• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরিষা ফুলের হলুদ রাজ্যে কৃষকের মুখে হাসি

  ফরিদ মিয়া, টাঙ্গাইল

১৩ ডিসেম্বর ২০১৮, ১৮:১৯
সরিষা
জমিতে সরিষা (ছবি : দৈনিক অধিকার)

টাঙ্গাইলের নাগরপুরে ১২টি ইউনিয়নে কৃষি মাঠে সরিষা ফুলের হলুদ রঙের চোখ ধাঁধানো বর্ণিল সমারোহ। ফুলের রেণু থেকে মৌমাছির মধু সংগ্রহ আর প্রজাপতির ফুলে ফুলে নাচানাচি- এ এক অপরূপ মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য। ভোরের শিশির বিন্দু আর সকালের মিষ্টি রোদ ছুঁয়ে দিগন্তজোড়া হলুদকে দিয়েছে নতুন মাত্রা। ভালো ফলনের আশায় উপজেলার কৃষকরা অবিরাম শ্রম দিয়ে যাচ্ছে সরিষার জমিতে। কৃষকের পাশাপাশি বসে নেই কৃষি কর্মকর্তারাও।

জানা গেছে, এবার বন্যার পানি মাঠ থেকে দ্রুত নেমে যাওয়া এবং আবহাওয়া অনুকূলে থাকায় রবি শস্যের উপযোগী উচ্চ ফলনশীল বারি-১৭ এবং বিনা-০৪, বিনা-০৯ জাতের সরিষা বপন করা হয়েছে। এতে এ অঞ্চলে সরিষার বাম্পার ফলনের আশা করছে কৃষকরা। এ দিকে, কিছু কিছু জমি সরিষা চাষের উপযোগী না হওয়ায় কৃষকরা সঠিক সময়ে সরিষা বপন করতে পারেনি। ফলে তারা অন্যান্য ফসলের আবাদ করছেন। কৃষকরা যথা সময়ে সরিষা ঘরে তুলতে পারলে এবং বিক্রিমূল্য ভালো পেলে ক্ষতি পুষিয়ে নিতে পারবে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার ১২টি ইউনিয়নে প্রায় ১০ হাজার হেক্টর জমিতে সরিষা আবাদ হয়েছে। শুরুতেই সরিষা ক্ষেতে পোকা-মাকড়ের আনাগোনা দেখা দিলেও মাঠ পর্যায়ে সরিষা চাষিদের কৃষি অফিসের পক্ষ থেকে যথাযথ পরামর্শ ও প্রত্যক্ষ কারিগরি সহযোগিতার কারণে সরিষা ক্ষেত অনেকটা রোগ-বালাই মুক্ত হওয়ায় বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা।

ধুবড়িয়া গ্রামের কৃষক মো. সামিন মিয়া জানান, তিনি চলতি মৌসুমে এক বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। কোনো প্রকার দুর্যোগ ও রোগবালাই না থাকায় এ বছর সরিষার বাম্পার ফলন পাবেন বলে আশা করছেন তিনি। তিন বিঘা জমিতে সরিষা চাষ করেছেন তিনি।

পাঁচতারা গ্রামের কৃষক সামেজ মিয়া জানান, তিনি এ বছর প্রায় চার বিঘা জমিতে সরিষার চাষ করেছেন। সরিষা গাছে প্রচুর ফুল আসায় তিনি এবার সরিষার আশানুরূপ ফলন পাওয়ার আশা করছেন।

নাগরপুর উপজেলা কৃষি অফিসার বি.এম রাশেদুল আলম জানান, উপজেলা কৃষি অফিস থেকে ১২টি ইউনিয়নে প্রায় ৮০০ জন কৃষককে কৃষি উপকরণ, উচ্চ ফলনশীল জাতের সরিষা বীজ ও রাসায়নিক সার দেওয়া হয়েছে। এ বছর উপজেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা ছিল ৯ হাজার হেক্টর, কিন্তু এ বছর সরিষা চাষ হয়েছে প্রায় ১০ হাজার হেক্টর জমিতে।

তিনি বলেন, এ বছর উপজেলায় প্রায় ১১ হাজার মেট্রিকটন সরিষা উৎপাদন হবে বলে আশা করা যাচ্ছে। এছাড়াও নাগরপুরের মতো জেলার প্রতিটি উপজেলাতেই সরিষার বাম্পার ফলনের খবর পাওয়া গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড