• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফাইনালে আজ মেক্সিকোর মুখোমুখি ব্রাজিল

  ক্রীড়া ডেস্ক

১৭ নভেম্বর ২০১৯, ০৮:৪০
মুখোমুখি ব্রাজিল-মেক্সিকো
মুখোমুখি ব্রাজিল-মেক্সিকো (ছবি : সংগৃহীত)

শ্বাসরুদ্ধকর ম্যাচে ফ্রান্সকে হারিয়ে ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ফাইনালে ওঠে ব্রাজিল অনূর্ধ্ব-১৭ ফুটবল দল। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সেমিতে ফরাসিদের ২-৩ গোলে হারিয়ে ফাইনালের টিকিট কেটে নিয়েছে স্বাগতিকরা। আজ ফাইনালে ব্রাজিলীয় তরুণদের লড়াই মেক্সিকোর বিপক্ষে। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি; সরাসরি দেখা যাবে সনি টেন-২ এ।  

গেল বিশ্বকাপে অর্থাৎ ২০১৭ সালে ভারতে হওয়া আসরে সেমি-ফাইনালে ইংল্যান্ডের কাছে ১-৩ গোলে হেরে বিদায় নিতে হয়েছিল ব্রাজিলিয়ানদের। যদিও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মালিকে ২-০ গোলে হারিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল ব্রাজিল অনূর্ধ্ব-১৭ ফুটবল দলকে। 

তবে এবার ভিন্ন রকম ব্রাজিল। এই আসরের আয়োজক তারাই- ঘরের মাটিতে বেশ শক্তিশালীও তারা। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের 'এ' গ্রুপের সবকটি ম্যাচই জিতেছে স্বাগতিকরা (৩ ম্যাচে ৩ জয়)। 

গ্রুপ সেরা ব্রাজিল রাউন্ড অব সিক্সটিনে চিলিকে ৩-২ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ইতালিকে হারায় ০-২ গোলে; এবং সবশেষ সেমিতে ফ্রান্সকে হারায় ২-৩ গোলে। 

এ দিকে, ব্রাজিলের প্রতিপক্ষ মেক্সিকো রাউন্ড অফ সিক্সটিতে ০-২ গোলে জাপানকে হারিয়ে কোয়ার্টারে যায়- যেখানে দক্ষিণ কোরিয়া ০-১ গোলে হারিয়ে সেমিতে নেদারল্যান্ডসকে হারায় টাইব্রেকারে ৪-৩ গোলে। 

এই প্রতিযোগিতায় বিশ্বকাপের মঞ্চে এখন পর্যন্ত ব্রাজিল-মেক্সিকোর দেখা হয়েছে দুইবার। ২০০৯ অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ওই আসরে গ্রুপ পর্বে মেক্সিকোর কাছে ব্রাজিল হেরেছিল ০-১ গোলে। এরপর ২০১৩ সালে নকআউট পর্বে হেরেছে টাইব্রেকারে।

তবে বিশ্বকাপ ট্রফি মেক্সিকোর থেকে বেশিবার ঘরে তুলেছে ব্রাজিল। ৩ বার শিরোপার স্বাদ পেয়েছে ব্রাজিল অনূর্ধ্ব-১৭ ফুটবল দল (১৯৯৭,১৯৯৯ ও ২০০৩)। আর মেক্সিকো জিতেছে দুবার (২০০৫ ও ২০১১)। 

এই আসরে গোল দেওয়ার দিকে থেকেও এগিয়ে ব্রাজিল। এ পর্যন্ত ৬ ম্যাচে ১৭টি গোল দিয়েছেন বিপরীতে হজম করেছে ৫টি। এদিক থেকে ব্রাজিলের পরেই আছে মেক্সিকো- সমান ম্যাচে ১৩টি গোল দিয়েছেন এবং হজম করেছে ৩টি!  

সবশেষ ১৬ বছর আগে ব্রাজিল এই শিরোপার ছোঁয়া পেয়েছিল; আর মেক্সিকো ৮ বছর আগে শিরোপা দ্বিতীয়বারের মতো ঘরে তোলে। এবার যেহেতু নিজেদের মাটিতে বিশ্বকাপ- তাহলে কি পেলে-নেইমারদের উত্তরসূরীরা চতুর্থবারের মতো শিরোপার স্বাদ নিতে পারবে? 

ওডি/এএপি  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড