• সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩২ বছরে এসেও ষোলোর ছন্দে খেলছেন মেসি

  ক্রীড়া ডেস্ক

১৭ নভেম্বর ২০১৯, ১৫:৪১
মেসি
লিওনেল মেসি (ছবি : সংগৃহীত)

বার্সেলোনার ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলারদের তালিকা তৈরি করলে নিঃসন্দেহে লিওনেল মেসির নামটা ওপরের দিকেই থাকবে। বার্সা-মেসি একে অন্যর পরিপূরক হয়ে উঠেছে গত কয়েক বছরে। মেসিবিহীন বার্সার কথা তো কেউ ভাবতেও পারেন না।

টানা এক যুগেরও বেশি সময় নিজের দেশের অর্থাৎ জাতীয় দলের জার্সি গায়ে খেলার ভাগ্য হয়তো অনেকেরই হয় কিন্তু পেশাধারী ক্লাবগুলোতে টানা ১৬ বছর খেলা চারটিখানি কথা নয়। স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় ১৬ বছর (শনিবার) পূর্ণ হয়েছে আর্জেন্টাইন অধিনায়ক মেসির। ২০০৪ সালে ১৭ বছর বয়সে বার্সার হয়ে অভিষেক হয়েছিল তার। এরপর থেকে খ্যাতি, যশ, রেকর্ড ও প্রশংসা লুটিয়ে পড়েছে তার বাঁ-পায়ের জাদুর সামনে।

২০০৪ সালের ১৭ বছর বয়সে এস্পানিওলকে তাদের মাঠে ১-০ গোলে হারিয়েছিল কাতালানরা। ম্যাচের ৮২তম মিনিটে বদলি হিসেবে মাঠে নেমেছিলেন তখনকার ১৭ বছর বয়সী মেসি। ওই ম্যাচে তেমন কিছ্ইু করতে পারেননি। কিন্তু পরবর্তী সময়ে সেই মেসি ক্লাবে ইতিহাসে সেরা তারকা বনে গেছেন। বার্সায় ১৬ বছরের ক্যারিয়ারে মেসি পেয়েছেন অবিশ্বাস্য সব সাফল্য, ক্লাবকে এনে দিয়েছেন ট্রফির পর ট্রফি।

ইতোমধ্যে ১৭ বছর আগের সেই বালক পা রেখেছেন ৩২ বছর বয়সে। গুঞ্জনও শোনা যাচ্ছে অবসর নেওয়ার ব্যাপারে। কিন্তু যতই বুড়ো হচ্ছেন ততই যেন দ্বিগুণ শক্তিশালী হয়ে উঠছে মেসির পা। গত শুক্রবার রাতেও তার প্রমাণ দিয়েছেন এলএমটেন। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনাকে ১-০ গোলের জয় এনে দিয়েছেন তিনি। 

অভিষেকের পর থেকে সব রেকর্ড ভেঙেছেন মেসি। ক্লাবের জার্সিতে জিতেছেন ১০টি লা লিগা, ৬টি কোপা দেল রে, ৪টি চ্যাম্পিয়নস লিগ, ৩টি ক্লাব বিশ্বকাপ, ৩টি ইউরোপিয়ান সুপার লিগ, ৮টি সুপারকোপা দে এস্পানা।

বার্সায় অধ্যায় শুরু হওয়ার পর মেসির শোকেসে যুক্ত হয়েছে ব্যক্তিগত সাফল্যও। আর্জেন্টাইন সুপারস্টার রেকর্ড সর্বোচ্চ ছয়বার জিতে নিয়েছেন ‘গোল্ডেন বুট’। ২০১৮-১৯ মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সবচেয়ে বেশি গোল করার পুরস্কার হিসেবে ইউরোপিয়ান গোল্ডেন বুট তুলে দেয়া হয়েছে বার্সা ডায়মন্ডের হাতে। এছাড়া পাঁচবার ব্যালন ডি'অর পুরস্কার জিতেছেন।

বিভিন্ন সময়ে বিভিন্ন ফুটবলার, বিশেষজ্ঞই মেসিকে সর্বকালের সেরা হিসেবে অভিহিত করেছেন। মেসির ভক্ত সমর্থকদের মাঝেও অনেকেই তাকে সর্বকালের সেরা হিসেবে মনে করে থাকেন। মেসির প্রশংসা করে এসি মিলান ফুটবল ক্লাবের প্রধান আদ্রিয়ানো গ্যালিয়ানি বলেছিলেন, 'আমি পেলে (ব্রাজিল) এবং ম্যারাডোনা (আর্জেন্টিনা) দুজনকেই খেলতে দেখেছি। তবে মেসি তাদের চেয়ে সেরা। মেসি সর্বকালের সেরা খেলোয়াড়।'

মেসির সাবেক বার্সা সতীর্থ এবং স্প্যানিশ ফুটবলার জাভি হার্নান্দেজ বলেন, 'যদিও মেসি মানুষ না-ও হতে পারে, কিন্তু এটা ভালো যে, মেসি নিজে এখনো নিজেকে মানুষই ভাবে।'

অনেকের ধারণা মেসি হয়তো বাকি জীবনে আর ক্লাব পরিবর্তন করবেন না। তবে, বার্সার মতো ক্লাব ছেড়ে যাওয়ার কথা মেসিও বা কেন চিন্তা করবেন? যে ক্লাব তাকে আজ মেসি বানিয়েছে, সেই মাটিকে কি অস্বীকার করা যায়? 

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪, ০১৯০৭৪৮৪৮০০ 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড