• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

জাতীয় শোক দিবস

দেশজুড়ে শোক শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

  সারাদেশ ডেস্ক

১৫ আগস্ট ২০১৯, ১৭:৪৮
র‌্যালি
জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত র‌্যালি (ছবি : দৈনিক অধিকার)

শোক শ্রদ্ধায় দেশজুড়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। শোক র‌্যালি ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হয় স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও শোক দিবস। বৃহস্পতিবার (১৫ আগস্ট) সারাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় দিনব্যাপী দোয়া মাহফিল ও শোক র‍্যালি অনষ্ঠিত হয়। প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে ডেস্ক রিপোর্ট-

ঢাকা : 
জাতীয় শোক ‍দিবস উপলক্ষে ঢাকা ও এর আশপাশের প্রতিটি জেলা ও উপজেলায় যথাযোগ্য মর্যাদায় শোকাবহ পরিবেশে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও শোক দিবস পালিত হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এছাড়া বঙ্গবন্ধুর বিদেহী আত্মার শান্তি কামনায় বিভিন্ন মসজিদ ও উপাসনালয়ে দোয়া মাহফিলসহ কাঙালি ভোজের আয়োজন করা হয়।

চট্টগ্রাম : 
চট্টগ্রাম নগরীসহ বিভাগের প্রতিটি জেলা ও উপজেলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, পতাকা উত্তোলন, দোয়া ও মিলাদ মাহফিল, আলোচনা সভা ও শোক র‌্যালি অনুষ্ঠিত হয়। যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর ৪৪ তম শাহাদাত বার্ষিকী ও শোক দিবস পালিত হয়। এ সময় দলীয় কার্যালয়ে মিলাদ মাহফিল শেষে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে একটি শোক র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।  পরে দুপুরে দলীয় কার্যালয়ে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। 

রাজশাহী : 
সারা দেশের ন্যায় রাজশাহীর নওগাঁয় শোক র‌্যালি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মহফিল এবং আলোচনা সভার মধ্যে দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় সদর উপজেলা পরিষদ চত্বরে অস্থায়ী বেদীতে প্রতিস্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় জেলা প্রশাসন, পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, পৌরসভাসহ জেলার সকল সরকারি-বেসরকারি অফিস, শিক্ষা-প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। 

খুলনা : 
মুক্তিযুদ্ধের অগ্রদূত ও বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে খুলনায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় একটি শোক র‌্যালি নগরীর নিউ মার্কেট থেকে যাত্রা শুরু করে খুলনায় অবস্থিত বাংলাদেশ বেতার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে সেখানে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বঙ্গবন্ধু ও ১৫ আগস্ট শাহাদাত বরণকারী তার পরিবারের অন্যান্য সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বরিশাল : 
বরিশালের ভোলায় জেলা প্রশাসনের আয়োজনে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদত বার্ষিকী। বৃহস্পতিবার সকালে দিবসটি পালনে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি শোক র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। র‌্যালি শেষে জাতির পিতার প্রতিকৃতিতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে জেলা পরিষদ মিলনায়তনে দিবসটি উপলক্ষে এক সংক্ষিপ্ত আলোচনার আয়োজন করা হয়।

রংপুর : 
বিনম্র শ্রদ্ধা ও যথাযথ মর্যাদায় বিস্তারিত কর্মসূচির মধ্য দিয়ে সারা দেশের ন্যায় বিভাগীয় নগরী রংপুরে জাতির জনকের ৪৪ তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে। দিবসটি পালনে সকালে নগরীর ডিসির মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে বিভাগীয় প্রশাসনসহ জেলা ও পুলিশ প্রশাসন, আওয়ামী লীগের অঙ্গ সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ ও সরকারি-বেসরকারি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। 

এ সময় রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদানসহ রাষ্ট্রনায়কের বিদ্রোহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। পরে সর্বস্তরের মানুষের অংশগ্রহণে একটি শোক র‌্যালি মহানগর প্রদক্ষিণ করে।

ময়মনসিংহ : 
সারা দেশের ন্যায় ময়মনসিংহের শেরপুরে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বেলা ১১টায় জেলা কালেক্টরেট ভবন থেকে একটি শোক মিছিল বের করা হয়। এর আগে জেলা কালেক্টরেট ভবনের সামনে নির্মিত বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক এমপি। এরপর ক্রমান্বয়ে জেলা প্রশাসক আনারকলি মাহবুব, পুলিশ সুপার কাজী আশরাফুল আজীম, সাবেক এমপি ফাতেমাতুজ্জুহরা শ্যামলী, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, শেরপুর প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

ওডি/আইএইচএন/এসএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড