• সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

১৮ ফেব্রুয়ারি শহীদ ড. শামসুজ্জোহা দিবস

  রাবি প্রতিনিধি ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৩৭

ড. শামসুজ্জোহা
শহীদ ড. শামসুজ্জোহা (ফাইল ছবি)

আগামীকাল সোমবার (১৮ ফেব্রুয়ারি) শহীদ ড. শামসুজ্জোহা দিবস। ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) তৎকালীন প্রক্টর অধ্যাপক সৈয়দ ড. মোহাম্মদ শামসুজ্জোহাকে পাকিস্তানি বাহিনীরা নির্মমভাবে হত্যা করে। এরপর থেকে ১৮ ফেব্রুয়ারিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় ‘শিক্ষক দিবস’ হিসেবে পালন করে আসছে। তিনি দেশের ইতিহাসে প্রথম শহীদ বুদ্ধিজীবী।

পাকিস্তান বিরোধী ছাত্র আন্দোলনে যুক্ত রাবির ছাত্রদের বাঁচাতে নিজের জীবন উৎসর্গ করেছেন মহান এ শিক্ষক। ১৯৬৯ এ সার্জেন্ট জহুরুল হক হত্যার বিচার, আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তির দাবিসহ আইয়ুব খান বিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তিনি।

সেসময় পাকিস্তানি সেনাদের উদ্দেশ্যে তিনি বলেছেন, ‘আমার কোনো ছাত্রের গায়ে গুলি লাগার আগে সে গুলি আমার বুকে লাগবে।’ ১৮ ফেব্রুয়ারি বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের মেইন গেটের সামনে পাকিস্তানি বাহিনীর গুলিতে শহীদ হন তিনি।

অন্যদিকে শহীদ জোহা দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। কর্মসূচিতে রয়েছে- সূর্যোদয়ের সাথে সাথে কালো পতাকা উত্তোলন, সকাল ৭টায় ড. জোহার মাজার ও জোহা স্মৃতিফলকে প্রশাসনের পুষ্পস্তবক অর্পণ, সকাল সোয়া ৭টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, আবাসিক হল, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সমিতি ও সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ৮টায় রাবি অফিসার সমিতি কার্যালয়ে আলোচনা সভা এবং সকাল ১০টায় সিনেট ভবনে জোহা স্মারক বক্তৃতা অনুষ্ঠান।

এতে বক্তা হিসেবে থাকবেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক শ্যামল চক্রবর্তী। এছাড়া বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে কুরআন খানি ও বিশেষ মোনাজাত, সন্ধ্যা সাড়ে ৬টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে দোয়া মাহফিল ও প্রদীপ প্রজ্বলন করা হবে।

অপরদিকে, দিবসটি উপলক্ষে আগামী ১৩ মার্চ বিকেল ৪টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সাবেক সংস্কৃতি মন্ত্রী ও নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড