• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইসিসির র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশি ক্রিকেটাররা কে কোথায়?

  ক্রীড়া ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ১৭:১৬
বাংলাদেশ ক্রিকেট দল
বাংলাদেশ ক্রিকেট দল (ছবি: সংগৃহীত)

টি-টুয়েন্টির পর ওয়ানডে র‍্যাঙ্কিংও হালনাগাদ করেছে আইসিসি। সোমবার (১১ নভেম্বর) হালনাগাদকৃত এ র‍্যাঙ্কিং থেকেও বাদ পড়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আইসিসি কর্তৃক সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞা পাওয়ায় র‍্যাঙ্কিং থেকে তার নাম বাদ দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

আসুন জেনে নিই, র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের বাকি ক্রিকেটারদের কার অবস্থান কোথায়-

ব্যাটসম্যান

মুশফিকুর রহীম হালনাগাদকৃত ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবারে উপরে রয়েছে মুশফিকুর রহীম। ৭১৩ রেটিং নিয়ে মুশফিকের অবস্থান ১৮তম। সেরা ২০ এ থাকা একমাত্র বাংলাদেশিও তিনি।

তামিম ইকবাল ক্রিকেট থেকে স্বেচ্ছায় বিরতি নেওয়া তামিম ইকবাল রয়েছেন দ্বিতীয় অবস্থানে। সব মিলিয়ে তার অবস্থান ২৯ নম্বর। ৬২২ রেটিং নিয়ে তিনি এ অবস্থানে রয়েছেন।

সৌম্য সরকার সাম্প্রতিক সময়ে ফর্মে না থাকলেও র‍্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশের তৃতীয় সেরা ব্যাটসম্যান সৌম্য সরকার। আইসিসির র‍্যাঙ্কিংয়ে তার অবস্থান ৩৭তম, রেটিং ৫৭৭।

মাহমুদউল্লাহ র‍্যাঙ্কিংয়ের সেরা পঞ্চাশে থাকা শেষ ব্যাটসম্যান বাংলাদেশের টি-টুয়েন্টি অধিনায়ক। তিনি র‍্যাঙ্কিংয়ের ঠিক ৫০তম অবস্থানে রয়েছেন। মাহমুদউল্লাহর রেটিং ৫৪৪।

ইমরুল কায়েস বাংলাদেশ জাতীয় দলের সবচেয়ে অনিয়মিত ক্রিকেটার ইমরুল কায়েস। কেউ চোটে বাদ পড়লেই কেবল সুযোগ মিলে তার। এছাড়া অনেক সময় ভালো পারফর্ম করার পরও টিম কম্বিনেশন ও কন্ডিশনের অজুহাতে দল থেকে বাদ দেওয়া হয় তাকে। তবে আইসিসির র‍্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশের পঞ্চম সেরা ব্যাটসম্যান ইমরুলই। ৪৭৫ রেটিং নিয়ে ইমরুল রয়েছেন র‍্যাঙ্কিংয়ের ৭৮তম স্থানে।

বোলার

মেহেদি হাসান মিরাজ আইসিসির র‍্যাঙ্কিং থেকে সাকিবের নাম বাদ পড়ার পর বাংলাদেশের সেরা বোলার হিসেবে রয়েছেন স্পিনার মেহেদি হাসান মিরাজ। তার অবস্থান ১৭তম। ৬১৭ রেটিং নিয়ে তিনি এ অবস্থানে রয়েছেন।

মুস্তাফিজুর রহমান সম্প্রতি ক্যারিয়ারের সবচেয়ে বাজে সময় পার করছেন মুস্তাফিজুর রহমান। দলের অন্য বোলাররা যেখানে সাফল্য পাচ্ছেন, মুস্তাফিজ সেখানে হাত খুলে রান দিচ্ছেন। তবে চমক দেখিয়ে ক্যারিয়ার শুরু করা মুস্তাফিজই এখন পর্যন্ত বাংলাদেশের দ্বিতীয় সেরা বোলার। মেহেদির ঠিক পরের অবস্থানেই রয়েছেন তিনি। ৬১০ রেটিং নিয়ে র‍্যাঙ্কিংয়ের ১৮তম বোলার মুস্তাফিজ।

মাশরাফি বিন মর্তুজা বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি দলের তৃতীয় সেরা বোলার। আইসিসির র‍্যাঙ্কিংয়ের তার অবস্থান ৪৪তম। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে নিজেকে মেলে ধরতে ব্যর্থ হওয়া এ বোলারের রেটিং ৫০১।

রুবেল হোসেন তালিকায় মাশরাফির পরের অবস্থানে রয়েছেন রুবেল হোসেন। আইসিসির র‍্যাঙ্কিং অনুযায়ী দলের চতুর্থ সেরা বোলার তিনি। র‍্যাঙ্কিংয়ে লঙ্কান বোলার চামিরার সঙ্গে যৌথভাবে ৭৪ নম্বরে অবস্থানে রয়েছেন রুবেল। তার রেটিং ৪২৭।

মোহাম্মদ সাইফউদ্দীন সেরা পাঁচের শেষ বোলার মোহাম্মদ সাইফউদ্দীন। আইসিসির র‍্যাঙ্কিংয়ে সাইফউদ্দীনের অবস্থান ৮৩তম। তরুণ এ বোলারের রেটিং ৪০৪।

অলরাউন্ডার

মেহেদি হাসান মিরাজ প্রায় এক দশক ধরে তিন ফরম্যাটেই অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের সেরা তিনে ছিলেন সাকিব আল হাসান। তবে তার নাম বাদ যাওয়ার পর সেরা বিশেও নেই বাংলাদেশের কেউ। তাই ২১৬ রেটিং নিয়ে ২৪ নম্বরে থাকা মেহেদি মিরাজই এখন ওয়ানডেতে বাংলাদেশের সেরা অলরাউন্ডার।

মুস্তাফিজুর রহমান অবাক করার বিষয়, বাংলাদেশের দ্বিতীয় সেরা অলরাউন্ডার এখন মুস্তাফিজ। তিনি রয়েছেন র‍্যাঙ্কিংয়ের ৩৯তম স্থানে। ১৭০ রেটিং নিয়ে এ অবস্থানে রয়েছেন তিনি

মাহমুদউল্লাহ রিয়াদ ইংলিশ ক্রিকেটার মার্ক উডের সঙ্গে যৌথভাবে আইসিসির র‍্যাঙ্কিংয়ে ৫০তম অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। আর বাংলাদেশিদের মধ্যে তিনি তৃতীয়। তার রেটিং ১৫৩।

মোহাম্মদ সাইফউদ্দীন বাংলাদেশে অলরাউন্ডারদের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছেন মোহাম্মদ সাইফউদ্দীন। সব মিলিয়ে সাইফউদ্দীনের অবস্থান ৫৬তম। তার রেটিং ১৪১।

মাশরাফি বিন মর্তুজা দেশের পঞ্চম সেরা অলরাউন্ডার মাশরাফি। র‍্যাঙ্কিংয়ে ফখর জামানের সঙ্গে যৌথভাবে তিনি ৬৮তম অবস্থানে রয়েছেন। তার রেটিং ১৩৪।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড