• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতীয় দাবায় ৭ বছর পর চ্যাম্পিয়ন নিয়াজ 

  ক্রীড়া ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ০০:২৬
নিয়াজ মোর্শেদ
দাবা বোর্ডে ধ্যানমগ্ন নিয়াজ মোর্শেদ (ছবি : সংগৃহীত)

দীর্ঘ ৭ বছর পর আবার জাতীয় দাবার শিরোপা জিতেছেন নিয়াজ মোর্শেদ। এর আগে শেষবার ২০১২ সালে এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। এবার শিরোপা জেতার পথে একটি ম্যাচও হারেননি উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার।

শেষ রাউন্ডে রেজা নীড়কে হারিয়ে দেওয়া নিয়াজের পয়েন্ট ৮। গ্র্যান্ডমাস্টার আব্দুল্লাহ আল রাকিব এবং আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান পান সমান ৭ পয়েন্ট করে। শেষ পর্যন্ত টাইব্রেকিং পদ্ধতিতে রাকিব রানার্স-আপ এবং ফাহাদ তৃতীয় হয়েছেন।

অনেকদিন পর জাতীয় দাবায় চ্যাম্পিয়ন হয়ে উচ্ছ্বসিত নিয়াজ মোর্শেদ বলেন, ‘শেষবার শিরোপা জয়ের সময় তিনজন গ্র্যান্ডমাস্টার খেলেছিল। এবার দেশের পাঁচজন গ্র্যান্ডমাস্টারই খেলেছে। তাই এবারের প্রতিযোগিতা অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল। এবার শিরোপা জিততে পেরে আমি খুব খুশি।’

৫৩ বছর বয়সী নিয়াজ ছিলেন প্রতিযোগিতার বয়োজ্যেষ্ঠ। অন্যদিকে সবচেয়ে কম বয়সী হিসেবে প্রতিযোগিতায় অংশ নেয় রেজা নীড়। তার বয়স মাত্র ৯ বছর। এ বিষয়ের দিকে ইঙ্গিত করে নিয়াজ বলেন, ‘এবারের জাতীয় দাবায় আমি ছিলাম বয়োজ্যেষ্ঠ, আর নীড় সর্বকনিষ্ঠ। নীড় প্রতিভাবান। আমাদের উচিত তাকে যথাযথভাবে গাইড করা।

ওডি/এসসা

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড