• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘুরে ঘুরে পাঠদান করছেন অবসর প্রাপ্ত শিক্ষক তরিকুল আলম

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

২৭ মার্চ ২০১৯, ১৫:৫৬
তরিকুল আলম
পাঠদান করছেন অবসর প্রাপ্ত শিক্ষক তরিকুল আলম (ছবি : দৈনিক অধিকার)

তরিকুল আলম একজন অবসর প্রাপ্ত শিক্ষক। প্রতিদিন সকালে বাড়ি থেকে বের হয়ে বিদ্যালয়ে যেতেন। ছুটি হলে বাড়ি ফিরতেন। দীর্ঘ এই অভ্যাসে হঠাৎ ছেদ পড়ল। ৫৭ বছর বয়সের তরিকুল আলম এখন অবসরে থেকেও জ্ঞান বিতরণে বিরতি দেন না। তাই অবসর প্রাপ্ত শিক্ষক তরিকুল আলম ফিরে গেলেন শ্রেণি কক্ষে, শিশুদের কাছে। চাঁপাইনবাবগঞ্জ জেলার ৫০টি বিদ্যালয়ে ঘুরে ঘুরে পাঠদান করে যাচ্ছেন।

এই মানুষটিকে অনেকে বিদ্যালয়ে চাকরি দিতে চেয়েছেন। কিন্তু তিনি কোন বিদ্যালয়ে চাকরি নেননি। বেছে নিলেন টাকা-পয়সা ছাড়া ঘুরে ঘুরে পাঠদান।

তরিকুল আলম চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার মহারাজপুর ইউনিয়নের গোয়ালটুলী গ্রামে ১৯৫৩ সালে জন্মগ্রহণ করেন। স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়ে নিয়ে তরিকুল আলমের পরিবার। ছেলেবেলায় চঞ্চল থাকলেও পরবর্তীতে পড়ালেখা করে তিনি শিক্ষকতা শুরু করেন। প্রথম শিক্ষকতা শুরু হয় বিনা পারিশ্রমিক দিয়ে। আর জেলার যেসব বিদ্যালয়ে শিক্ষক সংকট আছে, সেসব বিদ্যালয়ে ছুটে যান তরিকুল আলম পাঠদানের জন্য। এ যেন শিক্ষাদানের নেশায় আকৃষ্ট করেছে তাকে।

সরজমিনে একটি স্কুলে গিয়ে দেখা যায়, ৬০ বছর বয়সের এই মানুষটি তিন বছর আগে অবসরে গেলেও এখনও ঘুরে ঘুরে পাঠদান করে যাচ্ছেন স্কুলে স্কুলে। আর শ্রেণিকক্ষ গুলো থেকে ভেসে আসছে শিক্ষার্থীদের কোলাহল। ছাত্র-শিক্ষকের ভালবাসায় ঘুরে ঘুরে শিক্ষাদানে সারা জীবন কাটিয়ে দিতে চান এই মানুষটি।

অবসর প্রাপ্ত শিক্ষক তরিকুল আলম জানান, পারিশ্রমিকের কথা না ভেবেই অবসর গ্রহণ করার পরেও এই মহৎ কাজটি করে যেতে চান মৃত্যু পর্যন্ত। এ যেন ছাত্র-ছাত্রীর ভালবাসা ও শিক্ষার টানে।

তবে তরিকুল আলমের এই আনন্দ একতরফা নয়। আজাইপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির কয়েকজন শিক্ষার্থী বলেন, স্যারের ক্লাস খুব ভালো লাগে। আমরা অনেক আনন্দ পাই। তিনি আমাদের সবার কাছে আদর্শ শিক্ষক।

এদিকে আজাইপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম বলেন, এমন নিবেদিত প্রাণ শিক্ষক জেলায় খুব কমই আছেন। মাঝে মধ্যেই তরিকুল স্যার এসে শ্রেণিকক্ষে পাঠদান করেন। এতে শিক্ষার্থী ও আমাদের উপকারই হয়।

মহৎ এই মানুষটির আজীবনের স্বপ্ন বিদ্যালয়ে আসা-যাওয়া আর পাঠদান করতে করতেই যেন তার জীবনাবসান হয়।

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড