• বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৭১৩ টি বাল্যবিবাহ রুখে দিয়েছেন আরিফ

  ডেস্ক রিপোর্ট

০৭ অক্টোবর ২০২০, ১৩:৩৩
বাল্যবিবাহ
আরিফ রহমান শিবলী

বাংলাদেশে ৭১৩ টি বাল্য বিবাহ বন্ধ করে পুরো দেশে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন শিশু অধিকারকর্মী আরিফ রহমান শিবলী। এটি রেকর্ড বাল্যবিবাহ রুখে দেওয়া নিয়ে এখন পর্যন্ত।

এই তরুণ জাতিসংঘের শিশু সনদ ও বাংলাদেশের শিশু আইন বাস্তবায়ন কতটা করছে সরকার তা নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন। সম্প্রতি! জাতিসংঘ ৭৫ পোস্টারেও স্থান পেয়েছেন শিশু অধিকার নিয়ে কাজ করে। বাল্যবিবাহ রুখে দেওয়া ছাড়াও এই তরুণ অসচ্ছল শিক্ষার্থীদের জন্য কাজ করে যাচ্ছেন। নিজ অর্থ দ্বারা সতেরো জন ও জেলা, উপজেলা প্রশাসন পাশাপাশি মন্ত্রণালয়ের মাধ্যমে ২৬০ জনের বেশী শিক্ষার্থীকে ক্লাসরুমে ফিরিয়ে আনতে ভূমিকা পালন করে, কানাডা সরকারের সংসদ সদস্যদের প্রশংসা পেয়েছেন। পাশাপাশি জুলাই মাসে ইউরোপীয় ইউনিয়ন আয়োজিত জলবায়ু পরিবর্তন সংক্রান্ত কনফারেন্স অংশ নিয়েছিলেন আমন্ত্রণে, বন্যা সহ প্রাকৃতিক দুর্যোগে কতটা খারাপ অবস্থায় জীবন যাপন করে বাংলাদেশের শিশুরা তা তুলে ধরেছিলেন জার্মান পরিবেশ মন্ত্রীসহ ইউরোপীয় সংসদ সদস্যদের কাছে।

আরিফ দৈনিক অধিকারকে বলেন, ফেসবুকে মোটামুটি সকল জেলার সাংবাদিক ই আছেন আমার সাথে, যারা শিশুদের সংবাদের তথ্য দিয়ে সহায়তা করেন আমায় নিয়মিত। পাশাপাশি ম্যাসেঞ্জারে একটি গ্রুপ খুলেছি যেখানে বিভিন্ন জেলার তরুণ-তরুণীরা আমায় তাদের নিজ জেলার শিশুদের সমস্যা ছবি, তথ্য,ভিডিও দেন। যেগুলো যাচাই বাছাই করে স্থানীয় প্রশাসন কথা বলে চেষ্টা করি পাশে দাঁড়াতে।

বাল্যবিবাহ রুখে দেওয়া প্রসঙ্গে এই তরুণ এই প্রতিবেদককে বলেন, নারী শিক্ষাকে এগিয়ে নিতে ও সঠিক বয়স ছাড়া বিয়ে রুখে দিতে কাজ করি। কারণ! একজন শিক্ষিত মা ই পারে একটি শিক্ষিত সমাজ উপহার দিতে। আর অল্প বয়সে বিয়ে কতটা ভয়ংকর তা নিজের আত্মীয়দের মধ্যেই দেখেছি ২০০৪ সালে৷তার জন্য ই বাল্যবিবাহ বন্ধে কাজ করে যাচ্ছি।

আরিফ এই প্রতিবেদককে বলেন, দেশের মিডিয়ায় প্রচারিত ও প্রকাশিত শিশুদের নিয়ে খবরগুলো মনিটরিং করেন। সকল শিশু যেন ন্যায় বিচার পায় তার জন্য খবর পড়ে জেলাগুলোর পুলিশ- র‍্যাবের উচ্চপর্যায়ে নজরে আনেন নিজ উদ্যোগে। কাজগুলো করে ঢাকার বিদেশী কূটনৈতিক মহলেও "ভয়েজ অব বাংলাদেশী চিলড্রেনস' খ্যাতি পেয়েছেন।

আরিফ দৈনিক অধিকার কে বলেন, বর্তমানে বিশ্বের ৭৮ টি দেশের শিশু অধিকারকর্মী ও শিশু সংগঠন মাধ্যমে আন্তর্জাতিক মহলে পৌঁছে দিচ্ছেন বাংলাদেশের শিশুদের কণ্ঠ।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড