• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এনায়েতপুরের লক্ষাধিক তাঁত শ্রমিক জানে না মে দিবস কী!

  রফিক মোল্লা, চৌহালী

০১ মে ২০১৯, ১০:১৮
সিরাজগঞ্জ
মে দিবসেও তাঁত বুননের কাজে ব্যস্ত শ্রমিক

মহান মে দিবস আজ। শ্রমজীবী মানুষের সংগ্রাম আর সংহতির দিনে যখন শ্রমিকদের ন্যায্য অধিকার নিয়ে চলছে নানা কর্মসূচি ঠিক সেই মুহূর্তে সিরাজগঞ্জের তাঁত শিল্প সমৃদ্ধ এনায়েতপুরের প্রায় লক্ষাধিক শ্রমিক জানেন না মে দিবস কী?

বুধবার সকালে এনায়েতপুরের তাঁত কারখানাগুলোতে প্রতিদিনের ন্যায় কর্মব্যস্ত সময় পার করছে শ্রমিকরা। বহু মানুষ এলাকায় তাঁত কারখানা খুলে শ্রমিকের ঘামে উৎপাদিত কাপড়ের ব্যবসা করে শিল্পপতি হয়ে গিয়ে বিলাসবহুল জীবন-যাপন করছে। অথচ তারা শ্রমিকদের নিয়ে অন্তত এই দিবসে একটু বাড়তি সুযোগ সৃষ্টি কিংবা শ্রমিক দিবসের ডাক সম্পর্কে অবগত করতে কোনো সভা সেমিনার আয়োজন করেনি বলে অভিযোগ উঠেছে।

শ্রমিকদের আক্ষেপ, জোতদার মহাজনরা না হয় তাদের স্বার্থের জন্য এসব দিবসের কোনো গুরুত্ব বা তাদের প্রাপ্য অধিকার জানার সুযোগ সৃষ্টি করে না। কিন্তু যে সব রাজনৈতিক দলের নেতারা কুলি-দিনমজুর শ্রমিকদের তাদের রাজনৈতিক মাঠে কিছু অর্থ ধরিয়ে দিয়ে জীবন বাজি রেখে মিছিল মিটিংয়ে গাধার মত পরিশ্রম করায় কই তাদের পক্ষ থেকেও মে দিবসের কোনো কর্মসূচির দাওয়াত বা ঘোষণা শুনিনি।

জানা যায়, মানুষের মৌলিক চাহিদার একটি গুরুত্বপূর্ণ হচ্ছে বস্ত্র। এই প্রয়োজনীয় বস্ত্র উৎপাদনের দিক থেকে দেশের প্রথম সাড়িতে রয়েছে তাঁত কুঞ্জ ব্র্যান্ডিং জেলা সিরাজগঞ্জ। জেলার তাঁতশিল্প সমৃদ্ধ এনায়েতপুরের তাঁত পল্লীতে হস্ত ও বিদ্যুৎ চালিত (পাওয়ারলুম) প্রায় অর্ধ লক্ষাধিক তাঁতে শাড়ি, লুঙ্গি ও থ্রি পিসসহ মানুষের দৈনন্দিন ব্যবহার্য অন্যান্য বস্ত্র তৈরি করা হয়।

এসব বস্ত্র উৎপাদনে শুধুমাত্র এনায়েতপুর থানার গোপরেখী, আজগরা, বেতিল, খামারগ্রাম, এনায়েতপুর, রুপনাই, খুকনী, গোপালপুর, শিবপুর, গোপিনাথপুর, খোকশাবাড়ি এলাকায় এই শিল্পের সাথে জড়িত প্রায় লক্ষাধিক শ্রমিক। এসব শ্রমিক সকল থেকে শুরু করে রাত অবদি সুতা তৈরি, রং, প্রসেস, শুকানো, চরকায় সুতা কাটা, তেনা কাড়ানো, তাঁতে কাপড় তৈরি ও বিক্রির সাথে সরাসরি জড়িত।

এদের মধ্যে প্রায় অর্ধেক মহিলা ও শিশু শ্রমিক রয়েছে। এদের সাথে মহাজন বাড়ির ছোট বড় সবাই এ কাজের সাথে জড়িত। তাঁত শিল্পই এ এলাকার অর্থনীতির প্রধান চালিকা শক্তি। প্রতিদিন লাখ লাখ টাকার কাপড় উৎপাদন ও বিপণন হয় এলাকাগুলোতে। এজন্য এনায়েতপুরে দেশের সর্ববৃহৎ কাপড়ের হাট প্রতিষ্ঠিত হয়েছে। তবুও মে দিবসে এলাকার শ্রমিকদের বাড়তি কোনো সুবিধা নেই।

এ বিষয়ে বেতিলের হাজী জাহাঙ্গীর খানের তাঁত কারখানার শ্রমিক (পাবনার সুজানগরের বাসিন্দা) মোসলেম উদ্দিন জানান, মে দিবস টিবস জানিনা, গ্রাম থ্যাইকা কামাই করবার আইছি শুক্কুর বারেও তাঁত বুনাই। ম্যাসে খাওন আলাগোর কোনো ছুটি নাই।

মে দিবসের কোনো বাড়তি সুবিধা পান কী ? জানতে চাইলে তিনি জানান, ২২ বছর ধইরা তাঁত বুনাই কোনো দিন মে দিবসের কথা হুনি নাই আবার বুনাস দিব। মাহাজন ফ্যাক্টারিতে থাকপার দিছে এটাই এহন বুনাস মনে অইতাছে।

গোপিনাথপুর গ্রামের তাঁত কারখানা মালিক আতাহার উদ্দিন বলেন, পহেলা মে শ্রমিক দিবস সারা দেশে পালিত হয় জানি। কিন্তু আমরা গ্রাম এলাকায় অল্প কিছু তাঁতে কাপড় উৎপাদন করি। কোনো সংগঠনের পক্ষ থেকে সভা সেমিনার থাকলে কারখানা বন্ধ রেখে শ্রমিকদের নিজ খরচে সেখানে নিয়ে তাদের অধিকার আদায়ের পক্ষে কথা বলতাম। কিন্তু এনায়েতপুরে কোনো শক্তিশালী তাঁত শ্রমিক সংগঠন আছে বলে জানা নেই।

তবে এনায়েতপুর থানা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ইউনুস আলী জানান, শ্রমিকদের কথা কেউ মনে রাখে না। আমি নিজেও শ্রমজীবী মানুষ, শ্রমিকের দুঃখ আমি বুঝি। ঊর্ধ্বতন নেতাদের পক্ষ থেকে কোনো পরামর্শ বা সহযোগিতা না থাকায় মে দিবস পালন করা হয় না।

তিনি আরও জানান, তাঁত শিল্পের সুতা তৈরি ধোলাই থেকে শুরু করে কাপড় উৎপাদন বিপণন পর্যন্ত যাদের অক্লান্ত পরিশ্রম করতে হয়, এছাড়া অন্যান্য শ্রমজীবী মানুষদের নিয়ে আগামীতে এনায়েতপুরে সভা-সেমিনার করার পরিকল্পনা রয়েছে। তবে সুযোগ দেবেন কে?

ওডি/আরবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড