• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মিরাজ-তাইজুলদের বেধড়ক পেটাচ্ছে মায়াঙ্ক-রাহানে

  ক্রীড়া ডেস্ক

১৫ নভেম্বর ২০১৯, ১৪:২১
বাংলাদেশ বনাম ভারত
ছবি : বিসিসিআই

বাংলাদেশ-ভারত দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইন্দোরের হলকার ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় দিনে ব্যাট করছে ভারত।

ভারতের স্কোর: ২৯৪/৩ (৮১ ওভার)

মিরাজ-তাইজুলদের বেধড়ক পেটাচ্ছে মায়াঙ্ক-রাহানে 

বললে ভুল হবে না টেস্টে আজ টি-টুয়েন্টি স্টাইলে খেলছেন মায়াঙ্ক-রাহানে। ক্রিজে ব্যাটসম্যানরা সেট হয়ে গেলে কতটা ভয়ঙ্কর হতে পারে তাই দেখাচ্ছেন ভারতের এই দুই ব্যাটসম্যান। পাত্তাই দিচ্ছেন না টাইগার বোলারদের। যেই বল করতে আসছেন তাকেই বেধড়ক পেটাচ্ছেন তারা। 

দেখতে দেখতে মায়াঙ্ক পৌঁছে গেছেন দেড়শ রানে; এ দিকে রাহানে ধীরে ধীরে সেঞ্চুরির পথে হাঁটছেন। এই জুটিতে ভারত রান পেয়েছে দেড়শর বেশি। সেই সঙ্গে বড় লিডের পথে আছে স্বাগতিকরা। 

এই রিপোর্ট লেখা অব্দি ভারতের সংগ্রহ ৩ উইকেটে ২৯৪ রান। লিড ১৪৪ রানের। উইকেটে আছেন মায়াঙ্ক আগারওয়াল (১৫৫) এবং আজিঙ্কা রাহানে (৭৫)।

মায়াঙ্কের সেঞ্চুরি, বড় সংগ্রহের পথে ভারত 

সেঞ্চুরি তুলে নিলেন ওপেনার মায়াঙ্ক আগারওয়াল। ১৮৩ বলে ১৫ চার ও এক ছক্কায় ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন ডানহাতি ব্যাটসম্যান। এই সেঞ্চুরি তিনটি এলো সবশেষ ৫ ইনিংসেই। তার এই সেঞ্চুরির উপর ভর করে বড় লিডের পথে ভারত।  

অথচ সেঞ্চুরির আগেই ফিরতে হতো মায়াঙ্ককে। আগের দিন ৩২ রানে মায়াঙ্কের সহজ ক্যাচ ফেলেছিলেন ইমরুল কায়েস। আজ ৮২ রানে আম্পায়ার এলবিডব্লিউ দিলেও রিভিউ নিয়ে টিকে যান মায়াঙ্ক।

এই রিপোর্ট লেখা অব্দি ভারতের সংগ্রহ ৩ উইকেটে ২১৫ রান। উইকেটে আছেন মায়াঙ্ক আগারওয়াল (১০৬) এবং আজিঙ্কা রাহানে (৪৫)।

মায়াঙ্ক-রাহানেতে ভর করে মজবুত ইনিংস গড়ার পথে ভারত 

বাংলাদেশের ১৫০ রানের জবাবে প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ছিল ১ উইকেটে ৮৬ রান। মায়াঙ্ক আগারওয়াল ৩৭ ও পুজারা ৪৩ রান নিয়ে হলকার স্টেডিয়ামে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করেন; কিন্তু দিনের শুরুতেই ভারতীয় শিবিরে হানা দেন আবু জায়েদ রাহী। ৭২ বলে ৫৪ রান করা পুজারাকে ফেরান তিনি।

এরপর উইকেটে আসেন অধিনায়ক বিরাট কোহলি; কিন্তু উইকেটে নেমে থিতু হতে পারেননি ভারতীয় কাপ্তান। রাহীর বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে কোনো রান করেই ফিরে যান এই ব্যাটসম্যান। 

দলীয় ১১৯ রানে তিন উইকেট হারিয়ে ভারতের রানের চাকা কিছুটা ধীর হয়ে পড়লেও মায়াঙ্ক আগারওয়াল এবং আজিঙ্কা রাহানের ব্যাটে মজবুত ইনিংস গড়ার পথে ভারত। রাহী-ইবাদতের পর স্পিনার ব্যবহার করেন অধিনায়ক মুমিনুল। মেহেদী হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম বোলিংয়ে আসলেও ভারতের এই দুই ব্যাটসম্যানকে কাবু করতে পারছেন না। 

এরই মধ্যে সেঞ্চুরির পথে আছে মায়াঙ্ক আগারওয়াল। ১৬৬ বলে ৯১ রানে উইকেটে আছেন তিনি। ১ম ইনিংসে বাংলাদেশের দেওয়া ১৫০ রানের জবাবে লিড নিয়েছে ভারত। এই রিপোর্ট লেখা অব্দি ভারতের সংগ্রহ ৩ উইকেটে ১৮৮ রান। উইকেটে আছেন মায়াঙ্ক আগারওয়াল (৯১) এবং আজিঙ্কা রাহানে (৩৫)।

লিডের পথে ভারত

বাংলাদেশের ১৫০ রানের জবাবে প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ছিল ১ উইকেটে ৮৬ রান। মায়াঙ্ক আগারওয়াল ৩৭ ও পুজারা ৪৩ রান নিয়ে হলকার স্টেডিয়ামে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করেন; কিন্তু দিনের শুরুতেই ভারতীয় শিবিরে হানা দেন আবু জায়েদ রাহী। ৭২ বলে ৫৪ রান করা পুজারাকে ফেরান তিনি।

এরপর উইকেটে আসেন অধিনায়ক বিরাট কোহলি; কিন্তু উইকেটে নেমে থিতু হতে পারেননি ভারতীয় কাপ্তান। রাহীর বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে কোনো রান করেই ফিরে যান এই ব্যাটসম্যান। 

 দলীয় ১১৯ রানে তিন উইকেট হারিয়ে ভারতের রানের চাকা কিছুটা ধীর হয়ে পড়লেও মায়াঙ্ক আগারওয়াল এবং আজিঙ্কা রাহানের ব্যাটে এগিয়ে যাচ্ছে স্বাগতিকরা। রাহী-ইবাদতের পর স্পিনার ব্যবহার করেন অধিনায়ক মুমিনুল। মেহেদী হাসান মিরাজ এবং তাইজুল ইসলাম বোলিংয়ে আসলেও ভারতের এই দুই ব্যাটসম্যানকে কাবু করতে পারছেন না। 

এই রিপোর্ট লেখা অব্দি ভারতের সংগ্রহ ৩ উইকেটে ১৬৬ রান। উইকেটে আছেন মায়াঙ্ক আগারওয়াল (৮২) এবং আজিঙ্কা রাহানে (২৫)।   

ভারতের ‘বিগ ফিশ’ কোহলিকে ফেরালেন রাহী 

দ্বিতীয় দিনের শুরুতেই ভারতীয় শিবিরে জোড়া আঘাত হানলেন আবু জায়েদ রাহী। ফেরালেন ভারতের ‘বিগ ফিশ’ বিরাট কোহলিকে। এলবিডব্লিউর ফাঁদে পড়ে শূন্য রানে ফিরে গেলেন ভারতের কাপ্তান। 

রাহীর অফ স্টাম্পে পিচ করে ভেতরে ঢোকা বল ফ্রন্টফুটে খেলতে গিয়ে মিস করেন কোহলি। বল লাগে তার প্যাডে। এলবিডব্লিউয়ের আবেদনে সাড়া দেননি আম্পায়ার।

রিভিউ নেবেন কি না, এ নিয়ে বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে চলছিল আলোচনা। স্টাম্প মাইকে শোনা যাচ্ছিল উইকেটকিপার লিটন দাস বলছেন, ইম্প্যাক্টটা বাইরে কি না বুঝতেসি না। অধিনায়ক মুমিনুল হক তারপরও নেন রিভিউ। দেখা গেল, ইম্প্যাক্ট লাইনেই ছিল, বল লাগছিল লেগ স্টাম্পে। উল্লাসে ভাসল বাংলাদেশ।

এই রিপোর্ট লেখা অব্দি ভারতের সংগ্রহ ৩ উইকেটে ১৩৪ রান। উইকেটে আছেন মায়াঙ্ক আগারওয়াল (৫৮) এবং আজিঙ্কা রাহানে (১৪)।

দিনের শুরুতেই রাহীর আঘাত

দ্বিতীয় দিনের শুরুতেই ভারত শিবিরে হানা দেন আবু জায়েদ রাহী। ইনিংসের ২৯তম ওভারের পঞ্চম বলে স্লিপে দাঁড়িয়ে থাকা সাইফ হাসানের কাছে ক্যাচ দিয়ে ফিরে যান চেতেশ্বর পূজারা। যাওয়ার আগে ৭২ বলে ৫৪ রান করেছেন এই ভারতীয় ব্যাটসম্যান।  

মাঠ ছাড়লেন মিরাজ

দিনের দ্বিতীয় ওভারের চতুর্থ বলে স্লিপে ক্যাচ নেওয়ার চেষ্টায় আঙুলে ব্যথা পান মেহেদী হাসান মিরাজ। ওভার শেষে মাঠ ছেড়ে ড্রেসিংরুমে চলে গেছেন তিনি।  

বড় সংগ্রহের লক্ষ্যে দ্বিতীয় দিন শুরু করল ভারত

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ কাপ্তান মুমিনুল হক। ব্যাট করতে নেমে ভারতের বোলিং তান্ডবে ১৫০ রানে সবকয়টি উইকেট হারায় বাংলাদেশ। শুরুতে রাহীর বলে রোহিত ফিরলেও, দিন শেষে চালকের আসনে ভারত।

প্রথম দিন শেষে,ভারতের সংগ্রহ ১ উইকেটে ৮৬ রান। মায়াঙ্ক ৩৭ ও পুজারা ৪৩ রান নিয়ে হলকার স্টেডিয়ামে আজ দ্বিতীয় দিন শুরু করেছেন। দিনের খেলা শুরু হয়েছে বাংলাদেশ সময় সকাল ১০টায়।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড