ ক্রিকেট অ্যাসোসিয়েশন ও সৌরভ গাঙ্গুলি ব্যস্ত সময় পার করেছেন। তাদের উদ্যোগে গোটা কলকাতাই যেন সেজেছে গোলাপি রঙে। টেস্টের জন্য দুই মাসকট পিঙ্কু-টিঙ্কুও প্রস্তুত।

পুরো কলকাতাই যেন সেজেছে গোলাপি রঙে

ঐতিহাসিক ঘণ্টা বাজিয়ে ইডেন গার্ডেনের এই টেস্টের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। অন্যদিকে ইডেন টেস্টের সময় স্টেডিয়ামে উপস্থিত থাকবেন ক্রীড়াঙ্গনের রথী-মহারথীরাও। ইডেন টেস্টে আমন্ত্রণ জানানো হয়েছে ভারতের কিংবদন্তি দাবাড়ু বিশ্বনাথ আনন্দ, টেনিস তারকা সানিয়া মির্জা, ব্যাডমিন্টনের বিশ্বচ্যাম্পিয়ন পি ভি সিন্ধু, ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন মুষ্টিযোদ্ধা মেরি কম এবং ভারতের একমাত্র অলিম্পিক সোনাজয়ী অভিনব বিন্দ্রাদের মতো কিংবদন্তিদের। এছাড়া শচীন টেন্ডুলকারসহ অসংখ্য বর্তমান ও সাবেক ভারতীয় ক্রিকেটার উপস্থিত থাকবেন স্টেডিয়ামে। ২০০০ সালে ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট খেলা বাংলাদেশি ক্রিকেটাররাও উপস্থিত থাকবেন ইডেনে।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড