• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেই মানবিক প্রভাষক প্রতিষ্ঠা করলেন মানবতার স্কুল

  মো. মুশফিকুর রহমান, সাতক্ষীরা

১২ অক্টোবর ২০১৯, ১২:১৫
সাতক্ষীরা
মানবতার স্কুলের উদ্বোধনী অনুষ্ঠান (ছবি : দৈনিক অধিকার)

দরিদ্রতাকে জয় করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা শেষ করে নিজেকে মানবিক প্রভাষক হিসেবে গড়ে তোলা সেই ইদ্রিস আলী এবার প্রতিষ্ঠা করলেন মানবতার স্কুল।

শুক্রবার (১১ অক্টোবর) সাতক্ষীরার সুন্দরবন সংলগ্ন উপকূলবর্তী পদ্মপুকুর ইউনিয়নের পাতাখালি গ্রামে ‘স্কুল অব হিউম্যানিটি’ নামে স্কুলটির যাত্রা শুরু হয়েছে। ওই অঞ্চলের ঝরে পড়া শিশুদের শিক্ষায় ফিরিয়ে আনার মাধ্যমে তাদের জীবনের গতিপথ পরিবর্তন করাই এই প্রতিষ্ঠানের লক্ষ্য।

স্কুলটিতে গতানুগতিকভাবে নয় বরং একটু ভিন্নভাবে পাঠদান করা হবে বলে জানিয়েছেন এর প্রতিষ্ঠাতা সাতক্ষীরা সরকারি কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক ইদ্রিস আলী।

তিনি বলেন, আমরা গতানুগতিক ধারার বাইরে এসে শিশুদের পাঠদান করাতে চাই যাতে করে তারা স্কুলের প্রতি আগ্রহী হয়ে ওঠে। মূলত আমরা প্রতিদিন শিক্ষার্থীদের তাদের বয়স উপযোগী শিক্ষামূলক আকর্ষণীয় ভিডিও দেখাব। ভিডিও প্রদর্শনের মাধ্যমে শিক্ষার্থীদের ক্লাসে মনোযোগী ও পরবর্তীতে স্কুলের প্রতি টান সৃষ্টি করানো হবে। গান, কৌতুক ও অভিনয়ের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠে মনোযোগী ও পড়াশোনার প্রতি আগ্রহ তৈরির চেষ্টা থাকবে। ভিডিও কার্টুন দেখানোর পাশাপাশি ছবিযুক্ত ছোটগল্পের বই পড়তে উৎসাহিত করানো হবে। প্রতিদিন ক্লাস শেষে ১০ মিনিটের একটি খেলা বা অন্য কোনো জ্ঞানমূলক প্রতিযোগিতা করে সেখানে পুরস্কার দেবার ব্যবস্থা এবং ক্লাস শেষে আকর্ষণীয় খাবারের ব্যবস্থাও থাকবে।

স্কুল অব হিউম্যানিটিতে কারা পড়া-লেখার সুযোগ পাবে এমন প্রশ্নের জবাবে ইদ্রিস আলী বলেন, স্কুলের যাবার বয়স হলেও যে সকল শিশু অর্থাভাবে স্কুলে যেতে পারছে না তাদের মৌলিক শিক্ষা দেওয়া আমাদের লক্ষ্য। এর পাশাপাশি যে সমস্ত শিশুরা স্কুলে না গিয়ে শিশুশ্রম দিচ্ছে তাদেরও আমরা স্কুলে আনার চেষ্টা করব। আবার যারা স্কুলে গেলেও পড়াশোনা ‘কঠিন বিষয়’ মনে করে লেখা-পড়া বাদ দিয়েছে তারাও এই স্কুলের পড়ার সুযোগ পাবে। এক কথায় ‍সুবিধা বঞ্চিত শিশুরাই হবে আমাদের শিক্ষার্থী।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের বাংলা, ইংরেজি, গণিত ও জীবন ধারণের উপযোগী অন্যান্য সাধারণ জ্ঞানের মৌলিক শিক্ষার মাধ্যমে স্বশিক্ষিত মানুষ তৈরিতে ভূমিকা রাখতে চায় ‘স্কুল অব হিউম্যানিটি’। ক্লাসের ফাঁকে জলবায়ু পরিবর্তন ও সুন্দরবনের উপকারী দিক ও তা রক্ষা বিষয়ক প্রয়োজনীয় সাধারণ জ্ঞান শিক্ষা দেওয়ার মাধ্যমে শিক্ষার্থীদের সচেতন করে তুলতে চাই।

স্কুলটির উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পাতাখালি ফাজিল ডিগ্রি মাদ্রাসার প্রভাষক জি. এম সাইফুল ইসলাম ইয়াসিন, গাবুরা জি. এল. এম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইয়াসমিনুর রহমান লিংকন, ১৭৯ নম্বর চর চন্ডিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মাওলানা মাহমুদুন্নবী, প্রমুখ।

আরও পড়ুন : একজন মানবিক প্রভাষকের গল্প

উল্লেখ্য, সমাজের পিছিয়ে পড়া মানুষের যে কোনো সমস্যায় এগিয়ে সর্বস্ব নিয়ে এগিয়ে যাওয়া, অভাবগ্রস্ত শিক্ষার্থীর ভর্তির ব্যবস্থা, শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য লেখাপড়ার ব্যবস্থা, এতিমদের লেখাপড়ার খরচ বহন থেকে শুরু করে অসুস্থদের চিকিৎসাসহ বিভিন্ন সামাজিক কাজের মাধ্যমে মানবিক প্রভাষক পরিচিতি পেয়েছেন সাতক্ষীরা সরকারি কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক ইদ্রিস আলী।

ওডি/এমবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড