• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাপাহারে দীর্ঘ দিনের স্বপ্ন পূরণে সমন্বিত খামার স্থাপন

  সাপাহার প্রতিনিধি, নওগাঁ

২৪ মার্চ ২০১৯, ০৯:৫৬
সমন্বিত খামার
ব্যক্তি উদ্যোগে গড়ে উঠা সমন্বিত খামার (ছবি : দৈনিক অধিকার)

দীর্ঘ দিনের স্বপ্ন পূরণে সমন্বিত খামার স্থাপন করে উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনায় একটি বৃহৎ ছাগলের খামার স্থাপন করেছেন নওগাঁর সাপাহার উপজেলা সদরের সাংবাদিক তছলিম উদ্দীন।

তিনি সাত একর সম্পত্তির উপর তার এই বৃহৎ আকারের ছাগলের খামারটি স্থাপন করেছেন। সাংবাদিকের এই অত্যাধুনিক খামারটির অবস্থান সাপাহার উপজেলা সদর হতে পোরশা রাস্তায় মাত্র চার কিলোমিটার দূরে বাসুল ডাঙ্গা মোড়ের অদূরে খোদ্রনালী মৌজায়।

তিন বছর পূর্বে তিনি ওই সম্পত্তির উপর আম, কলা, লিচু নারিকেল বাগান তৈরি করেছিলেন বর্তমানে সেখানেই তিনি তার বাগানের মধ্যে স্থাপন করেছেন খামারটি। তার খামার ও বাগানে রয়েছে বহু প্রজাতির আম, জাম, লিচু, ভিয়েতনামী নারিকেল গাছসহ বিভিন্ন প্রজাতির গাছপালা। খামারে আরও রয়েছে তোতাপুরী, রাম, বায়ার, ব্ল্যাকব্যাঙ্গলসহ দেশি প্রজাতির নানা ধরনের ছাগল ও বাংলাদেশি দুম্বা বা গাড়ল। বিভিন্ন প্রজাতির ১০০টি ছাগল ও ১০০টি গাড়ল দিয়ে তিনি তার খামারটির যাত্রা শুরু করেন ২০১৯ সালের ফেব্রুয়ারি মাস থেকে।

এছাড়া তার বাগান ও খামারের সঙ্গে রয়েছে বৃহৎ আকারের একটি পুকুর সেখানেও মিশ্র পদ্ধতিতে চলছে মাছ চাষ এবং হাসের চাষ। সাংবাদিক তছলিম উদ্দীন তার সাংবাদিক পেশার পাশাপাশি বেকার সমস্যা দূরীকরণে বহু দিন ধরে চিন্তা ভাবনা করছিলেন নওগাঁ জেলায় তিনি একটি ব্যতিক্রম ধর্মী প্রতিষ্ঠান স্থাপন করবেন। অবশেষে প্রায় অর্ধ কোটি টাকা ব্যয়ে ২০১৯ সালে তার চিন্তার ফসল বাগান চাষের সঙ্গে সঙ্গে একটি লাভজনক খামার স্থাপন করেছেন। বর্তমানে তার বাগান ও খামারটি দেখাশুনার জন্য তিন জন কর্মচারী নিযুক্ত আছেন।

তছলিম উদ্দীনের চিন্তা ভাবনা ভবিষ্যতে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হলে সেখানে কাজ করে গ্রামাঞ্চলের অনেক বেকারের বেকার সমস্যা দূর হবে। ওই খামারে অনেকেরই কর্মসংস্থানের সুযোগ হবে। ফলে সেখানে কাজ করে যেমন কিছু মানুষের সমস্যা দূর হবে আবার সেখান থেকে উপার্জনকৃত অর্থ দিয়ে তার অর্থনৈতিক অবস্থারও পরিবর্তন ঘটবে। বর্তমানে এলাকায় অসংখ্য বেকার ছেলে রয়েছে, সকলেই সোনার হরিণ নামক চাকরির পেছনে ছুটছেন। তার মতে শিক্ষিত যুবকেরা এই পেশায় এগিয়ে এলে যেমন বেকার সমস্যা দূর হবে তেমনই দেশে আমিষের চাহিদা পূরণ ও একটু হলেও দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাবে।

এছাড়া এলাকার অনেক লোকের আত্মকর্মসংস্থানের পথও সুগম হবে। নিজের কাজ নিজ হাতে করার আনন্দই আলাদা তাই আনন্দ চিত্তে দেশের বেকার যুবকরা এই পেশায় এগিয়ে এসে বেকার সমস্যাকে অনেকাংশে দূর করতে পারেন বলে তিনি তার মত প্রকাশ করেন।

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড