• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্যাশনে যা কিছু মাতিয়েছে পুরো বছর

  নিশীতা মিতু

২৬ ডিসেম্বর ২০১৮, ১৯:১৬
পোশাক
বছরজুড়ে ফ্যাশনে ছিল বৈচিত্রতা

দেখতে দেখতে বছরের শেষ প্রান্তে পৌঁছে গেছে সময়। এইতো আর ক’টা দিন গেলেই আসবে নতুন বছর। ফ্যাশন দুনিয়ায় কেমন ছিল এবারের বছর? পুরো বছর জুড়ে কোন জিনিসগুলোই বা বেশি টেনেছে সবাইকে? পুরো বছরে আলোচিত ট্রেন্ডগুলোতে চলুন একবার চোখ বুলিয়ে নেওয়া যাক-

হ্যান্ডলুমের শাড়ির রাজত্ব ছিল পুরো বছর-

এ বছরটা যেন হ্যান্ডলুমের। আগের বছর তসর সিল্ক একচেটিয়া রাজত্ব করলেও এবার সবার পছন্দের শীর্ষে ছিল হ্যান্ডলুমের শাড়ি। বিশেষ করে একরঙা শাড়ির সঙ্গে হালকা কাজের চিকন পাড়ের এসব শাড়িতে নিজেকে জড়িয়েছেন তরুণী, গৃহিণী, কর্মজীবী নারী— সবাই।

হ্যান্ডলুম

নানা রঙের হ্যান্ডলুমের শাড়ি (ছবি : পাঁচফোড়ন)

ছোটোখাটো ঘরোয়া আয়োজন থেকে শুরু করে যেকোনো উৎসবে তাই নরম আর আরামদায়ক হ্যান্ডলুমের শাড়ি ছিল সবার পছন্দে। তাঁতের বোনা শাড়ির কদরও খুব একটা কম ছিল না। সেসঙ্গে হাফসিল্ক, মনিপুরি, বাটিক শাড়িগুলোও চলেছে বেশ। বড় উৎসবের জন্য এ বছর ট্রেডিশনাল কাতানই পছন্দ করেছেন সবাই।

ব্লাউজের গলায় বোট বা নৌকাকৃতি আর একটু লম্বাটে হাতাই চলেছে বেশি। অপেক্ষাকৃত হালকা রঙের শাড়িগুলো পছন্দ করেছেন সবাই।

পোশাকের কাটিং জুড়ে ছিল বৈচিত্রতা-

প্রতিবছরই নতুন নতুন ফ্যাশন ট্রেন্ডে মেতে ওঠেন ফ্যাশন সচেতন নারীরা। এবছর পোশাকের গলা আর হাতার কাটিং এ সবচেয়ে বেশি বৈচিত্রতা লক্ষ্য করা গেছে। পোশাকের দৈর্ঘ্য ছিল একটু বাড়তি। প্রিন্টের ক্ষেত্রে ফ্লোরাল প্রিন্ট চলেছে বেশ। তবে বছরের মাঝামাঝি দিক থেকে শুরু করে শেষ অব্দি স্কিন প্রিন্টের আবেদন ছিল চোখে পড়ার মত। কামিজ কিংবা ফতুয়ায় উঠে এসেছে প্রিয় কবিতার লাইন কিংবা প্রিয় শব্দমালা।

পোশাক

পোশাকে ছিল বৈচিত্রতা (ছবি : রঙ্গিমা, কালার ক্রেজ)

শাড়ির মতো কামিজের ক্ষেত্রেও হালকা রঙগুলো ছিল সবার পছন্দের তালিকায়। এবার হালকা কাজের কামিজের সঙ্গে ভিন্নকাজের ওড়না নজর কেড়েছে সবার। কখনো ওড়না সিনেমা বা গল্পের প্রিয় চরিত্র, কখনো প্রিয় শিউলি বা কৃষ্ণচূড়া ফুল আর কখনো বা সুতার ভরাট কাজ— এমনটাই চোখে পড়ছে সারা বছর।

কাঠ আর রঙিন পুতির গয়না-

পরপর কয়েক বছর ভারী কাজের গোল্ড প্লেটেড গয়না চললেও ২০১৮ ছিল কাঠ আর পুতির দখলে। ছোট কাঠের লকেটে রং তুলিতে আঁকা দৃশ্য কিংবা প্রিয় ফুল পছন্দের শীর্ষে ছিল তরুণীদের। সেসঙ্গে রঙিন পুতির মালা আর দুলও চলেছে বেশ। একটু ভিন্ন রকমের গয়নায় নিজেকে সাজাতে ব্যস্ত ছিলেন ট্রেন্ড সচেতন নারীরা।

গয়না

গয়নায় ছিল কাঠের ছোঁয়া (ছবি : ত্রিনিত্রি)

হাতের কাঠের আংটি, গলায় ছোট লকেট আর পুতি দিয়ে বানানো পায়েলের সঙ্গে ছোট ছোট চার্ম পছন্দ করেছেন সবাই। বিয়ে বা বড় উৎসবের গয়নার ক্ষেত্রে একটু বড় কানের দুল আর কণ্ঠবদ্ধ গয়না নজর কেড়েছে এবার। সেসঙ্গে কিছুটা টানা ঝুমকা আর আফগানী গয়নার আবেদনও ছিল চোখে পড়ার মতো।

টিপ

টিপে নানা নকশা (ছবি : গীতিকা)

টিপে নকশা, নকশার টিপ-

এ বছরের ট্রেন্ড বলা চলে নকশী টিপকে। একরঙা টিপের বদলে কপালে নকশা করা টিপেই কম-বেশি সেজেছেন সবাই। কখনো সে টিপে উঠে এসেছে কোনো চিহ্ন, কখনো ফুল, কখনোবা আস্ত পাখি কিংবা মানচিত্র।

ফ্ল্যাট নয়, চাই একটু উঁচু জুতা-

খুব বেশি উঁচু নয় আবার একদম ফ্ল্যাট নয় বরং একটুখানি উঁচু জুতার চাহিদা এবার ছিল বেশি। পেনসিল হিলের চাইতে ফ্ল্যাট হিল পছন্দ করেছেন সবাই। কালো আর বাদামি নয় নানা রঙের জুতা পায়ে জড়াতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেছেন তরুণীরা।

পোশাক

লম্বা বেল্টের ব্যাগ, আফগানী গয়না চলেছে এবার বেশ

বাদবাদি যা কিছু-

একটু রঙিন সানগ্লাসের প্রতি এ বছর সবার ঝোঁক ছিল বেশি। ফ্রেমেও ছিল বৈচিত্রতা। ব্যাগের ক্ষেত্রে লম্বা বেল্টের ব্যাগ চোখে পড়েছে বেশি। সোনালি আর রূপালির চাইতে অন্য রঙের বেল্টের ঘড়ি নজর কেড়েছে এ বছর।

রং, ধরন, চাহিদা সবকিছুতেই এ বছর ছিল বৈচিত্রতায় ভরপুর।

বিশেষ কৃতজ্ঞতা : পাঁচফোড়ন, গীতিকা, ত্রিনিত্রি, কালার ক্রেজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড