• বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

নদীর বুকে বালু খেকো (পর্ব-২)

  সুনামগঞ্জ প্রতিনিধি ১৬ মে ২০১৯, ১৫:১৯

বোমা ও ড্রেজার মেশিন
বোমা ও ড্রেজার মেশিন দিয়ে প্রতিদিন হাতিয়ে নিচ্ছে লাখ টাকার বালু ও পাথর (ছবি- দৈনিক অধিকার)

সুনামগঞ্জের তাহিরপুরে যাদুকাটা নদীতে একটি চক্র বোমা ও ড্রেজার মেশিন দিয়ে প্রতিদিন হাতিয়ে নিচ্ছে লাখ টাকার বালু ও পাথর। গত বুধবার উপজেলার বিজিবি ক্যাম্পের পাশে লাউড়েরগড় এলাকার বিশাল ধু ধু বালুচরে দেখা যায়, একটি চক্র শতাধিক কোয়ারী করে ৬০ থেকে ৭০টি বোমা ও ড্রেজার মেশিন দিয়ে বালু ও পাথর উত্তেরণ করে নিয়ে যাচ্ছে।

এ বিষয়ে তৎক্ষণাৎ তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ ইনতেয়াজ ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মনতাসির হাসানকে মোবাইল ফোনে বিষয়টি অবহিত করা হয়। তবে এবিষয়ে তাদের কার্যকরী কোন উদ্যেগ দেখা যায়নি। বরং বিষয়ে প্রশাসনের নীরব ভূমিকা নিয়ে স্থানীয়দের মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, এ চক্রটি দীর্ঘদিন ধরে লাউড়েরগড় এলাকায় অবৈধ বালু উত্তোলন ও গ্রাম তীরবর্তী নদীর পাড় কেটে নিয়ে যাচ্ছে। প্রতিদিন বোমা মেশিন দিয়ে বালু ও পাথর উত্তোলন করছে।

এদিকে উপজেলার বিন্নাকুলি এলাকা থেকে শুরু করে ডালার পাড় গ্রাম পর্যন্ত শুরু হয়েছে সেভ মেশিন দিয়ে নদীর পাড় কাটার মহোৎসব। যার ফলে নদীর গর্ভে বিলীন হওয়ার ঝুকিতে আশপাশের গ্রামের মসজিদ, মন্দিরসহ বিভিন্ন স্থাপনা। তবে এ চক্রটির বিরুদ্ধে কথা বলতে সাহস পাচ্ছেনা সাধারণ মানুষ। আর এসব অবৈধ কাজ চলছে প্রশাসনের চোখের সামনে এমন অভিযোগ স্থানীয়দের।

সরেজমিনে জানা যায়, মাঝেমধ্যে প্রশাসনের লোকজন লোক দেখানো অভিযান চালিয়ে অবৈধ বালু ভর্তি বলগেট আটক ও চক্রটিকে ধাওয়া করে। তবে ড্রেজার ও বোমা মেশিন ঠিকই লাউড়েরগড় এলাকায় শতাধিক কোয়ারীতে নিরাপদে থেকে যায়। লোক দেখানো অভিযান সমাপ্ত করে প্রশাসনের কর্মকর্তারা উপজেলা সদরে পৌঁছার সঙ্গে সঙ্গেই আবারও শুরু হয় ড্রেজার ও বোমা মেশিনের শব্দ।

অবৈধভাবে শুরু হয় ট্রলি গাড়ি ভর্তি করে বালু ও পাথর নিয়ে যাওয়ার মহোৎসব। এ চক্রটি প্রশাসনের অভিযানের খবরটি পাওয়ার সঙ্গে সঙ্গেই তারা সটকে পড়েন। দিনের বেলা প্রয়োজনে পাথুর উত্তোলন বন্ধ রাখলেও রাতের বেলা এক সঙ্গে ৫০ থেকে ৬০টি সেভ মেশিন দিয়ে নদীর পাড় কাটা শুরু করে ভোররাত পর্যন্ত চলে বালু ও পাথর উত্তোলন। তারা ওই বালু ও পাথর নদীর পাড়ে ড্রাম্পিং করে রাখে অবৈধভাবে উত্তেলনকৃত কোটি কোটি টাকার বালু। এসব অবৈধ বালু উত্তোলনের কারণে নদী পথ অন্য দিকে মোর নিচ্ছে। যার ফলে ভারসাম্য হারাতে বসেছে ঐতিহ্যবাহী যাদুকাটা নদী।

এ ব্যাপারে তাহিরপুর উপজেলা এসিল্যান্ড মমতাসির হাসান দৈনিক অধিকারকে জানান আমি তাহিরপুরে বাহিরে থাকায় যাওয়া সম্ভব হয়নি। তবে সেখানে অভিযান পরিচালনা করবেন বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী অফিসার মো. আসিফ ইনতেয়াজের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, শীঘ্রই ওই এলাকায় অভিযান চালানো হবে।

আরও পড়ুন- সুনামগঞ্জে নদীতে অবৈধ বালু উত্তোলন (পর্ব-১)

ওডি/এসএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড