• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্যানার আর পোস্টারেই ঢেকে আছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

  আহমেদ ইউসুফ

১১ মার্চ ২০১৯, ২২:৩৬
পোস্টার
উপাচার্প্রযের বাসভবনের ফটকের দুই পাশ (ছবি : দৈনিক অধিকার)

পাহাড়িয়া লাল মাটির ক্যাম্পাস কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। প্রাকৃতিক সৌন্দর্যের এক বিস্তৃত প্রাঙ্গণ। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষার্থীরা যেখানে এই সৌন্দর্য ধরে রাখার চেষ্টায় ব্যস্ত সেখানে একদল স্বার্থান্বেষী মহল সৌন্দর্য হরণেই ব্যস্ত!

প্রতিনিয়ত ক্যাম্পাসের দেয়ালে পোস্টার, ব্যানার, দেয়ালিকা লাগিয়ে যাচ্ছে বিভিন্ন কোচিং সেন্টার, প্রশিক্ষণ কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান। বাইরে থেকে ক্যাম্পাসের দেয়াল দেখে প্রকৃতপক্ষে এটিকে বিশ্ববিদ্যালয় বলে মনে না হওয়াটাই স্বাভাবিক। বিলবোর্ড কিংবা পোস্টার বোর্ড বা প্রচারণা মাধ্যম ভাবলেও ভুল হয় না!

কখনো কখনো বিশ্ববিদ্যালয়ের সামনে মূল প্রবেশ পথের দেয়ালে শোভা পায় বিভিন্ন সিনেমা হলের বিজ্ঞাপনের ছবিযুক্ত পোস্টার! বাদ পড়েনা উপাচার্যের বাসভবনের ফটকের দুই পাশ।

সামগ্রিক বিষয়ে ক্ষুব্ধ শিক্ষার্থীরা! বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থীর সঙ্গে কথা বললে তারা বিষয়টিকে প্রশাসনের অবহেলিত মনোভাবের ফল বলে জানান।

বাংলা বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী রাসেল মাহমুদ জানান, 'আমাদের বিশ্ববিদ্যালয়ের সামনের দিকের দেয়ালগুলোতে যেভাবে পোস্টার লাগানো থাকে তা দেখে এটাকে বিশ্ববিদ্যালয়ের আঙ্গিনা বলে মনে হয় না। এ বিষয়ে শুধুমাত্র প্রশাসনের স্বদিচ্ছা থাকলেই পরিবেশ সুন্দর রাখা সম্ভব'।

ঝুলছে ব্যানার (ছবি : দৈনিক অধিকার)

বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের আরেক সিনিয়র শিক্ষার্থী মিরাজ ভুঁইয়া জানান, 'আমাদের বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য নষ্ট হচ্ছে এমন বিষয়গুলোর ব্যাপারে প্রশাসনকে আরও সতর্ক হওয়ার দাবি জানাই। সেই সঙ্গে ক্যাম্পাসের সুন্দর সাবলীল পরিবেশ কামনা করছি'।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রী হল বেগম ফয়জুন্নেছা হলের সামনে প্রায় সময়েই ভাঙ্গাচোরা গাড়ি পড়ে থাকতে দেখা যায়। এ বিষয়ে বিভিন্ন সময়ে সংবাদপত্রে সংবাদ প্রকাশিত হলেও সমস্যা সমাধানে কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয় নি। বরং সন্ধ্যা নামার সাথে সাথেই সেখানে আরও কতগুলো গাড়ি রাখতে দেখা যায়। তা দেখেও নির্বাক প্রশাসন!

এ সকল বিষয়ে জনতে চাওয়া হলে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা মো. সাদেক হোসেন মজুমদার দৈনিক অধিকারকে বলেন, .বিষয়টি আমাদের নজরে রয়েছে, কিন্তু বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী কোচিং সেন্টারগুলোর সঙ্গে জড়িত থাকায় তারা প্রশাসনের তোয়াক্কা না করে নিজের খেয়াল খুশি মত ব্যানার ফেস্টুন লাগাচ্ছে। এমনকি বিভিন্ন সময় নিরাপত্তা কর্মীরা পোস্টার লাগানোয় বাধা দিলেও তারা তা মানে নি। তাই এ ব্যাপারে দীর্ঘস্থায়ী ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করা কষ্টকর হয়ে উঠেছে'।

ছাত্রী হলের সামনে পড়ে থাকা গাড়ির অকেজো বডি (ছবি : দৈনিক অধিকার)

ছাত্রী হলের সামনের গাড়ী থাকার বিষয়ে কর্মকর্তা জানান, 'ওই গাড়ীর মালিকের সাথে কথা বলেছি, গাড়িগুলো সরিয়ে নেয়ার কথা রয়েছে। যে দু একটা অকেজো বডি গুলো পড়ে থাকতে দেখা যায়, জায়গার অভাব থাকার কারণে সেগুলো সরিয়ে নেয়া সম্ভব হচ্ছে না'।

এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড