• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫ বছরেও এগোয়নি ভেটেরিনারি ক্লিনিকের নির্মাণ কাজ

আহ্বায়ক কমিটি ও শেকৃবি প্রশাসনের চিঠি চালাচালি

  আকাশ বাসফোর

০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০৩
শেকৃবি ক্যাম্পাস
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এনিমেল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন এর শিক্ষার্থীদেরকে আরও দক্ষ করে তোলার লক্ষ্যে ভেটেরিনারি ক্লিনিক নির্মাণের উদ্যোগ গ্রহণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু বাজেট বরাদ্দের ৫ বছর পার হয়ে গেলেও ক্লিনিক নির্মাণে কাজের কোনো অগ্রগতি হয় নি। যার ফলে বিভাগের শিক্ষার্থীরা ব্যবহারিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, ২০১৪ সালে তৎকালীন উপাচার্য অধ্যাপক ড. মো. সাদাত উল্লাহর আমলে ভেটেরিনারি ক্লিনিকের জন্য বিশ্ববিদ্যালয়ের মোট বাজেট থেকে প্রায় ১ কোটি ৪৫ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমোদনে ২০১৬ সালে সেই বাজেট পাশ হয়।

তথ্যমতে, ৪৯০ বর্গমিটার ৩ তলা বিশিষ্ট ভেটেরিনারি ক্লিনিকের অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ভবনের পাশে অস্থায়ী ভিত্তিতে ক্লিনিকটির কার্যক্রম শুরু হয়েছিল। তবে কেন্দ্রীয় লাইব্রেরির বর্ধিতাংশের কাজ শুরু হওয়ায় অস্থায়ী ক্লিনিকটি ভেঙ্গে ফেলা হয়। তবে অনুমোদনের ৫ বছর অতিবাহিত হলেও ক্লিনিকটির স্থায়ী ভবনের নির্মাণকাজ শুরু হয়নি।

সম্প্রতি ভারত থেকে ইন্টার্নি শেষ করে আসা একজন শিক্ষার্থী ইন্টার্ন কালীন বিভিন্ন সমস্যার কথা জানান। তিনি বলেন, সংশ্লিষ্ট বিষয়ে তাত্ত্বিক জ্ঞান থাকলেও হাতে কলমে না শেখার কারণে ভারতে তাদেরকে বিভিন্ন রকমের সমস্যার সম্মুখীন হতে হয়েছে। ভারতের বিশ্ববিদ্যালয়গুলোতে নিজস্ব ভেটেরিনারি ক্লিনিক থাকায় তাঁরা ব্যবহারিক দিক থেকে আমাদের থেকে এগিয়ে।

বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী মো. আজিজুর রহমান বলেন, ভেটেরিনারি ক্লিনিক নির্মাণে আহ্বায়ক কমিটি আমাদের যে নকশা করে দিচ্ছে তার খরচ বরাদ্দের বাইরে চলে যাচ্ছে। আবার আমরা (প্রকৌশল বিভাগ) যে নকশা করে দিচ্ছি তা তাদের পছন্দ হচ্ছে না। তাদেরকে (আহবায়ক কমিটি) বারবার চিঠি দেওয়া হলেও চিঠির উত্তর পাওয়া যায় না বলে অভিযোগ করেন তিনি।

আর এই অদেখা অভিমানেই ঝুলে আছে ভেটেরিনারি ক্লিনিক নির্মাণ কার্যক্রম। যার ভোগান্তি পোহাচ্ছেন পাঁচ শতাধিক শিক্ষার্থী।

ভেটেরিনারি ক্লিনিকের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পাঁচ সদস্যের আহবায়ক কমিটি করে দেওয়া হয়। কমিটির আহ্বায়ক ছিলেন পাবলিক হেলথ এবং মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. কেবিএম সাইফুল ইসলাম।

এ বিষয় জানতে চাইলে আহবায়ক ড. সাইফুল বলেন, 'প্রকৌশল বিভাগ থেকে চিঠি পাওয়ার সাথে সাথেই ভেটেরিনারি ক্লিনিকের নকশা পাঠিয়ে দিয়েছি। প্রকৌশল বিভাগ নকশার চিঠি হারিয়ে ফেলেছেl পরবর্তীতে আমরা (আহবায়ক কমিটি) আবার চিঠি দিয়েছি'।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড