• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

দেশজুড়ে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

  সারাদেশ ডেস্ক

১১ জুলাই ২০১৯, ১৮:০০
বিশ্ব জনসংখ্যা দিবস
দেশজুড়ে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব জনসংখ্যা দিবস (ছবি : দৈনিক অধিকার)

জনসংখ্যা নিয়ন্ত্রণে নানা স্লোগান নিয়ে দেশজুড়ে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। ১৯৯০ সালের ১১ জুলাই প্রথমবারের মতো বিশ্বের ৯০টি দেশে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এরই ধারাবাহিকতায় নানা আয়োজনের মধ্য দিয়ে বৃহস্পতিবার (১১ জুলাই) বাংলাদেশেও পালিত হলো বিশ্ব জনসংখ্যা দিবস। দেশজুড়ে প্রতিনিধিদের পাঠানো তথ্যে এ নিয়ে ডেস্ক রিপোর্ট।

মুন্সীগঞ্জ, ঢাকা:

মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান উপজেলায় ‘জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর, প্রতিশ্রুতির দ্রুত বাস্তবায়ন’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা পরিষদের সামনে থেকে র‌্যালি শুরু করে শহরের মূল সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা মোড়ে এসে শেষ হয়। র‌্যালি শেষে দিবসটি উপলক্ষে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের অডিটোরিয়াম হলে সংক্ষিপ্ত আলোচনাসভার আয়োজন করা হয়। 

উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মহিউদ্দিন আহমেদের সভাপতিত্বে ও পরিবার পরিকল্পনা পরিদর্শক পিযুষ রায়ের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা রিনাত ফৌজিয়া, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. বদিউজ্জামান, উপজেলা ভাইস চেয়ারম্যান মঈনুল হাসান নাহিদ, মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট তাহমিনা আক্তার তুহিন প্রমুখ।

ফটিকছড়ি, চট্টগ্রাম:

জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর পূর্তিতে এর অর্জন মূল্যায়নের লক্ষ্যে বৃহস্পতিবার সারা দেশের মতো চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে ফটিকছড়ি উপজেলা মুক্তিযোদ্ধা জহরুল হক হলরুমে এক আলোচনাসভার আয়োজন করা হয়। 

আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর পূর্তি ও প্রতিশ্রুতি দ্রুত বাস্তবায়নে উপজেলা নির্বাহী অফিসার সায়েদুল আরেফেনের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এইচ এম আবু তৈয়ব। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফটিকছড়ি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন নাহারসহ উপজেলা পরিষদের অন্যান্য সকল কর্মকর্তাবৃন্দ।

জয়পুরহাট, রাজশাহী:

বৃহস্পতিবার নানা আয়োজনে রাজশাহীর জয়পুরহাটে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। দিবসটি উপলক্ষে সকালে পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এ সময় র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডা. কে এম জোবায়ের গালীবের সভাপতিত্বে আলোচনা সভা ও সনদপত্র বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মুনিরুজ্জামান, জেলা আধুনিক হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. তুলশী রঞ্জনসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা।

ঝিনাইদহ, খুলনা:

সারা দেশের মতো খুলনার ঝিনাইদহে বৃহস্পতিবার বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। ওইদিন সকালে দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। আয়োজিত র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা কার্যালয়ে এসে শেষ হয়। 

উপজেলা নির্বাহী অফিসার শাশ্বতী শীলের সভাপতিত্বে র‌্যালি শেষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহাজান আলী, সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা শাখাওয়াত হোসেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. সাদিয়া সাকিনা ঝরা প্রমুখ। সভায় উপজেলার চারজন শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা কর্মী ও ২টি প্রতিষ্ঠানে পুরস্কার বিতরণ করা হয়।  

ভোলা, বরিশাল:

বরিশালের ভোলায় সারা দেশের মতো বৃহস্পতিবার ‘জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর পূর্তি এবং প্রতিশ্রুতির দ্রুত বাস্তবায়ন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে সকালে ভোলা জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে থেকে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে বর্ণাঢ্য একটি  র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। 

র‌্যালি শেষে জেলা প্রশাসকের কার্যলয়ের সামনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জান ডা. রথীন্দ্রনাথ মজুমদার, স্থানীয় সরকারের উপপরিচালক মো. মাহাবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মৃধা মো. মোজাহিদুল ইসলাম প্রমুখ।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড