• শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫ বছর ধরে অকেজো দোহাজারী হাসপাতালের ডেন্টাল মেশিন

  মো. কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ (চট্টগ্রাম)

০৪ মে ২০২১, ১৩:০৩
দোহাজারী হাসপাতালে পরিত্যক্ত ডেন্টাল মেশিন
দোহাজারী হাসপাতালে পরিত্যক্ত ডেন্টাল মেশিন। (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালে পাঁচ বছরেরও অধিক সময় ধরে অকেজো হয়ে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে ডেন্টাল মেশিন। মেশিনটি পরিত্যক্ত থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে দাঁতের চিকিৎসা নিতে আসা রোগীদের। দাঁতের চিকিৎসা বহুলাংশে সার্জারি নির্ভর হওয়ায় মেশিন অকেজো থাকায় দন্তচিকিৎসক থাকার পরেও দাঁতের পরিপূর্ণ চিকিৎসা পাচ্ছেন না বহির্বিভাগে আগত রোগীরা।

দাঁতের চিকিৎসা বেশ ব্যয়বহুল হওয়ার কারণে দরিদ্র রোগীরা সরকারি এ হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। কিন্তু দোহাজারী হাসপাতালের ডেন্টাল মেশিনটি নষ্ট থাকায় তাদের এখন বেসরকারি চিকিৎসা কেন্দ্রে যেতে হচ্ছে। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অবগত থাকলেও কোন সুরাহা মেলেনি।

হাসপাতাল সূত্রে জানা গেছে, দোহাজারী হাসপাতালে ডেন্টাল মেশিন স্থাপনের পর দীর্ঘদিন দন্তচিকিৎসক না থাকায় অব্যবহৃত ছিল মেশিনটি। ফলে যথাযথ রক্ষণাবেক্ষণের অভাবে এর নিউমেটিক সার্কিট, ইলেক্ট্রনিক সার্কিট, সলোনায়ভ বাল্ব, সাকশন মেশিন ও সকল পাইপ সম্পূর্ণ অচল হয়ে যায়। এছাড়া বিচ্ছিন্ন হয়ে যায় কমপ্রেসর সেটআপের সকল সংযোগ।

হাসপাতালের ডেন্টাল সার্জন ডা. মুহাম্মদ আসিফুল ইসলাম বলেন, ‘দাঁতের চিকিৎসা একটি সার্জারি নির্ভর চিকিৎসা হওয়াতে পরিপূর্ণ চিকিৎসা সেবা দিতে গেলে এখানে একজন ডেন্টাল সার্জন এর সাথে এসিস্ট্যান্ট, যন্ত্রপাতি, ম্যাটেরিয়ালস সেইসাথে জীবাণুমুক্ত করার সব কিছু এবং সার্বক্ষণিক বিদ্যুৎ ব্যবস্থা থাকতে হবে। অন্যথায় অপারেটিভ (যেগুলোতে মেশিন চালাতে হয়) ট্রিটমেন্টগুলো দেওয়া সম্ভব হয় না। শুধুমাত্র ওষুধ লিখে যা যা করা যায় (ব্যথার ওষুধ, ওরাল হাইজিন ইন্সট্রাকশন, এন্টিবায়োটিক এর মাধ্যমে চিকিৎসা) তাই করা সম্ভব হয়।’ দোহাজারী হাসপাতালে চিকিৎসক স্বল্পতার কারণে বিপুল পরিমাণ দাঁতের রোগী ছাড়াও বহির্বিভাগের ননকপ্লিকেটেড সাধারণ রোগীদেরও চিকিৎসা প্রদান করেন বলে জানান তিনি।

দোহাজারী হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. মোহাম্মদ আবু তৈয়ব বলেন, ‘দন্তচিকিৎসক না থাকায় দীর্ঘদিন অব্যবহৃত থাকার ফলে মেশিনটি অকেজো হয়ে গেছে। ডেন্টাল মেশিনটি মেরামত করার জন্য উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। তিনি এটি মেরামত অথবা নতুন ডেন্টাল মেশিন বরাদ্দ দেওয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করবেন বলে আশ্বস্ত করেছেন।’

চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীন হোসাইন চৌধুরী বলেন, ‘দোহাজারী হাসপাতালের অকেজো ডেন্টাল মেশিনটি মেরামত করার জন্য ঢাকায় ন্যাশনাল ইলেক্ট্রোমেডিকেল ইকুইপমেন্ট মেইনটেনেন্স ওয়ার্কশপ এন্ড ট্রেনিং সেন্টার (নিমিউ এন্ড টিসি) এর চীফ টেকনিক্যাল ম্যানেজার বরাবরে আবেদন করা হয়েছে। বারবার ফোন দেওয়ার পর ওখান থেকে তারা দুই সদস্য বিশিষ্ট একটি টিম পাঠায়। তারা সরেজমিনে পরীক্ষা করে ডেন্টাল ইউনিট এর সমস্যাগুলো নোট করে পরবর্তীতে মেরামত এর সরঞ্জাম ও পার্টস যা যা লাগবে এগুলোসহ কিছুদিন পরে আসবে বলে জানায়। পরবর্তীতে তারা জানায় দীর্ঘদিন অব্যবহৃত থাকায় মেশিনটি পুরোপুরি অচল হয়ে গেছে, এটি মেরামত করে ব্যবহার উপযোগী করা সম্ভব নয়।’ নতুন একটি ডেন্টাল মেশিন স্থাপনের জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে অবহিত করা হয়েছে বলে জানান এই চিকিৎসা কর্মকর্তা।

এ ব্যাপারে মুঠোফোনে যোগাযোগ করা হলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ‘চন্দনাইশের দোহাজারী হাসপাতালসহ অন্য দুটি উপজেলার জন্য ডেন্টাল মেশিনের চাহিদা দেওয়া হয়েছে। সিবিএইচসি'র ষ্টকে বর্তমানে ডেন্টাল মেশিন নেই। ডেন্টাল মেশিন আসলে দোহাজারী হাসপাতালে যাতে বরাদ্দ দেওয়া হয় সেজন্য তদবির করবো।’

ওডি/জাহিদ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড