• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাকিব-তামিম-মাশরাফি ছাড়াও সেরা করদাতার তালিকায় আছেন যারা

  ক্রীড়া ডেস্ক

০৭ নভেম্বর ২০১৯, ১২:১৪
সেরা করদাতার তালিকায় নাম যাদের
সেরা করদাতার তালিকায় নাম যাদের (ছবি : সম্পাদিত)

বিগত ২০১৮-২০১৯ অর্থ বছরের সর্বোচ্চ ১৪১ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা তৈরি করে ট্যাক্স কার্ড দেওয়া হচ্ছে। ট্যাক্স কার্ড তালিকায় রয়েছেন- বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ক্রিকেটার ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজাসহ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবং ওপেনার তামিম ইকবাল। এই তালিকায় সংগীত শিল্পী তাহসান রহমান, এসডি রুবেল, মমতাজ বেগম, নায়ক শাকিব খান, অভিনেতা ববিতাসহ ৭৪ জন ব্যক্তির নাম রয়েছে। 

জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা-২০১০ (সংশোধিত) এর বিধান অনুযায়ী, ব্যক্তি পর্যায়ে ৭৪টি, কোম্পানি পর্যায়ে ৫৭টি এবং অন্যান্য ক্ষেত্রে ১০টি সহ মোট ১৪১টি ট্যাক্স কার্ড প্রদানের জন্য সরকার গেজেট প্রকাশ করেছে।

বিভিন্ন ক্যাটাগরিতে যারা সেরা করদাতা হয়েছেন তাদের তালিকা নিচে দেওয়া হলো :

খেলোয়াড় ক্যাটাগরি-

গত বছরের মতো এবারও খেলোয়াড়দের মধ্যে সেরা করদাতা হয়েছেন সাকিব আল হাসান। একই সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ড সেরা করদাতার তালিকায় নাম রেখেছেন তামিম ইকবাল ও মাশরাফি বিন মর্তুজার। গতবারও এই তিন জনকেই সেরা করদাতার খেতাব দেওয়া হয়েছিল। সর্বোচ্চ কর দিয়ে ট্যাক্স কার্ড পাওয়া সাকিব ঢাকা কর অঞ্চল-৭-এ ও তামিম ঢাকা কর অঞ্চল-১ এবং ম্যাশ কর দিয়ে থাকেন ঢাকা কর অঞ্চল-১-এ। 

শিল্পী (গায়ক/গায়িকা) ক্যাটাগরি-

এই ক্যাটাগরিতে সেরা করদাতার তালিকায় উঠে এসেছেন জনপ্রিয় সংগীত শিল্পী তাহসান রহমান খান। তাহসান ছাড়াও এখানে নাম উঠেছে এসডি রুবেল ও মমতাজ বেগমের।

অভিনেতা/ অভিনেত্রী ক্যাটাগরি-

এই ক্যাটাগরিতে সেরা করদাতার তালিকায় উঠে এসেছেন অভিনেতা আনিসুল ইসলাম হিরু, ফরিদা আক্তার ববিতা  ও নায়ক শাকিব খান রানা।

সিনিয়র সিটিজেন ক্যাটাগরি-

২০১৮-১৯ কর বর্ষে সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে নাম রয়েছে পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর। এছাড়া এই তালিকায় নাম রয়েছে ইঞ্জিনিয়ার খন্দকার বদরুল হাসান, অনিতা চৌধুরী, আলী হোসাইন আকবর আলী ও ডা. মোস্তাফিজুর রহমানের।

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরি-

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে নাম রয়েছে লে. জে. (অব) আবু সালেহ মোহাম্মদ নাসিম, এসএম আব্দুল ওহাব ও আল মামুন সরকারের।

প্রতিবন্ধী ক্যাটাগরি-

এই ক্যাটাগরিতে নাম রয়েছে সুকর্ণ ঘোষ, আকরাম মাহমুদ ও ড. মামুনুর রশিদের।

মহিলা ক্যাটাগরি-

মহিলা ক্যাটাগরিতে নাম রয়েছে রুবাইয়াত ফারজানা হোসেন, লায়লা হোসেন, হোসনে আরা হোসেন, রত্না পাত্র ও বেগম মাহমুদা আলী শিকদারের।

তরুণ ক্যাটাগরি-

এই ক্যাটাগরিতে নাম রয়েছে নাফিস সিকদার, গাজী গোলাম মুর্তজা, মো. মেহেদী হাসান, আবু রায়হান রুবেল ও জুলফিকার হোসেন মাসুদ রানার।

ব্যবসায়ী ক্যাটাগরি-

ব্যবসায়ী ক্যাটাগরিতে সেরা করদাতার তালিকায় নাম রয়েছে হাজী কাউছ মিয়ার নাম। এছাড়াও সাবেক যোগাযোগ মন্ত্রী সৈয়দ আবুল হোসেন, কামরুল আশরাফ খান, মোহাম্মদ কামাল ও আসলাম সেরনিয়াবাতের নাম রয়েছে।

ডাক্তার ক্যাটাগরি- 

ডাক্তার ক্যাটাগরিতে নাম রয়েছে প্রফেসর ডা. একেএম ফজলুল হক, অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ডা. এনএএম মোমেনুজ্জামান, ডা. নার্গিস ফাতেমা ও ডা. শামসুল আরেফিনের।

বেতনভোগী ক্যাটাগরি-

বেতনভোগী ক্যাটাগরিতে নাম রয়েছে মোহাম্মদ ইউসুফ, খাজা তাজমহল, এমএ হায়দার হোসেন, আবদুল মুক্তাদির ও ফরিদুর রেজা সাগরের।

আইনজীবী ক্যাটাগরি- 

সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস, অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম, ব্যারিস্টার নিহাদ কবির, আবু মোহাম্মদ আমিন উদ্দিন ও ব্যারিস্টার রফিক-উল-হকের নাম রয়েছে এই ক্যাটাগরিতে।

সাংবাদিক ক্যাটাগরি- 

সাংবাদিক ক্যাটাগরিতে নাম রয়েছে ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, দৈনিক আজাদীর সম্পাদক মোহাম্মদ আবদুল মালেক, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, চ্যানেল আইএর শাইখ সিরাজ ও সাংবাদিক নেতা মনজুরুল আহসান বুলবুলের।

প্রকৌশলী ক্যাটাগরি- 

প্রকৌশলী ক্যাটাগরিতে নাম রয়েছে ইঞ্জিনিয়ার রেজাউল করিম, শাহ মোহাম্মদ হান্নান ও ইঞ্জিনিয়ার এস এম আবু সুফিয়ানের।

স্থপতি ক্যাটাগরি- 

মোহাম্মদ ফয়েজ উল্লাহ, মো. রফিক আজম ও মো. গোলাম আজম সিজারের নাম রয়েছে স্থপতি ক্যাটাগরিতে।

অ্যাকাউন্ট্যান্ট ক্যাটাগরি- 

এখানে নাম রয়েছে মো. মোক্তার হোসেন, মো. মনজুরুল আলম ও মোহাম্মদ ফারুকের।

নতুন ক্যাটাগরি- 

মো. মতিউর রহমান, সৈয়দা জমিলা বেগম, মিরাজুল ইসলাম, হোসনে নজহাত, নারগিস আক্তার, রেজুয়ান কবির, সোনিয়া সারহা পিংকির নাম রয়েছে এই ক্যাটাগরিতে।

এবং অন্যান্য ক্যাটাগরি- 

অন্যান্য ক্যাটাগরিতে শওকত আলী চৌধুরী, আকতার মতিন চৌধুরী ও নজরুল ইসলাম মজুমদারের নাম রয়েছে।

এছাড়া ৫৭ কোম্পানির মধ্যে সেরা করদাতার তালিকায় নাম রয়েছে ইসলামী ব্যাংকের। 

ট্যাক্স কার্ডধারীরা যে কোনো জাতীয় অনুষ্ঠানে আমন্ত্রণ পাবেন। স্থল, জল ও আকাশপথে সরকারি কোটা অনুসারে আসন ও অন্যান্য সুবিধা পাবেন তারা। কার্ডধারীরা ও তাদের পরিবারের সদস্যরা চিকিৎসা সুবিধা ও নাগরিক সেবার ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার পাবেন।

এনবিআর সূত্রে জানা গেছে, করদাতার সংখ্যা বাড়ানো এবং নাগরিক কর প্রদানে উৎসাহিত করতে সেরা করদাতা হিসেবে ব্যবসায়ীদের পাশাপাশি ডাক্তার, আইনজীবী, প্রকৌশলী, তরুণ, খেলোয়াড়, মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, সাংবাদিক, নারী চাকরিজীবী, অভিনয় ও কণ্ঠশিল্পীসহ ১৮টি বিভাগে এই কর পুরস্কার প্রদান করা হবে।

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড