• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এসএসসি ফেল করা ছেলেটিই আজকের নাঈম

  ক্রীড়া ডেস্ক

১১ নভেম্বর ২০১৯, ১৬:১৮
নাঈম শেখ
ভারতের বিপক্ষে নাগপুরে ৮১ রান করেন নাঈম (ছবি : সংগৃহীত)

২০১৭-১৮ মৌসুমে ঢাকা প্রিমিয়ার লিগে লেজেন্ডস অব রূপগঞ্জের হয়ে ১২ ম্যাচে ৪৬ দশমিক তিন তিন গড় ও ৮২ স্ট্রাইক রেটে করেছিলেন ৫৫৬ রান। পরের আসরে সেই নাঈম শেখ ১৬ ম্যাচে তিন সেঞ্চুরি ও পাঁচ হাফসেঞ্চুরিতে ৮০৭ রান করেন ৫৩ দশমিক আট শূন্য গড় ও ৯৪ দশমিক তিন আট স্ট্রাইক রেটে।

নাঈম চাইতেন, রানের খাতায় এগিয়ে থাকার চেয়ে ইনিংসে প্রভাব বিস্তার করে এমন ইনিংস খেলতে। চাইতেন ইমপেক্টফুল ক্রিকেটার হতে। টপ অর্ডার ব্যাটসম্যান হওয়ার কারণে নাঈমের বৈশিষ্ট্যই হলো একটু ধীরে শুরু করা। কিন্তু সত্যিকার অর্থে তার ব্যাটিংয়ের ধরন আগ্রাসী। যার প্রমাণ নাগপুরের ম্যাচ।

শুরুটা ২০১৮ অনুর্ধ্ব ১৯ ক্রিকেট বিশ্বকাপ দিয়ে। বিশ্বকাপে দলে আসার আগেই তাকে নিয়ে তোলপাড় ছিল। কিন্তু শেষ পর্যন্ত ওই টুর্নামেন্টের বড় রান সংগ্রাহকদের তালিকায় তাকে খুঁজে পাওয়া যায়নি। কিন্তু শেষ পর্যন্ত তিনি নজর কাড়লেন ভারত-বাংলাদেশ টি-টুয়েন্টি সিরিজে এসে। সিরিজের শেষ ম্যাচে এসে দেখা গেল তার আগ্রাসী ব্যাটিং। ভারতের আইপিএল খেলা বড় বড় তারকার ভিড়ে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের সবচেয়ে সফল ব্যাটসম্যান নাঈম শেখ।

টি-টুয়েন্টি সিরিজের তিন ম্যাচে নাঈম রান তুলেছেন মোট ১৪৩। গড় ৪৭ দশমিক ছয় ছয়, স্ট্রাইক রেট ১৩৩ দশমিক ছয় চার। শেষ ম্যাচেও দুই দলের ব্যাটসম্যানদের মধ্যে তার স্কোরটাই ছিল সর্বোচ্চ, ৮১। ভারতের বিপক্ষে টি-টুয়েন্টি ম্যাচ বিশ্বের যে কোনো কন্ডিশনে চ্যালেঞ্জিং। বিশ্বের অন্যতম সেরা একটি টি-টুয়েন্টি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ভারতীয় ক্রিকেটারদের শাণিত করে তোলে।

আইপিএলে আটটি দল খেলে থাকে, যার মধ্যে প্রতি ম্যাচে একাদশে সাতজন ভারতীয় ক্রিকেটার আবশ্যকভাবেই প্রতিটি ম্যাচ খেলে থাকেন। এই হিসাবে ভারতে টি-টুয়েন্টির আন্তর্জাতিক মানের একটি টুর্নামেন্টে যোগ্যতার প্রমাণ দিয়ে ৫৬ জন টি-টুয়েন্টি ক্রিকেটার খেলেন। এদের মধ্যে খেলেই সিরিজের শেষ ম্যাচে এসে নিজেকে মেলে ধরলেন নাঈম। নাগপুরে তিনি ৮১ রানের একটি ইনিংস খেলে সবাইকে ছাপিয়ে গিয়েছেন রানের তালিকায়।

যদিও প্রথম দুই ম্যাচে ভালো শুরু করলেও, ইনিংস লম্বা করতে পারেননি, কিন্তু সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকায় আর কোনো বাংলাদেশি ক্রিকেটার নেই। শ্রেয়াস আইয়ার তিন ম্যাচে করেছেন ১০৮ রান। রোহিত শর্মা তিন ম্যাচে করেছেন ৯৬ রান। শেখর ধাওয়ান সমান ম্যাচ খেলে তুলেছেন ৯১ রান। লোকেশ রাহুল করেছেন ৭৫ রান।

২০১৬ সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে না পেরে নাঈম শেখ যোগ দেন ফরিদপুরের একটি ক্রিকেট কোচিং ক্লাবে। সেখান থেকেই তার ক্রিকেট যাত্রা শুরু। ২০১৭ সালে নারায়ণগঞ্জের বিপক্ষে সেঞ্চুরি করার পর ম্যান অব দ্য সিরিজ হন নাঈম। এরপর ডিভিশনাল দলে সুযোগ পান তিনি। ২০১৬-১৭ সালে জেলা দলে খেলার সুযোগ পান। শুরুতে নাঈমের পরিবার পড়ালেখা করানোর প্রতি বেশি আগ্রহী ছিল, কিন্তু মাধ্যমিকে যখন ব্যর্থ হন নাঈম, এরপর আরও একাগ্রতার সাথে ক্রিকেটে মনোযোগী হন। ফরিদপুর জেলার হয়ে সর্বোচ্চ রান করার পর এক বছর আগে ঢাকা বিভাগের হয়ে খেলে সর্বোচ্চ রান সংগ্রাহক হন। ২০১৬ সালে চ্যালেঞ্জ কাপে অংশ নিয়ে টুর্নামেন্টের সেরা ব্যাটসম্যান হওয়ার পর সরাসরি সুযোগ আসে বাংলাদেশের অনূর্ধ্ব-১৯ দলে।

২০১৮ সালে নিউজিল্যান্ডে যান বিশ্বকাপ খেলতে। ঘরোয়া লিগে টানা দুই মৌসুম ৫৫৬ ও ৮০৭ রান করার পর হাই-পারফরম্যানস দলে ও বাংলাদেশ 'এ' দলে সুযোগ পান তিনি। আফগানদের বিপক্ষে 'এ' দলের সিরিজে শেষ ওয়ানডেতে খেলেন ১২৬ রানের ইনিংস। নাঈম শেখ ভারত সফরের আগেও ডাক পেয়েছেন জাতীয় দলে। আফগানিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় টি-টুয়েন্টি সিরিজের প্রথম পর্বের পর তাকে দলে নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচকরা। ত্রিদেশীয় সিরিজের আগে জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি টি-টুয়েন্টিতে বিসিবি একাদশের হয়ে ১৪ বলে ২৩ রান করেছিলেন নাঈম।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড