• সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশজুড়ে প্রথম ধাপে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো শুরু

  সারাদেশ ডেস্ক

২২ জুন ২০১৯, ১৮:৪০
ক্যাম্পেইন
দেশজুড়ে প্রথম ধাপে ভিটামিন এ ক্যাম্পেইন শুরু হয়েছে (ছবি : দৈনিক অধিকার)

দেশজুড়ে শুরু হয়েছে ভিটামিন  ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন। শনিবার (২২ জুন) থেকে দেশের এক লাখ বিশ হাজার স্থায়ী কেন্দ্রসহ আরও ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রে শিশুদের খাওয়ানো হচ্ছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। প্রথম ধাপে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ নানা গুণসম্পন্ন এই ক্যাপসুল খাওয়ানো হচ্ছে দেশের প্রায় আড়াই কোটি শিশুকে। দেশজুড়ে প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে ডেস্ক রিপোর্ট।

কিশোরগঞ্জ, ঢাকা:

শনিবার সকালে কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভবনে প্রথম ধাপে ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রমের উদ্বোধন করা হয়। ইউপি চেয়ারম্যান মো. সায়দুল্লাহ মিয়া ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মকর্তা ডা. মো. বুলবুল আহমেদ এ কার্যক্রম উদ্বোধন করেন।

জানা যায়, এই ক্যাম্পেইনের আওতায় উপজেলার একটি পৌরসভা ও ৭টি ইউনিয়নে ৩২৮টি কেন্দ্রের মাধ্যমে মোট ৫০ হাজার ৪৮১জন শিশুকে ভিটামিন  ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। এর মধ্যে ৬-১১ মাস বয়সী ৫ হাজার ৮৫৫ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২-৫৯ মাস বয়সী ৪৪ হাজার ৬২৬ জন শিশুকে লাল রঙের ভিটামিন  ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগসহ এ কার্যক্রমে অংশ নেন পৌর মাতৃসদনের স্বাস্থ্যকর্মী, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও বিভিন্ন কলেজের স্বেচ্ছাসেবক শিক্ষার্থীরা।

খাগড়াছড়ি, চট্টগ্রাম:

চট্টগ্রামের খাগড়াছড়িতে শনিবার সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত শিশুদের জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। খাগড়াছড়ি সদর কমলছড়ি হ্যাডম্যান পাড়া কমিউনিটি ক্লিনিকে জাতীয় ভিটামিন  ‘এ’ক্যাম্পেইন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

খাগড়াছড়িতে সর্বমোট এক হাজার ১০টি কেন্দ্রের মাধ্যমে ৬-১১ মাস বয়সী ১২ হাজার ৭শ ৬৩ জন ও ১২-৫৯ মাস বয়সী ৮৭ হাজার ১শ ৭৯ জন শিশুকে ভিটামিন  ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। এছাড়া ভ্রাম্যমাণ কেন্দ্রগুলোর মাধ্যমে দুর্গম পাহাড়ি এলাকায় ক্যাম্পেইন সফল করার জন্য পরবর্তী চার দিন বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ কার্যক্রমে স্বাস্থ্য মন্ত্রণালয়ে সহকারী সচিব আব্দুল মান্নান, চট্টগ্রাম নার্সিং এর সহকারী পরিচালক ফাতেমা বেগম, জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাউদ্দিনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

চুয়াডাঙ্গা, খুলনা:

খুলনার চুয়াডাঙ্গায় প্রায় দেড় লাখ শিশুকে ভিটামিন  ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। শনিবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা পৌরসভা চত্বরে এ কার্যক্রমের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইয়াহ্ ইয়া খান। 

জেলার মোট ৯৬৯টি কেন্দ্রে ৬-১১ মাস বয়সের শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন  ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সের শিশুকে একটি লাল রঙের ভিটামিন  ‘এ’ক্যাপসুল খাওয়ানোর হয়েছে। এ কার্যক্রমে এক হাজার ৮৬৮ জন স্বেচ্ছাসেবক ও ১১৩ জন প্রথম সারীর তত্ত্বাবধায়ক নিয়োজিত ছিলেন।

ভিটামিন  ‘এ’ ক্যাপসুল কার্যক্রমে পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, সিভিল সার্জন ডা. খাইরুল আলমসহ অন্যররা  উপস্থিত ছিলেন।

নেত্রকোণা, ময়মনসিংহ:

শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ স্বাভাবিক বেড়ে ওঠা নিশ্চিত করতে শনিবার ময়মনসিংহের নেত্রকোণার পূর্বধলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালিত হয়েছে। 

সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উপজেলার ২৬৫টি স্থায়ী ইপিআই কেন্দ্রের মাধ্যমে এই ক্যাপসুল খাওয়ানো হয়েছে। ক্যাম্পেইনে ৬-১১ মাস বয়সী ৪ হাজার ৯৮০ জন শিশুকে নীল রঙের ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ৩৯ হাজার ৬শ ৬৫ জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়। এ সময় প্রতিটি কেন্দ্রে দুই জন করে স্বাস্থ্যকর্মী ওই ক্যাপসুল খাওয়ানোর দায়িত্বে ছিলেন।

উপজেলা স্বাস্থ্য পরিদর্শক নিরঞ্জন ভাদুরী জানান, প্রথম ধাপে উপজেলার ৪৪ হাজার ৬শ ৪৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর এই কার্যক্রমের আওতায় আনা হয়েছে।

কুড়িগ্রাম, রংপুর:

সারা দেশের ন্যায় রংপুরের কুড়িগ্রামেও ৩ লাখ ২৪ হাজার ২৯২জন শিশুকে প্রথম ধাপে নীল ও লাল রঙের ভিটামিন  ‘এ’ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে। এই কার্যক্রমে এক হাজার ৮৭২টি কেন্দ্রে মোট ৬ হাজার ৫৩০জন কর্মীকে নিয়োগ দেয়া হয়েছে। শনিবার সকাল ৮টা থেকে কাঁঠালবাড়ী দ্বিমূখী উচ্চ বিদ্যালয় ও আজিজ নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের ক্যাপসুল খাইয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন।  

কুড়িগ্রাম সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে প্রথম ধাপে জেলার তিন লাখ ২৪ হাজার ২৯২ জন শিশুকে ভিটামিন  ‘এ’ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৩৪ হাজার ২৩৬ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন  ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী দুই লাখ ৯০ হাজার ৫৬ জন শিশুকে খাওয়ানো হচ্ছে লাল রঙের ভিটামিন  ‘এ’ ক্যাপসুল। কার্যক্রমে ৩ হাজার ৭৪৪ জন স্বেচ্ছাসেবক, ৪৪৮ জন স্বাস্থ্যকর্মী, ২৩৮ জন পরিবার পরিকল্পনা কর্মী এবং ২২৮ জন সুপারভাইজার দায়িত্ব পালন করছেন।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪, ০১৯০৭৪৮৪৮০০ 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড