• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

গ্রেনেড হামলায় গভীর শ্রদ্ধায় শহীদদের স্মরণ

  সারাদেশ ডেস্ক

২১ আগস্ট ২০১৯, ১৭:১৫
গ্রেনেড হামলা
গ্রেনেড হামলায় শহীদদের স্মরণে দেশজুড়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে (ছবি : দৈনিক অধিকার)

২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে শেখ হাসিনার জনসভায় গ্রেনেড হামলায় আইভী রহমানসহ নিহতদের স্মরণে সারা দেশে শোক র‌্যালি আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ঢাকা, সিলেট, রাজশাহী, রংপুরসহ দেশব্যাপী বর্বরোচিত এ হামলায় শহীদের স্মরণে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে এ নিয়ে ডেস্ক রিপোর্ট।   

ঢাকা : 

গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে সারা দেশের ন্যায় ঢাকার নরসিংদীতে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নরসিংদী কমান্ড কাউন্সিলের উদ্যোগে বুধবার সকালে জেলা সার্কিট হাউজে এ আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। 

জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকতার্সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও মুক্তিযোদ্ধাগণের উপস্থিতিতে আলোচনা সভা শেষে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে বিশেষ মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।

সভায় নিহতদের স্মরণে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন। এছাড়া আরও বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান ও নরসিংদী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মতিন ভূঁইয়া, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল মোতালিব পাঠান, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া, প্রফেসর মোহাম্মদ আলী, প্রমুখ।

সিলেট :

সারা দেশের ন্যায় ২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে হামলায় নিহত শহীদদের স্মরণে সিলেটের সুনামগঞ্জে শোক র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার দুপুর ১টার দিকে সুনামগঞ্জ জেলা যুবলীগ ও জেলা স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে পৃথকভাবে শহরের রমিজ বিপণীস্থ আওয়ামী লীগের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সুনামগঞ্জ পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও জেলা যুবলীগের সিনিয়র সদস্য নুরুল ইসলাম বজলুর সভাপতিত্বে দোয়া ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও সদর আওয়ামী লীগের সভাপতি হাজী আবুল কালাম। 

সভায় বক্তারা বলেন, ২০০৪ সালের এ দিনে বঙ্গবন্ধু এভিনিউতে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে আওয়ামী লীগের জনসভায় বিএনপি জামায়াত জোটের নেতারা হাওয়া ভবন থেকে পরিকল্পিতভাবে গ্রেনেড হামলা চালিয়ে শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করা হয়েছিল। হামলায় তিনি প্রাণে বেঁচে গেলেও ওই দিন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আইভি রহমানসহ ২৪ জন দলীয় নেতাকর্মী নিহত হন। এ সময় বক্তারা অবিলম্বে বর্বর এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত লন্ডনে থাকা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ পলাতক সকলকে দেশে ফিরিয়ে এনে দ্রুত রায় কার্যকরের জন্য সরকারের নিকট দাবি জানান। 

পরে নিহতদের স্মরণে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের মানব সম্পদ বিষয়ক সম্পাদক সীতেশ তালুকদার মঞ্জু, জেলা তরুণ লীগের সভাপতি মো. নাজমুল হুদা বকুল, জেলা যুবলীগের সিনিয়র সদস্য সবুজ কান্তি দাস, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জুবের আহমদ অপু, সহসভাপতি সুমন আহমদ প্রমুখ।

রংপুর :

সারা দেশের ন্যায় ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলায় শহীদদের স্মরণে রংপুরের কুড়িগ্রামে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার সকালে জেলা আওয়ামী লীগের উদ্যোগে সদর উপজেলার ঘোষপাড়াস্থ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মণ্ডল, সাধারণ সম্পাদক ও সাবেক এমপি মো. জাফর আলী, যুগ্ম সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু ও অ্যাডভোকেট এস এম আব্রাহাম লিংকন প্রমুখ। 

পরে নিহতদের স্মরণে ও প্রধানমন্ত্রীর সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া মহিলা আওয়ামী লীগসহ দলের অন্যান্য অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ দিবসটির স্মরণে পৃথক স্মরণ সভার আয়োজন করে।

রাজশাহী :

২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু এভিনিউতে শেখ হাসিনার জনসভায় বর্বরোচিত গ্রেনেড হামলায় নিহতের স্মরণে রাজশাহীর বগুড়ায় আলোচনা সভা ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে জেলা আওয়ামী লীগ। 

২১ আগস্টসহ সকল শহীদদের স্মরণে সকালে জাতীয়, দলীয়, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ এবং বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। 

পরে সকাল ৯টায় দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত স্মরণ সভায় সভাপতিত্ব করেন বগুড়া জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেন। 

সভায় বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, অধ্যাপক এস এম আইয়ুব, টি এম মুসা পেস্তা, আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট মকবুল হোসেন মুকুল, অ্যাডভোকেট লাইজিন আরা লিনা, উপজেলা ভাইস চেয়ারম্যান ডালিয়া নাসরিন রিক্তা প্রমুখ। 

এতে বক্তারা বলেন, ১৫ আগস্ট এবং ২১ আগস্ট একই সূত্রে গাঁথা। যারা ১৫ আগস্ট ঘটিয়েছিল তারাই ২১ আগস্ট ঘটিয়েছে। স্বাধীনতা বিরোধী অপশক্তি বারবার আওয়ামী লীগের উপর হামলা চালিয়েছে। নিজের জীবনে গ্রেনেড হামলাসহ ১৯ বার মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী। স্বাধীনতা বিরোধীদের মূল টার্গেট ছিলেন তিনি। 

সভায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের আনিছুজ্জামান মিন্টু, এস এম রুহুল মোমিন তারিক, এ বি এম জহুরুল হক বুলবুল, অধ্যক্ষ খাদিজা খাতুন শেফালী, সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক প্রমুখ। 

এ দিকে জেলার অন্যান্য উপজেলায় আওয়ামী লীগের সভায় ২১ আগস্টের শহীদদের স্মরণে সভা অনুষ্ঠিত হয়েছে। এছাড়া পহেলা আগস্ট থেকে জেলা ও উপজেলায় শোকাবহ আগস্টের নানা কর্মসূচি পালিত হয়েছে। এরই ধারাবাহিকতায় উপজেলা পর্যায়ে দুপচাঁচিয়া ও বগুড়া সদর উপজেলা যুবলীগ শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল করেছে।

ময়মনসিংহ :

সারা দেশের মতো ময়মনসিংহে ২১ আগস্ট গ্রেনেড হামলার শহীদসহ সকল শহীদদের স্মরণে তাদের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন, নীরবতা পালন ও নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

সকালে ময়মনসিংহ নগরীর কালিবাড়িস্থ জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে শহীদদের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে আওয়ামী লীগ, মহিলা লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অন্যান্য সংগঠনের অন্যান্য নেতাকর্মীরা।

পরে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন শেষে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট কবীর উদ্দিন ভূঁইয়া।

এ সময় আরও বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জালাল উদ্দিন খান, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এম এ কুদ্দুস ও শওকত জাহান মুকুল, জেলা মোটর মালিক সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন, আওয়ামী লীগ নেতা শাহ শওকত ওসমান লিটন প্রমুখ।

সভা শেষে ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

 

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড