• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধু দুই হাজার টাকা দিয়েছিলেন : ছয় শহীদের জননী

  এস এম ইউসুফ আলী, ফেনী

২৬ মার্চ ২০১৯, ০৫:৪১
শহীদ জননী
সহায় সম্বলহীন ছয় শহীদের জননী মেহেরজান বিবি (ছবি- দৈনিক অধিকার)

শহীদ মুক্তিযোদ্ধার স্ত্রী ও ছয় শহীদ সন্তানের জননী মেহেরজান বিবি। দেশ স্বাধীনের পূর্বে তিনি ছিলেন রাজধানীর মিরপুর বাংলা উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা। মুক্তিযুদ্ধে স্বামী ও ৬ সন্তানকে হারিয়ে এখন সহায় সম্বলহীন মেহেরজানের ঠাঁই হয়েছে ফেনী সদর উপজেলার ধর্মপুর আবাসন ও আশ্রয়ণ প্রকল্পে।

তার সঙ্গে কথা হয় দৈনিক অধিকারের প্রতিনিধির সঙ্গে। তিনি বলেন, বঙ্গবন্ধু আমার খোঁজ নিয়েছেন। হজ পালন করিয়েছেন। নিজ হাতে লিখে চিঠি দিয়েছিলেন। সেই বঙ্গবন্ধুর কন্যার সময়ে আমি উপেক্ষিত। এটা কী আমার ভাগ্যে লেখা ছিল?

মেহেরজান বিবি জানান, স্বাধীনতার পর তাঁর দুঃখ-কষ্টের কথা পত্রিকায় ছাপা হলে বঙ্গবন্ধু তাঁকে ও তাঁর এক পুত্রবধূ করফুলের নেছাকে ডেকে নিয়ে দুই হাজার টাকা করে অনুদান দেন। এরপর আর কেউ খবর রাখেনি। বঙ্গবন্ধু বেঁচে থাকলে আমাকে এমন পরিস্থিতিতে পড়তে হতো না।

তিনি জানান, রাষ্ট্রের কাছে আমি আর কিছুই চাই না। এখন আমার একটাই চাওয়া, বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষাৎ পাওয়া। তিনি ছাড়া অন্য কেউ আমার দুঃখ বুঝবেন না।

তিনি আরও জানান, তার ৮ ছেলে ও ২ মেয়ে ছিল। দুই মেয়ে মরিয়ম বিবি ও হাসনা বিবিও মারা গেছেন। ছয় পুত্র এবং স্বামী এ টি এম সামসুদ্দিন একাত্তরের মুক্তিযুদ্ধে অংশ নিয়ে শহীদ হন। তার শহীদ ছেলেরা হলেন- ছায়েদুল হক (মুক্তিযুদ্ধের সময় সিলেটে রিলিফ অফিসার পদে কর্মরত ছিলেন), দেলোয়ার হোসেন, বেলায়েত হোসেন, খোয়াজ নবী, নুরের জামান ও আবুল কালাম। যুদ্ধের পর বাকি দুই ছেলে পুত্র শাহ আলম ও শাহ জাহানকেও হারিয়ে ফেলেন।

২০০৯ সালে ফেনী রেলস্টেশনে ভিক্ষা করতে দেখে এক জিআরপি পুলিশ তাঁকে ফেনী জেলা প্রশাসনে পাঠায়। তখন জেলা প্রশাসনের উদ্যোগে তাঁর পুনর্বাসনের ব্যবস্থা করা হয় ধর্মপুর আবাসন প্রকল্পে। সেই থেকে তিনি এখানে বসবাস করছেন।

ওডি/এসএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড