• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

রূপসায় কালের সাক্ষী কিশোর কল্যাণ মাধ্যমিক বিদ্যালয়

  রূপসা প্রতিনিধি, খুলনা

১৫ জুলাই ২০১৯, ১৩:৩১
মাধ্যমিক বিদ্যালয়
কিশোর কল্যাণ মাধ্যমিক বিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

আজ থেকে প্রায় ১শ বছর আগে বর্তমান কিশোর কল্যাণ মাধ্যমিক বিদ্যালয় (করডোন্ট স্কুল) ছিল অশ্বিনী রাহা জমিদার বাড়ি। খুলনা জেলার রূপসা উপজেলার সল্প বাহিরদিয়া গ্রামে এ প্রতিষ্ঠানটি অবস্থিত। শত বছরের প্রাচীন ঐতিহ্যর সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে বিদ্যালয়টি।

সরেজমিনে কিশোর কল্যাণ মাধ্যমিক বিদ্যালয় ঘুরে জানা যায়, ১৯৪৭ সালে যখন পাকিস্তানের অংশে পড়ে জমিদারি প্রথা বিলুপ্ত হয়। তখন জমিদার অশ্বিনী রাহা ও তার পরিবার এ দেশ ছেড়ে হিন্দুস্থানে (ভারত) চলে যান। এরপর ১৯৬৬ সালে তৎকালীন মহান ব্যক্তি বর্গের উদ্যোগে খুলনা জেলা প্রশাসকের সহযোগিতায় ও সমাজসেবা অধিদপ্তর থেকে রেজিষ্ট্রেশন নিয়ে ১২ একর জমির ওপর কিশোর কল্যাণ মাধ্যমিক শিক্ষা কেন্দ্র (করডোন্ট স্কুল) প্রতিষ্ঠিত হয়। তৎকালিন পূর্ব পাকিস্তানের প্রাদেশিক শিক্ষামন্ত্রী অ্যাডভোকেট আমজাদ হোসেন বিদ্যালয়টির উদ্বোধন করেন।

সারা বাংলাদেশ থেকে দুটি করডোন্ট স্কুল অনুমোদন পাই। যার একটি রূপসা উপজেলায় এবং অন্যটি চুয়াডাঙ্গা জেলায় অবস্থিত ৷ বিদ্যালয়টি প্রথম থেকে দেশের ডানপিটে ছেলেদের আবাসিক হলে রেখে সুষ্ঠ ও সামাজিক করনের মাধ্যমে এখানে পাঠদান শেখানো হয়। বর্তমানে দেশের বিভিন্ন জেলা থেকে আগত প্রায় ৭০ জন শিক্ষার্থী বিদ্যালয়টিতে থেকে লেখাপড়া করছেন।

স্কুল কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, বিদ্যালয়টি প্রতিষ্ঠা লগ্ন থেকে প্রাথমিক বিদ্যালয় থাকলেও ২০০৬ সালে মাধ্যমিক বিদ্যালয় হিসেবে স্বীকৃতি লাভ করে। তবে জুনিয়র শাখা (এমপিও) ভুক্ত হলেও মাধ্যমিক শাখাটি এখনও (এমপিও) ভুক্ত হয়নি। এখানে চতুর্থ থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষা ব্যাবস্থা চালু রয়েছে।

তাছাড়া এখানকার অধ্যায়নরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, ভবনটি শত বছরের পুরানো হওয়ায় বৃষ্টি হলে উপর তলার রুম গুলোর ছাঁদ বেয়ে পানি পরে। যার কারণে অনেক সময় আসবারপত্র, বই-খাতা ভিজে যায় বলে জানায় শিক্ষার্থীরা।

এই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুর রশিদ শেখ বলেন, ভবনটি অনেক পুরাতন। যদি বিল্ডিংটি সংস্কার করা হয়। তাহলে বেঁচে যাবে রূপসা উপজেলার শত বছরের ঐতিহ্য।

অপরদিকে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নকিব উদ্দিন আজাদ দৈনিক অধিকারকে বলেন, বিদ্যালয়টিতে এই সমস্যা ছাড়াও একটি আবাসিক ভবনের অভাব রয়েছে। তবে খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মূশের্দী শত বছরের ঐতিহ্য ধরে রাখতে ভবনটি মেরামতের আশ্বাস দিয়েছেন।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আইরিন পারভিন বলেন, বিদ্যালয়টি এমপিও ভুক্ত করার প্রক্রিয়া চলমান রয়েছে। ভবনটি অতিসত্বর মেরামত করার জন্য উদ্ধতর কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে বলে জানান তিনি।

ওডি/এসজেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড