• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈদের ছুটিতেও পর্যটকশূন্য শাহপরীর দ্বীপ জেটি ঘাট

  শাহ মুহাম্মদ রুবেল, কক্সবাজার প্রতিনিধি

১৫ আগস্ট ২০১৯, ০১:১৮
পর্যটকশূন্য শাহপরীর দ্বীপ জেটি ঘাট
পর্যটকশূন্য শাহপরীর দ্বীপ জেটি ঘাট (ছবি: দৈনিক অধিকার)

দীর্ঘ দেড় কিলোমিটার বিশাল লম্বা জেটি দেখতে অনেক সুন্দর। জেটি থেকে মায়ানমারের পাহাড় ও ঘরবাড়ি দেখা যায়। বোটে করে মায়ানমার থেকে গরু, চাউল ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিস এনে জেটিতে তুলে। জেটির আশেপাশে নাফ নদীতে অনেক মাছ ধরার বোট ভাসমান অবস্থায় আছে।

জেটিতে দাঁড়িয়ে সুন্দর প্রকৃতি উপভোগ করতে পর্যটকদের বেশ দারুণ লাগে। মনে হয় যেন আকাশ, পাহাড় আর পানি একসাথে ঘনীভূত। জেটির একদম শেষ প্রান্ত থেকে মায়ানমারের রোহিঙ্গাদের গ্রাম দেখা যায়। দুই বছর আগে মায়ানমারের সেনাবাহিনীরা রোহিঙ্গাদের উপর নির্যাতন করছিল যার কারণে সবুজ গ্রামগুলো তাদের নির্যাতন থেকে রেহাই পায়নি।

জেটির মাঝপথ দিয়ে নদী দেখতে খুব ভাল লাগে। শেষ বিকেলের দিকে আকাশের মেঘ আরও সুন্দর দেখা যায়।

মাঝে মধ্যে সেন্টমার্টিনের উদ্দেশে যাত্রীবাহী কতগুলো বোট দেখা যায়। নদীর মাঝখানে অনেক জেলে জাল ফেলে মাছও ধরে। ঐ এলাকার আয়ের প্রধান উৎস হলো মাছ। তারা মাছ ধরে বিভিন্ন জায়গায় বিক্রি করে। ঐ দ্বীপে নিত্যপ্রয়োজনীয় জিনিস খুব সহজেই মেলে। স্থানীয় মানুষেরা বলেন, অন্যান্য জিনিসের সঙ্কট হলেও মাছের সঙ্কট একদম নেই বললেই চলে ও নদীতে জাল ফেলামাত্র মাছ পাওয়া যায়।

প্রতিবছর ঈদ মৌসুমে পর্যটকের পদচারণায় মুখর হয়ে উঠলেও এবার পর্যটন এলাকা শাহপরীর দ্বীপে দেখা গেছে ভিন্ন দৃশ্য। শাহপরীর দ্বীপ জেটি ঘাটে নেই পর্যটকদের ভিড়। এতে চরম লোকসানের মুখে পর্যটন ব্যবসায়ীরা।

শুধু শাহপরীর দ্বীপ নয়, দুর্যোগপূর্ণ আবহাওয়ার প্রভাবে একই অবস্থা টেকনাফের বিভিন্ন পর্যটক স্পটগুলোতে। ফলে ঈদের মৌসুমে চরম লোকসানের মুখে পড়েছে আবাসিক হোটেল-মোটেল এবং পরিবহন খাতের সংশ্লিষ্টরা।

শাহপরীর দ্বীপে প্রকৃতিকে কাছে পেতে শাহপরীর দ্বীপ জেটি ঘাটে ভিড় জমান পর্যটকরা । জেটি ঘাটে ভিড় লেগেই থাকত। কিন্তু এবার সেইসব পরিচিত জায়গা পর্যটকশূন্য। পর্যটন ব্যবসায়ী আয়ুব বাপ্পি বলছেন, প্রতিবছরের তুলনায় এবার পর্যটক কম। এতে লোকসানের মুখে পড়েছে ব্যবসায়ীরা।

যোগাযোগ ব্যবস্থা, রাস্তাঘাটের বেহাল দশা এবং প্রবল বৃষ্টির কারণে পর্যটক সমাগম হয়নি বলে মনে করেন এই খাতে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

তবে পর্যটক না থাকলেও নিরাপত্তায় তৎপর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। বছর জুড়ে পর্যটকের ভিড় লেগে থাকে।

প্রাকৃতিক দুর্যোগ কাটিয়ে প্রতিটি স্পটগুলোর পর্যটন ব্যবসা আবারও ঘুরে দাঁড়াবে এমন আশায় বুক বেঁধে আছেন ব্যবসায়ীরা।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড