• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিরোজপুরে তৈরি হচ্ছে বিশ্বমানের ক্রিকেট ব্যাট

  ইমন চৌধুরী, পিরোজপুর

২৩ জুন ২০১৯, ১৭:২৫
ক্রিকেট ব্যাট
বিক্রির জন্য প্রস্তুত ক্রিকেট ব্যাট (ছবি : দৈনিক অধিকার)

বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট। টি-টুয়েন্টি হোক, ওয়ানডে হোক আর টেস্ট ম্যাচই হোক ক্রিকেট খেলতে ব্যাটের বিকল্প নেই। জনপ্রিয় এ খেলার প্রধান উপকরণ ক্রিকেট ব্যাট, যা তৈরি হচ্ছে পিরোজপুরের নেসারাবাদ উপজেলার বিন্না গ্রামে। এ উপজেলার বিভিন্ন স্থানে বিশ্বমানের ক্রিকেট ব্যাট তৈরি হলেও নানা মুখি সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে এ শিল্পটি। সরকারের সহযোগিতা পেলে সারা বিশ্বে রপ্তানি হবে বিন্না গ্রামের ব্যাট।

(ছবি : দৈনিক অধিকার)

স্তূপ করে রাখা ব্যাট (ছবি : দৈনিক অধিকার)

নেসারাবাদ উপজেলা সদর থেকে ৫-৬ কিলোমিটার উত্তর পশ্চিমে বেলুয়া নদীর পূর্বপাড়ে এ গ্রামের অবস্থান। একেবারে আধুনিক কালের খেলা ক্রিকেটের সেই ব্যাট প্রায় ৩০ বছর ধরে তৈরি হচ্ছে এখানকার ছায়া ঘেরা বাড়ির ঘরোয়া কারখানায়। এ ইউনিয়নের অন্যান্য গ্রামগুলোতে ব্যাটের কারখানা থাকলেও ব্যাট তৈরির সূচনা আর অধিক সংখ্যক কারখানা থাকায় বিন্না ব্যাটের গ্রাম হিসেবে পরিচিত। এই শিল্পের সঙ্গে জড়িত প্রায় কয়েক হাজার গ্রামীণ শ্রমিক। অন্যদিকে এশিয়ার অন্যতম বৃহৎ কাঠের বাজার এ উপজেলায়ই অবস্থিত। তাছাড়া প্রচুর গাছগাছালি থাকায় এবং কাঠের সহজ লভ্যতা ও শ্রমমূল্য কম হওয়ায় এ উপজেলায় প্রসার ঘটে ব্যাট তৈরির কারখানার।

বিন্নাকে অনুসরণ করে কারখানাগুলো একে একে ছড়িয়ে পড়ে চামী, ডুবি, আদর্শ, বয়া, পঞ্চবেকী ও আউরবুনিয়া গ্রামে। নেসারাবাদের তৈরি ব্যাট মানসম্মত ও কিছুটা সস্তা হওয়ায় দেশজুড়ে রয়েছে এর ব্যাপক চাহিদা। দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে এখান থেকে ব্যাট কিনে নেন প্রয়োজন মতো। কিন্তু কারখানার সংখ্যা আর জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় হুমকির মুখে পড়েছে এ শিল্প।

ব্যাট কারিগর সবুজ মিয়া ও রাসেল হাওলাদার জানান, আমাদের দেশে ভারত ও পাকিস্তানের ব্যাট আমদানি বন্ধ করে এ উপজেলার ব্যাট ক্রয় করলে এ শিল্প অনেক দূর এগিয়ে যাবে এবং আমরাও লাভবান হতে পারব। পাশাপাশি সরকারি আর্থিক সহযোগিতাও চান তারা।

(ছবি : দৈনিক অধিকার)

রোদে শুকানো হচ্ছে ব্যাট (ছবি : দৈনিক অধিকার)

এ দিকে নেসারাবাদ উপজেলা চেয়ারম্যান আব্দুল হক জানান, ঐতিহ্যবাহী বিন্না গ্রামে প্রায় ৩০ বছর ধরে তৈরি হচ্ছে বিশ্বমানের ক্রিকেট ব্যাট। এ শিল্পকে আরও উন্নত মানের করতে উপজেলা পরিষদ থেকে সকল ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিন্না গ্রামে সাতটি সাইজে বিভিন্ন স্তরে তৈরি হয় এ ব্যাট। প্রথমে সমিলে সাইজ মতো গাছ কেটে ব্যাটের মূল অংশটি তৈরি করা হয়। আর তিনটি অংশ একত্রিত করে তৈরি হয় ব্যাটের হাতল। পরে মূল অংশের ত্রিকোনা আকৃতির মধ্যে হাতল দিয়ে ব্যাট তৈরি করা হয়। এরপর চলে ফিনিসিংয়ের কাজ।

আর লেভেলিংয়ের কাজ হয় পাইকারি বিক্রির পর। নিজ নিজ কোম্পানি তাদের স্টিকার লাগিয়ে তৈরি করে নেয় দৃষ্টিনন্দন ব্যাট। এ গ্রামে তৈরি বিভিন্ন সাইজের ব্যাটের মধ্যে সবচেয়ে ছোট ০ (শূন্য) সাইজের ব্যাটটি বিক্রি হয় ৩০-৩৫ টাকায়। আর সবচেয়ে বড় ছয় নম্বর সাইজের ব্যাট বিক্রি হয় ৩ থেকে সাড়ে ৩শ টাকায়।

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড