• বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশজুড়ে ফাহাদ হত্যার প্রতিবাদে বিক্ষোভ

  সারাদেশ ডেস্ক

০৯ অক্টোবর ২০১৯, ১৮:০০
বিক্ষোভ কর্মসূচি
দেশজুড়ে ফাহাদ হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে (ছবি : দৈনিক অধিকার)

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে দেশজুড়ে বিক্ষোভ কর্মসূচি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৯ অক্টোবর) বর্বর এ হত্যাকাণ্ডের প্রতিবাদ জানিয়ে সুষ্ঠু বিচারের দাবিতে একযোগে মানববন্ধন কর্মসূচি পালন করেন বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠনসহ শিক্ষক-শিক্ষার্থী ও সাধারণ জনগণ। জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে এ নিয়ে ডেস্ক রিপোর্ট।

মুন্সীগঞ্জ:

বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ ও খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মুন্সীগঞ্জে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। 

বুধবার মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সামনে সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঘণ্টাব্যাপী ছাত্র-জনতা ও ন্যাশনাল হিউম্যান রাইটস ক্রাইম রিপোর্টারসের আয়োজনে এ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তারা আবরার ফাহাদ হত্যায় জড়িতদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড কার্যকরসহ সকল পর্যায়ের ছাত্রদের প্রতি সহিংসতা বন্ধের আহ্বান জানান।

মানববন্ধনে অংশ নেন স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক শতাধিক শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার জনসাধারণ ও গণমাধ্যমকর্মী বৃন্দ।

মাগুরা:

সারা দেশের মতো মাগুরা জেলা জাতীয়তাবাদী ছাত্রদলের উদ্যোগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ পালিত হয়েছে।

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে মাগুরা হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজ প্রাঙ্গণ থেকে ছাত্রদলের বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে শহরের ভায়নার মোড়ে তারা সংক্ষিপ্ত সমাবেশ করে।

সমাবেশে বক্তব্য রাখেন- জেলা ছাত্রদল সভাপতি আবদুর রহিম, সাধারণ সম্পাদক আবু তাহের সবুজ, যুগ্ম সাধারণ মেহেদি হাসান রাব্বি, সাংগঠনিক সম্পাদক মুন্সি মাহমুদুর রহমান তিতাস, প্রমুখ। এ সময় বক্তারা মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

নেত্রকোণা:

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে নেত্রকোণায় মানববন্ধন কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা। 

বুধবার বেলা সাড়ে ১১টার সময় জেলার সর্বস্তরের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারসহ বিভিন্ন ব্যানারে প্রেসক্লাবের সামনের সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে জেলা শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

মানববন্ধন চলাকালে বক্তারা জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সেই সঙ্গে সকল শিক্ষা প্রতিষ্ঠানে উশৃংখলতা বন্ধে সরকারের কার্যকরী পদক্ষেপ নেওয়ার দাবিও জানান তারা।

জামালপুর: 

একযোগে সারা দেশের মতো জামালপুরেও বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদ ও হত্যাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার দুপুরে শহরের বকুলতলা চত্বরে সম্মিলিত সামাজিক আন্দোলন জামালপুর জেলা শাখার আয়োজনে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একটি পরিবারের সন্তান বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদকে নির্মমভাবে হত্যার পর শিবির হিসেবে আখ্যায়িত করা রাষ্ট্রের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র। সরকারকে এই হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত করে প্রকৃত ঘটনা উন্মোচনের দাবি জানানো হয় মানববন্ধন থেকে। 

মানববন্ধনে সংগঠনের সভাপতি জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে ঘণ্টাব্যাপী বক্তব্য রাখেন- উদীচী জামালপুর জেলা সংসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলী ইমাম দুলাল, কবি সাজ্জাদ আনসারী, জেলা জেএসডির সভাপতি আমীর উদ্দিন, সনাক সদস্য এ কে এম আশরাফুজ্জামান স্বাধীন, প্রমুখ।

ভোলা:

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করেই বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচারের দাবিতে মানববন্ধন করেছে ভোলার বিভিন্ন সামাজিক সংগঠন।

বুধবার সকাল ১১টার দিকে এ উপলক্ষে ভোলা প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনের আয়োজন করে ভোলা ডেভলপমেন্ট ফাউন্ডেশন। অপরদিকে বেলা ১২টার দিকে ভোলার ‘কে জাহান শপিং কমেপ্লেক্সের’ সামনে মানববন্ধন করে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন (ইশা)।

মানববন্ধনে বক্তারা বলেন, বুয়েটের মতো শিক্ষা প্রতিষ্ঠানে এমন বর্বর ঘটনা মেনে নেওয়া যায় না। যারা এই ঘটনার সঙ্গে জড়িত তাদের আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। এ সময় হত্যার সঙ্গে জড়িতদের অন্যতম অমিত সাহাকে মামলার এজাহারভুক্তকরণ, সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত, মামলাটি পরিচালনার জন্য স্পেশাল ট্রাইব্যুনাল গঠনসহ প্রশাসনের কাছে ছয়টি দাবি উপস্থাপন করেন বক্তারা।

রংপুর:

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে নৃশংসভাবে পিটিয়ে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে রংপুরে মানবন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর প্রেসক্লাব, কাচারি বাজারসহ বিভিন্ন সড়কে বিক্ষোভ-মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীসহ বিভিন্ন ছাত্র সংগঠন। এ সময় বক্তারা মেধাবী ছাত্র আবরারকে বর্বরোচিত ভাবে হত্যার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে দোষীদের গ্রেফতারের দাবি জানান।

গাইবান্ধা:

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র আবরার ফাহাদ হত্যার দ্রুত বিচার দাবিতে সারা দেশের ন্যায় গাইবান্ধায় বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল ছাত্র জোট। বুধবার (৯ অক্টোবর) দুপুরে জেলা শাখার উদ্যোগে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বাসদ কার্যালয়ের সামনে থেকে একটি মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। বিক্ষোভ মিছিল শেষে ১ নম্বর ট্রাফিক মোড়ে সংক্ষিপ্ত সমাবেশ করে তারা।

বক্তারা ফাহাদের হত্যায় জড়িত সন্ত্রাসী দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সেই সাথে সকল শিক্ষা প্রতিষ্ঠান থেকে এই সন্ত্রাসীদের বিতাড়িত করতে ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তুলতে ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান তারা।

পঞ্চগড়:

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদকে নির্মমভাবে পিটিয়ে হত্যার প্রতিবাদে পঞ্চগড় জেলা ছাত্রদল বিক্ষোভ মিছিল করেছেন।

এ উপলক্ষে বুধবার সকালে জাতীয়তাবাদী দল (বিএনপি) পঞ্চগড় জেলার দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল বের হলে পুলিশের বাধায় মিছিল করতে না পারলে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ পালন করেন।

এ সময় বক্তব্যে জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মানিক বলেন, স্বাধীন সার্বভৌমত্ব এই বাংলাদেশে আর কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এ রকম নির্মমভাবে হত্যাকাণ্ড না ঘটে কোনো মায়ের বুক যেন খালি না হয় এবং সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের আওতায় আনা হয় এ দাবি জানায়।

ঠাকুরগাঁও:

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদ ও হত্যাকারীর দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন করেছেন প্রগতিশীল ছাত্র জোট ঠাকুরগাঁও জেলা শাখা। এ উপলক্ষে বুধবার বেলা ১২টায় শহরের চৌরাস্তা মোড়ে এই সংগঠনের আয়োজনে মানববন্ধন ও বিক্ষোভ করা হয়। 

এ সময় বক্তব্য দেন- ছাত্র ইউনিয়নের সভাপতি আবু বক্কর সিদ্দিক, সাবেক ছাত্র নেতা রেজওয়ানুল হক রিজু, সাবেক ছাত্র ফ্রন্টের নেতা মাহাবুব আলম রুবেলসহ প্রগতিশীল ছাত্র জোট ঠাকুরগাঁও জেলা শাখার অন্যান্যরা নেতারা।

মানববন্ধনে আবরার ফাহাদ হত্যার সঙ্গে জড়িতদের দ্রুত বিচারের দাবি জানান বক্তারা। অন্যথায় আগামীতে আরও কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দেন তারা।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড