• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধ্বংসের দ্বার প্রান্তে টাঙ্গাইলের ঐতিহাসিক সওদাগরী মসজিদ

  ফরিদ মিয়া, টাঙ্গাইল

১৩ জানুয়ারি ২০১৯, ১৩:২৭
আটিয়া সওদাগরী মসজিদ
দেলদুয়ারের ঐতিহাসিক আটিয়া সওদাগরী মসজিদ (ছবি : দৈনিক অধিকার)

প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণের অভাবে টাঙ্গাইলের দেলদুয়ারের ঐতিহাসিক আটিয়া সওদাগরী মসজিদটি ধ্বংসের দ্বার প্রান্তে আজ। এক গম্বুজ বিশিষ্ট সওদাগরী মসজিদটি ঐতিহাসিক স্থাপত্যের একটি নিদর্শন। এটি মজবুত ইটের গাঁথুনি ও দৃষ্টিনন্দন করেই নির্মিত হয়েছিল।

দেলদুয়ার উপজেলা সদর থেকে প্রায় ৮ কিলোমিটার উত্তর-পশ্চিমে আটিয়া গ্রামের লৌহজং নদীর তীরে মসজিদটি অবস্থিত। এর পাশেই রয়েছে ৪শ বছরের পুরোনো আটিয়া মসজিদ। মসজিদটির স্থাপত্য নিদর্শন দেখে ধারণা করা হয় মোঘল আমলের শেষ দিকে অথবা কোম্পানি আমলের প্রথম দিকে নির্মিত হয়েছিল।

এক সময় আটিয়া পরগনা ব্যবসা বাণিজ্যের প্রাণকেন্দ্র ছিল। সওদাগররা বাণিজ্য করতে এখানে দীর্ঘ সময় অবস্থান করতেন। সে সময় একজন সওদাগর মসজিদটি নির্মাণ করেন। ধর্মভীরু সওদাগরদের নামাজ আদায় সুবিধার্থে মসজিদটি নির্মাণ করা হয় বলে জনশ্রুতি রয়েছে। তবে কালের সাক্ষী মসজিদটির জরুরী ভাবে রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করা না হলে অচিরেই অস্তিত্ব হারিয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, দেয়ালের স্তর খসে পড়ছে। মসজিদের ছাদে ও দেয়ালের চারিদিকে আগাছা গজিয়েছে। দিন দিন বিনষ্ট হয়ে যাচ্ছে মসজিদটি।

এলাকাবাসী জানায়, আটিয়া হলো টাঙ্গাইল জেলার অন্যতম ঐতিহাসিক একটি নাম। আটিয়াকে ঘিরে গড়ে উঠেছিল কয়েকটি ঐতিহাসিক স্থাপত্যে। তা প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণের অভাবে কালক্রমে ঐতিহ্য হারিয়ে যাচ্ছে।

তারা জানায়, এক সময় আটিয়া মসজিদ ও সওদাগরী মসজিদ দেখার জন্য দূর-দূরান্ত থেকে পর্যটকরা ভীর জমাতেন। কিন্তু কালক্রমেই মসজিদ দুইটি সৌন্দর্য হারিয়েছে। সে কারণে পর্যটক আগের মতো আসেন না। সওদাগরী মসজিদের পাশেই রয়েছে আরেকটি ঐতিহাসিক আটিয়া মসজিদ। এক সময় দশ টাকা নোটে মুদ্রণ করা হয়ে আটিয়া মসজিদটি। আটিয়া মসজিদ ও আটিয়া সওদাগরী মসজিদ দুইটি প্রাচীন আমলের।

বর্তমানে প্রাচীনতম আটিয়া মসজিদ ও আটিয়া সওদাগরী মসজিদ দুইটি সংস্কার করা জরুরি হয়ে পড়েছে। তা না হলে এ দুটি মসজিদের অস্তিত্ব এক সময় বিলীন হয়ে যেতে পারে বলেও মনে করছেন স্থানীয়রা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড