• বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতকে লড়াকু টার্গেট দিল বাংলাদেশ

  ক্রীড়া ডেস্ক

০৭ নভেম্বর ২০১৯, ২১:১৯

দ্বিতীয় টি-টুয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত। টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় টিম ইন্ডিয়ার কাপ্তান রোহিত।

বাংলাদেশ : ১৫৩/৬
লক্ষ্য : ১৫৪

ভারতকে লড়াকু টার্গেট দিল বাংলাদেশ

আজ হারলেই হারবে সিরিজ, আর সিরিজে টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই ভারতের সামনে। এমন কঠিন সমীকরণে ১৫৪ রানের লক্ষ্য পেয়েছে স্বাগতিকরা। নাঈম-সৌম্য-মাহমুদউল্লাহর ব্যাটে ভর করে রোহিতদের চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছে টাইগাররা। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৩ রান করে বাংলাদেশ।

থেমে গেলেন মাহমুদউল্লাহও

৩০ রানরে ঘরে থেমে গেলেন মাহমুদউল্লাহ। চাহালের তৃতীয় শিকার হয়েছেন তিনি। ২১ বলে খেলেছেন ৪ চারে ৩০ রানের ইনিংস।

আফিফের বিদায়ে কোণঠাসা বাংলাদেশ

চার উইকেট হারিয়ে দলের রানের গতি যখন কমে গেছে তখনই হাত খুলে খেলার চেষ্টা করেছিলেন তরুণ তারকা আফিফ। কিন্তু তাকে বেশি দূর যেতে দেয়নি খলিল। ব্যক্তিগত ৬ রানেই আটকে দেয় আফিফকে। ফুল অনে খেলতে গিয়ে ধরা পড়েন রোহিতের হাতে। ৫ উইকেট হারিয়ে ভালোই চাপে পড়েছে বাংলাদেশ। কমেছে রানের গতি।

ফিরলেন সৌম্য, এবার চাপে বাংলাদেশ

মুশফিকের বিদায়ের পর পরই প্যাভিলিয়নে ফিরে যান সৌম্য। ২০ বলে ২ চার আর ১ ছক্কার দুর্দান্ত ইনিংস খেলে চাহালের দ্বিতীয় শিকার হন তিনি। সৌম্যের বিদায়ে চাপে পড়েছে বাংলাদেশ। 

আশার প্রদীপ নিভে গেল

তার ব্যাটে চড়েই প্রথম ম্যাচে জয় পায় বাংলাদেশ দল। তাইতো আজও মুশফিকুর রহীমের ওপরই আশা-ভরসা ছিল বাংলাদেশ দলের সমর্থকদের। কিন্তু আজ আর হলো না। ব্যক্তিগত ৪ রানে চাহালের বলে পান্ডিয়ার তালুবন্দি হয়ে প্যাভিলিয়নে ফিরেন মুশফিক।

ঝড় তুলে ফিরলেন নাঈম

ইনিংসের দ্বিতীয় ওভারের স্ট্রাইকে এসেই খলিল আহমেদকে পর পর তিনটা চার মারেন নাঈম। এতে বেড়ে যায় বাংলাদেশের রানের গতি। লিটনকে সঙ্গে করে সে গতিতে এগিয়ে যেতে থাকে টাইগাররা। ৬০ রানে জুটি ভাঙার পর সৌম্যর সঙ্গে গড়েন ২৩ রানের জুটি। তারপরই সুন্দরের বলে মিড উইকেটে খেলতে এসে ধরা পড়েন আইয়ারের হাতে। সাজঘরে ফেরার পূর্বে ৩১ বলে খেলেন ৩৬ রানের ঝড়ো ইনিংস।

নিজের ভুলে আউট লিটন

চাহালের বলে ডাউন দ্য উইকেটে খেলতে এসে স্টাম্পিং হন লিটন। কিন্তু ভারতীয় উইকেটরক্ষক রিশভ পান্থ উইকেটের সামনে থেকে বল ধরায় এ যাত্রায় বেঁচে যান টাইগার ওপেনার। দ্বিতীয়বার আবারও ক্যাচ তুলে দিলে তা মিস করেন অধিনায়ক রোহিত। তৃতীয়বার আর রক্ষা পেলেন না তিনি। ফের চাহালের বলে পান্থের রান আউটে সাজঘরে ফিরতে হয় লিটনকে। ২১ বলে ৪ চারে খেলেন ২৯ রানের দারুণ এক ইনিংস। 

শুরুতেই লিটন-নাঈমের ঝড়, কাঁপছে ভারত

রাজকোটে দ্বিতীয় টি-টুয়েন্টিতে দুর্দান্ত শুরু করেছে বাংলাদেশ। টস হেরে ব্যাট করতে নামা দুই ওপেনার শুরু থেকেই চড়াও হয় ভারতীয় বোলারদের ওপর। ইনিংসের ষষ্ঠ ওভারের চতুর্থ বলেই দলীয় অর্ধশতক পূর্ণ করে টাইগাররা। 

অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছে মাহমুদউল্লাহ-রোহিতরা

সিরিজের প্রথম ম্যাচের একাদশ নিয়েই দ্বিতীয় টি-টুয়েন্টিতে নেমেছে বাংলাদেশ ও ভারত। দুই দলের কেউই একাদশে পরিবর্তন আনেনি। 

বাংলাদেশ একাদশ : লিটন দাস, সৌম্য সরকার, নাঈম শেখ, মুশফিকুর রহীম (উইকেটকিপার), মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, আমিনুল ইসলাম, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও আল-আমিন হোসেন।

ভারতীয় একাদশ : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, রিশভ পান্থ (উইকেটরক্ষক), শিবম দুবে, ক্রুনাল পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, দীপক চাহার, খলিল আহমেদ ও যুজবেন্দ্র চাহাল।

সিরিজ নিশ্চিতের ম্যাচে ব্যাটিংয়ে বাংলাদেশ

ঘূর্ণিঝড় মহাকে জয় করে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ-ভারত। গুরুত্বপূর্ণ ম্যাচটিতে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। এতে ব্যাটিং পায় টাইগাররা। রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় মাঠে গড়ায় ম্যাচটি। খেলাটি সরাসরি দেখা যাচ্ছে বিটিভি, গাজী টিভি, চ্যানেল নাইন, স্টার স্পোর্টস-১ ও স্টার স্পোর্টস সিলেক্ট-১ এ। 

সিরিজের প্রথম ম্যাচে জিতেই বাংলাদেশ ইতিহাস রচনা করে ফেলেছে। প্রথমবারের মতো টি-টুয়েন্টিতে ভারতকে হারিয়েছে টাইগাররা। এবার মুশফিক-মাহমুদউল্লাহদের সামনে সিরিজ জয়ের হাতছানি। আজকের ম্যাচ জিতে ভারতের বিপক্ষে সিরিজ জয়ের ইতিহাস রচনার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে টাইগাররা। বাংলাদেশের জন্য সিরিজ জয়ের ম্যাচ হলেও স্বাগতিক ভারতের জন্য সিরিজ বাঁচানোর ম্যাচ আজ।

এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে নয়বার মুখোমুখি হয় বাংলাদেশ-ভারত। চলমান এই সিরিজের আগে প্রতিবারই পরাজিত হয়েছে টাইগাররা। ক্লোজ ম্যাচ হয়েছে দুটি। ২০১৬ টি-টুয়েন্টি বিশ্বকাপে মুশফিক-মাহমুদউল্লাহর চরম ভুলে হেরে যায় লাল-সবুজরা। ভারতের কাছে মাত্র ২ রানে সেই হার এখনো পোড়ায় দেশের ক্রিকেটপ্রেমীদের। এর পরের হারটি আরও দগদগে। ২০১৮ সালে নিদাহাস ট্রফির ফাইনালে জিততে জিততে হেরে যায় বাংলাদেশ।

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড