• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘মানবতার বন্ধু’ এসআই জহির

  রাকিব হোসেন আপ্র, লক্ষ্মীপুর

০৭ জুলাই ২০১৯, ১০:৪৪
পুলিশ উপ-পরিদর্শক (এসআই) জহির উদ্দিন
পুলিশ উপ-পরিদর্শক (এসআই) জহির উদ্দিন (ছবি: দৈনিক অধিকার)

কর্মস্থলে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের পাশাপাশি মানবিক কাজ করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন এক পুলিশ কর্মকর্তা। মানবিক দায়িত্ববোধ জাগ্রত এই পুলিশ কর্মকর্তার ফেসবুক স্ট্যাটাসেই বদলে গেছে লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার বেশ কিছু অসহায় ও অক্ষম মানুষের জীবন। যার ফলে পুলিশ উপ-পরিদর্শক (এসআই) জহির উদ্দিন এখন রামগঞ্জবাসীর নিকট ‘মানবতার বন্ধু’ হিসেবে সুপরিচিত।

রামগঞ্জ উপজেলার সমেষপুর গ্রামের রিক্সাচালক ফাজেল মিয়ার আগুনে পুড়ে যাওয়া শিশু কন্যাকে সহযোগিতার মধ্য দিয়ে গণমাধ্যমে আলোচনায় আসেন এসআই জহির। যখন টাকার অভাবে শিমা নামের ওই শিশুর চিকিৎসা বন্ধ হয়ে যায়, তখনই মানবিক দায়িত্ববোধ থেকে এগিয়ে যান তিনি। প্রথমে ব্যক্তিগত ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে রিক্সাচালক ফাজেল মিয়ার অসহায়ত্ব ও শিশু শিমার করুণাবস্থা তুলে ধরেন। একই সঙ্গে নিজের সদিচ্ছার কথা জানান। ওই স্ট্যাটাস দেখে শিশুটির চিকিৎসার জন্য আর্থিক সহযোগিতা দিয়ে এগিয়ে আসেন স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ও একাধিক স্বেচ্ছাসেবী সংগঠন। মানুষ এতবেশি আগ্রহ ও আন্তরিকতার সঙ্গে সহযোগিতা করেছেন যে, অনুদানের টাকা দিয়ে আগুনে দগ্ধ শিশুটিকে উন্নত চিকিৎসা সেবা দিয়ে সুস্থ করার পরও কিছু টাকা উদ্বৃত্ত থেকে যায়। পরে এসআই জহির উদ্যোগ নিয়ে ওই টাকা দিয়ে রিক্সাচালক ফাজেল মিয়াকে একটি সুন্দর ঘর নির্মাণ করে দেন। এতে সবাই খুব খুশি হয়।

জহির

প্রতিবন্ধী পরিবারটিকে দোকান নির্মাণ করে দিয়ে জীবিকা নির্বাহের ব্যবস্থা করেছেন এসআই জহির (ছবি: দৈনিক অধিকার)

সম্প্রতি রামগঞ্জ উপজেলার মাছিমপুর গ্রামের এক অসহায় ও দুস্থ পরিবারের জীবিকা নির্বাহের ব্যবস্থা করেছেন এসআই জহির। ওই পরিবারের ৪ জনই শারীরিক প্রতিবন্ধী। ফেসবুক স্ট্যাটাস, ব্যক্তিগতভাবে আর্থিক সহযোগিতা দিয়ে এবং সহযোগিতা সংগ্রহ করে প্রাপ্ত প্রায় দেড় লাখ টাকা দিয়ে ওই পরিবারকে মালামালসহ একটি দোকানঘর নির্মাণ করে দেন। প্রতিবন্ধীদের চলাচলের জন্য ৪টি হুইল চেয়ারও প্রদান করেন তিনি। একইভাবে সোন্দরা গ্রামের প্রতিবন্ধী সাগর বাদশাকেও সেমি-পাকা দোকানঘর নির্মাণ করে, মূলধন স্বরূপ দোকানভর্তি মালামালও তুলে দিয়েছিলেন এই পুলিশ কর্মকর্তা।

এসআই জহির

প্রতিবন্ধী পরিবারের চার সদস্যের সাথে এসআই জহির (ছবি: দৈনিক অধিকার)

‘মানবতার বন্ধু’ হিসেবে সুপরিচিত এসআই জহির কর্মস্থলে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের পাশাপাশি এমন অসংখ্য কাজ করেছেন এবং এখনও করছেন বলে জানা গেছে। আর এভাবেই তিনি হয়ে উঠেছেন দলমত নির্বিশেষে সকল শ্রেণি পেশার মানুষের আস্থাভাজন এক ব্যক্তিত্ব।

রামগঞ্জ ব্লাড ডোনার্স ক্লাবের সভাপতি মাহমুদ ফারুক দৈনিক অধিকারকে বলেন, পুলিশের উপ-পরিদর্শক জহির উদ্দিনের কর্তব্যনিষ্ঠা ও মানবিক দায়িত্ববোধ রামগঞ্জবাসীকে খুবই আকৃষ্ট করেছে। তাকে মানবিক কাজের একজন সফল উদ্যোক্তাও বলা যায়। যে কারণে সকলেরই আস্থাভাজন তিনি।

তরুণ উদ্যোক্তা রফিক উল্যাহ বলেন, আমাদের সমাজে সুযোগ্য ও আস্থাভাজন উদ্যোক্তার বড়ই অভাব রয়েছে। যার কারণে আমরা পরস্পর বিচ্ছিন্ন প্রায়। এসআই জহির দলমত নির্বিশেষে সকলের আস্থাভাজন বলেই কিন্তু তার ডাকে সাড়া দিয়ে মানবিক কাজে ঐক্যবদ্ধ হয়েছে মানুষ। বাস্তবায়িত হয়েছে বেশ কিছু মানবিক কাজ। হয়তো এই পুলিশ কর্মকর্তা উদ্যোগ না নিলে আদৌ এ কাজগুলো সম্পন্ন হতো না!

রামগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) জহির উদ্দিন দৈনিক অধিকারকে বলেন, পুলিশ জনগণের বন্ধু। আমি কাজের মাধ্যমে এ কথাটাই প্রমাণ করার চেষ্টা করছি। তাছাড়া মানুষ হিসেবে মানুষের জন্য কাজ করতে আমার খুবই ভালো লাগে। মানবিক কাজে রামগঞ্জবাসীর আগ্রহ দেখে আমি অভিভূত।

উল্লেখ্য, জহির উদ্দিন ২০১৬ সালের ১ মে লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ থানায় যোগদান করেন। এরপর থেকে কর্মস্থলের কর্তব্যের পাশাপাশি অসহায় মানুষদের সুখ-দুঃখে কাজ করে যাচ্ছেন। তিনি নোয়াখালী জেলার কবিরহাট থানার বাসিন্দা।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড