• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশের একমাত্র ‘লাইভ সি-ফিশ অ্যাকুরিয়াম’ দেখতে পর্যটকদের ভিড়

  শাহ্‌ মুহাম্মদ রুবেল, কক্সবাজার প্রতিনিধি

০৪ জুলাই ২০১৯, ১৫:১৪
কক্সবাজার
রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ড (ছবি : দৈনিক অধিকার)

সামুদ্রিক শৈল মাছ, হাঙর, পিতম্বরী, আউস, শাপলা পাতা, সাগর কুচিয়া, বোল, পানপাতা, পাঙ্গাশ, চেওয়া, কাছিম, কাঁকড়া, জেলি ফিশসহ প্রায় ৬০ প্রজাতির সামুদ্রিক মাছ ও প্রাণী ৫০টি অ্যাকুরিয়াম রাখা হয়েছে। বিরল প্রজাতির কিছু মাছও এখানে রয়েছে।

২০১৭ সালের ৩০ নভেম্বর সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে একশ কোটি টাকা ব্যয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। এরই মধ্যে পর্যটন নগরী কক্সবাজার ভ্রমণে আসা পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করছে 'রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ড'। মালয়েশিয়ার প্রকৌশল সহায়তায় নির্মিত আন্তর্জাতিক মানের অ্যাকুরিয়াম নির্মাণে সময় লেগেছে দুই বছর।

অ্যাকুরিয়ামে মাছের বিচরণ (ছবি : দৈনিক অধিকার)

দেশের প্রথম ‘লাইভ সি-ফিশ অ্যাকুরিয়াম’ দেখতে প্রতিদিনই ভিড় করছেন হাজারও পর্যটক। পর্যটকরা কক্সবাজার এলেই শহরের প্রাণকেন্দ্র ঝাউতলায় প্রতিষ্ঠিত ফিশ অ্যাকুরিয়াম রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ডে না গিয়ে সাধারণত ফেরেন না।

পর্যটকরা মনে করছেন, রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ড পর্যটকদের পাশাপাশি শিক্ষার্থীদেরও সাগরের জীব-বৈচিত্র্য ও প্রাণী সম্পর্কে জানার শিক্ষাকেন্দ্র হিসেবে বড় ধরনের ভূমিকা রাখছে। এটি কক্সবাজারের পর্যটন শিল্পে সংযোজন করেছে বিনোদনের নতুন জগত।

চট্টগ্রাম থেকে আসা আদহাম মাহমুদ বলেন, ‘আগে অনেকের মুখে শুনেছি এ অ্যাকুরিয়ামের কথা। কিন্তু আজ বাস্তবে দেখলাম। সত্যি সুন্দর, আনন্দিত আমি। পাশাপাশি এখান থেকে অনেক কিছু শেখার রয়েছে, যা আমরা আগে জানতাম না।’

অ্যাাকুরিয়ামে প্রবেশ পথ (ছবি : দৈনিক অধিকার)

খুলনা থেকে আসা প্রীতি জাহান বলেন, ‘এত মাছ একসঙ্গে কখনো দেখিনি। এখানে অনেক মাছ আছে যা আমরা আগে দেখিনি। একেবারে সাগরের আদলে করা হয়েছে এটি। পাহাড় উঁচু-নিচু পথ আর পানি।’

কক্সবাজার রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক শফিকুর রহমান চৌধুরী বলেন, ‘সাগরের লোনা পানি ছাড়াও মিঠা পানির অনেক ধরনের মাছ ও প্রাণী আছে এখানে। সাধারণ পর্যটকদের পাশাপাশি যারা স্টাডি ট্যুর বা শিক্ষা সফরে আসেন তাদের জন্যও বেশ উপকারী হতে পারে এ অ্যাকুরিয়ামটি’।

অ্যাকুরিয়ামে রাখা বিদেশি প্রজাতির মাছ (ছবি : দৈনিক অধিকার)

বর্তমান প্রজন্মকে গ্রাস করছে ইন্টারনেট। পাশাপাশি বিনোদনের উৎস খুঁজে না পেয়ে অনেকেই বিপথগামী হচ্ছে। এছাড়া বেশির ভাগ শিশু-কিশোর সমুদ্র ও মিঠা পানির মাছ সম্পর্কে অজ্ঞ। তাই বিলুপ্ত হওয়া প্রাণীসহ বিভিন্ন মাছ সম্পর্কে তাদের ধারণা দিতে রেডিয়েন্ট ফিশ ওয়ার্ল্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মনে করেন কক্সবাজারের সচেতন সমাজ।

ওডি/এমবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড