• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে ঘাটভোগ জমিদার বাড়ি

  রূপসা প্রতিনিধি, খুলনা

১৬ আগস্ট ২০১৯, ১২:৩৫
খুলনা
ঘাটভোগ জমিদার বাড়ি (ছবি : দৈনিক অধিকার)

খুলনার রূপসা উপজেলায় কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে ঘাটভোগ জমিদার বাড়ি। বর্তমানে বাড়িটি অরক্ষিত, বেহাত হয়ে গেছে অনেক সম্পদ। ইট, চুন সুড়কির নিপুণ গাথুনির ভবনগুলো এখনও মনে করিয়ে দেয় সেকালের কথা।

সরেজমিনে ঘাটভোগ ইউনিয়নের পূর্বপাড়া এলাকা ঘুরে জানা যায়, বিট্রিশ আমলের জমিদার শ্রী মন্ত চ্যাটার্জী ১৫০ বছর আগে আড়াই একর জমির ওপর বাড়িটি নির্মাণ করেন। তার দুই ছেলে অধ্যাংদু ও অমলেন্দু চ্যাটার্জি ও চার মেয়ে সবাই এক সাথে বসবাস করতেন। তাদের জমিদারি ছিল ব্যাপক ও বিস্তৃত। কিন্তু কালের আবর্তে সেখানে এখন দেওয়াল ছাড়া কিছুই নেই। কথিত আছে, যখন বাংলাদেশে স্বাধীন হয়। তখন জমিদার পরিবারের সদস্যরা সব কিছু রেখে এদেশ থেকে অন্য দেশে চলে যায়। সেখানে থাকা দেওয়ালের ইট থেকে শুরু করে মূল্যবান জিনিসপত্র রাতের আধারে কিছু সাথ্য লোভি মানুষ চুরি করে নিয়ে যায়।

বৃদ্ধ সালেয়া বেগম বলেন, জমিদার বাড়ির একটি কক্ষে ও বারান্দায় প্রতিমাসে প্রজাদের নিয়ে সভা বসত। সেখানে নানা বিষয় নিয়ে প্রজারা তাদের কথা জমিদারের সামনে তুলে ধরতেন। তাদের বাতাস করার জন্য ছিল বড় বড় পাখা, হরিনের মাথা, পূর্ব পুরুষের ছবিসহ নানা ঐতিহ্যপূর্ণ জিনিসপত্র।

স্থানীয়রা বলেন, জমিদার বাড়ি দেখতে এখানে অনেক মানুষ আসে। যদি বাড়িটি সংস্কার করা হয়। তাহলে এখানে দূর দূরন্ত থেকে অনেক মানুষ আসবে।

ওডি/এমবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড