• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেসিকে আজীবনের জন্য চুক্তিবদ্ধ করতে চায় বার্সা

  ক্রীড়া ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ১২:৩২
লিওনেল মেসি
মেসির সঙ্গে অনির্দিষ্টকালের জন্য চুক্তি নবায়ন করতে চায় বার্সেলোনা (ছবি : সংগৃহীত)

লিওনেল মেসি বহুবার বলেছেন, বার্সেলোনাই তার ‘ঘর’ এবং ইউরোপে এ ক্লাব ছাড়া অন্য কোনো ক্লাবেই খেলবেন না। তবু ফুটবলের দুনিয়ায় কোনো কিছুই নিশ্চিত নয়, তাই মেসিকে নিয়েও গুঞ্জন ও ঠে মাঝেমধ্যেই। বার্সেলোনা সমর্থকরা অবশ্য আপাতত স্বস্তির নিশ্বাস ফেলতেই পারেন। ক্লাব প্রেসিডেন্ট মারিয়া জেসেফ বার্তোমেউ বলেছেন মেসি আরও অন্তত পাঁচ বছর এ ক্লাবে থাকবেন।

ছয়বারের ফিফা বর্ষসেরা মেসির সঙ্গে বার্সেলোনার বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে ২০২১ সালের গ্রীষ্মে। তবে কাতালানরা এর আগেই উদ্যোগ নিতে চলেছে। ক্লাব প্রেসিডেন্ট বার্তোমেউ জানিয়েছেন, তারা মেসিকে ‘অনির্দিষ্ট’ সময়ের জন্য প্রস্তাব দিতে চলেছেন, যাতে তিনি কাতালোনিয়ার ক্লাবটিতেই ক্যারিয়ার শেষ করতে পারেন। এ সপ্তাহে এপির জোসেফ উইলসনকে দেয়া এক সাক্ষাৎকারে বার্তোমেউ জানান, মেসি-উত্তর সময়টা কীভাবে কাটাবেন সেই প্রস্তুতি নেয়া শুরু করেছেন তারা।

এ কর্মকর্তার কথায়, ‘আগামী দু-তিনটি মৌসুমে মেসিই আমাদের নেতা হিসেবে বহাল থাকবেন। কোনো সন্দেহ নেই, সে এখনো বেশ তরুণ ও শক্তিশালী। উচ্চাকাঙ্ক্ষীও বটে। তাই আগামী দুই, তিন, চার কিংবা পাঁচ বছর সে আমাদের সঙ্গেই খেলে যাবে। এ নিয়ে আমার কোনো সংশয় নেই। তবে এটা ঠিক, আরও কিছু তরুণ খেলোয়াড় বেরিয়ে আসবে। কিছু আসবে বিদেশ থেকে, কিছু উঠে আসবে আমাদের লা মাসিয়া একাডেমি থেকে। আমরা অনেক খুশি এ কারণেই যে, মেসি-উত্তর সময়ে আমাদের প্রস্তুতি ভালোই।’

অবশ্য সবকিছু নির্ভর করবে ৩২ বছর বয়সী মেসির শারীরিক ফিটনেস আর ফর্মের ওপর। ধারণা করা হয়, আরও দুই থেকে পাঁচ বছর তিনি শীর্ষ পর্যায়ে খেলে যেতে সমর্থ হবেন। বার্তোমেউ আশা করেন, ফিট থাকলে মেসির পক্ষে পাঁচ বছর খেলে যাওয়া সম্ভব। এ নিয়ে তিনি বলেন, ‘আমি সবসময়ই পেলের সঙ্গে (মেসির) তুলনা করি। পেলে একটি ক্লাবেই খেলেছেন (ব্রাজিলে)। আমার কোনো সংশয় নেই যে অবসরের পর কোনো না কোনো ভূমিকায় আমাদের সঙ্গেই বাকিটা জীবন সম্পৃক্ত থাকবেন মেসি। তার চুক্তির মেয়াদ শেষ হবে ২০২১ সালে। তবে আমার মনে হয়, এখানে দুই পক্ষ একই ইচ্ছা পোষণ করবে, যদি সে (মেসি) শারীরিকভাবে ফিট থাকে ও উচ্চাকাঙ্ক্ষা ধরে রাখে, তবে চুক্তি নবায়নটা অনির্দিষ্টকালের জন্যই হবে।’

২০২১ সালে বার্সা প্রেসিডেন্ট হিসেবে বার্তোমেউরও মেয়াদ শেষ হবে। বিদায়ের আগে এখন পর্যন্ত তার অর্জন একটি চ্যাম্পিয়নস লিগ ও চারটি লা লিগা শিরোপা। এখন মেসিকে যদি আজীবনের জন্য চুক্তিবদ্ধ করে যেতে পারেন, তবে এটাও অন্যতম সেরা সফলতা হবে এ কর্মকর্তার।

সবশেষ ২০১৭ সালের নভেম্বরে বার্সেলোনার সঙ্গে চুক্তি নবায়ন করেন মেসি, যে চুক্তিতে বেতন ও বোনাস মিলিয়ে তাকে বছরে ৮ কোটি ডলার আয়ের নিশ্চয়তা দেয় কাতালান জায়ান্টরা। এখন নতুন চুক্তিতে এই অঙ্ক ঠিক রাখতে হবে কিংবা এর চেয়ে বেশিই দিতে হবে বার্সেলোনাকে।

এ মৌসুমের শুরুর দিকে জোর গুঞ্জন ওঠে, বার্সেলোনা ছেড়ে যেতে পারেন মেসি। এতে কোনো বাধার মুখেও পড়তে হবে না তাকে। কারণ চুক্তির ধারা, যাতে লেখা আছে, প্রতি মৌসুম শেষে চাইলে তিনি ন্যু ক্যাম্প থেকে বিদায় নিতে পারবেন। ভবিষ্যতের পথ খোলা রাখতেই আর্জেন্টাইন সুপারস্টার চুক্তিতে এমন ধারা অন্তর্ভুক্ত করতে বাধ্য করেন ক্লাবটিকে। তাই এখন মেসিকে খুশি রাখতে হবে কাতালানদের। সেটি অবশ্য শুধু আর্থিক সুবিধার ক্ষেত্রেই নয়, দল গঠনের ক্ষেত্রে। অনেক ক্ষেত্রে খেলোয়াড় কিনতে মেসির পরামর্শও গ্রহণ করেন বার্সা কর্মকর্তারা।

যোগ্যতা দিয়েই বার্সায় নিজেকে অপরিহার্য প্রমাণ করেছেন মেসি। ইনজুরির কারণে এ মৌসুমের শুরুর দিকে বেশকিছু ম্যাচে খেলা হয়নি তার, যার প্রায় সব কয়টিতেই হেরেছে কাতালানরা। ইনজুরি কাটিয়ে আবারও দুরন্ত মেসি। শনিবার সেল্টা ভিগোর বিপক্ষে হ্যাটট্রিক করেন, যার মধ্যে ফ্রি-কিকে করেন অনবদ্য দুই গোল। চলতি মিশনে লা লিগায় সাত ম্যাচে করেছেন আট গোল, অ্যাসিস্ট করেন চার গোলে। সবমিলে ২০১৯ সালে করেছেন ৪০ গোল।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড