• বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

হারিয়ে যাচ্ছে বাঁশ ও বেত শিল্প

  রূপসা প্রতিনিধি, খুলনা

১৩ মে ২০১৯, ১৬:২১
কুটির শিল্প
বাঁশ ও বেতের তৈরি হস্ত ও কুটির শিল্প (ছবি- দৈনিক অধিকার)

খুলনার রূপসায় কালের আবর্তে ক্রমেই হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী বাঁশ ও বেতের তৈরি কুটির শিল্প। বাজারে বিভিন্ন কোম্পানির প্লাস্টিকের কদর বাড়ায় ও প্রয়োজনীয় পুঁজির অভাবে এ শিল্পের কারিগরদের মাঝে নেমে এসেছে দুর্দিন। 

সরেজমিনে উপজেলার ঘাটভোগ ইউনিয়ন ঘুরে দেখা যায়, এক সময় এলাকাটি কুটির শিল্পের জন্য বিখ্যাত ছিল। বর্তমানে এ সব পণ্যের চাহিদা না থাকায় এ শিল্পের সঙ্গে জড়িতদের এখন চরম দুর্দিন। এ শিল্পের শ্রমিকরা বংশানুক্রমে এ কাজের সঙ্গে জড়িত। 

এ শিল্পের সঙ্গে জড়িত সঞ্জয় দাস দৈনিক অধিকারকে জানান, আগে একটি বাঁশ কিনতে হতো ৫০ থেকে ১০০ টাকা দরে। আর এখন প্রতিটি বাঁশ কিনতে হচ্ছে ২০০ থেকে ৩০০ টাকায়। একসময় গ্রামীণ বাজারে বাঁশের তৈরি পণ্যের বেশ চাহিদা থাকলেও বর্তমানে প্লাস্টিক পণ্যের কারণে এ শিল্প এখন বিলুপ্তির পথে।

একই শিল্পের সঙ্গে জড়িত গোওর দাস দৈনিক অধিকারকে বলেন, আগের মতো এ শিল্পের এখন আর তেমন চাহিদা নেই। তাছাড়া বাঁশের দাম বৃদ্ধি হওয়ায় আমাদের কুটির শিল্পের পণ্য বেঁচে লোকশানের মুখে পড়তে হয়। এর ফলে আমাদের ছেলে-মেয়ে নিয়ে অনেক কষ্টে দিন কাটাতে হচ্ছে। যার কারণে অনেকেই তাদের পৈতৃক পেশা ছেড়ে দিয়ে অন্যান্য পেশায় যেতে বাধ্য হচ্ছেন।

তিনি আরও বলেন, সরকারিভাবে তদারকি এবং সুযোগ সুবিধা পেলে আবার ফিরে আসবে সুদিন। বৃদ্ধি পাবে গ্রামবাংলার প্রাচীন ঐতিহ্য বাঁশ ও বেতের তৈরি হস্ত ও কুটির শিল্পের কাজ।

প্রসঙ্গত, এখানকার নারী-পুরুষ তাদের নিপুণ হাতে যেসব পণ্য তৈরি করেন তার মধ্যে রয়েছে- কুলা, বেদেপাটির ন্যায় ধান রাখা চাঁচ/চাটাই, হাঁস-মুরগির খাঁচা, সাজি, ঢাকনা, চালনি, পালা, খাঁচা, মোড়া বেতের ধামা, চেয়ার, টেবিল, দোলনা, খারাই, পাখা, বই রাখার তাক, টাবরা, ঘুনি, ডালা ও ঝুড়ি।

ওডি/এসএ 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড