• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আত্মবিশ্বাস থাকলে যে কোনো কাজ করা সম্ভব : ঈষিতা

  আসমাউল মুত্তাকিন

১২ জুন ২০২০, ২৩:০৮
উদ্যোক্তা
ছবি : সম্পাদিত

সমাজের অধিকাংশ নারীই অনেক ক্ষেত্রে রক্ষণশীলতার অজুহাতে কিংবা নিরাপত্তার অজুহাতে নিজেকে গুঁটিয়ে রেখেই স্বস্তি পান। তবে কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রমও আছে। যারা বাঁধাকে ডিঙিয়ে আনন্দ পান। প্রতিবন্ধকতাকে জয় করে অভীষ্ট লক্ষ্যে পৌছতে চান।

এমন এক নারী ঈষিতা আক্তার তানিয়া। তিনি একজন ব্যবসায়ী, উদ্যোক্তা। জন্ম ১৯৯২ সালের ২৭ মে বাগেরহাট জেলার চিতলমারী উপজেলার বড়বাড়িয়া গ্রামে। ২০০৮ সালে এসএসসি ও ২০১৩ সালে এইচএসসি পাস করেন। পরে প্রিমিয়ার ইউনিভার্সিটি থেকে ২০১৭ সালে ইংরেজিতে স্নাতক শেষ করেন। এসএসসি পরীক্ষার ১৮ দিন পূর্বে তার বিয়ে হয়। বছর ঘুরতে না ঘুরতেই কন্যা সন্তানের মা হন। সংসার সামলিয়ে পড়াশোনা করে নানা প্রতিবন্ধকতা কাটিয়ে তিনি একজন সফল উদ্যোক্তা।

সম্প্রতি সফল উদ্যোক্তা হওয়ার গল্প ও ব্যক্তিগত জীবনের বিভিন্ন অনুষঙ্গ নিয়ে তার সঙ্গে কথা বলেছেন দৈনিক অধিকারের মানারাত বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আসমাউল মুত্তাকিন।

মুত্তাকিন : কেমন আছেন? ঈষিতা আক্তার তানিয়া : আলহামদুলিল্লাহ ভালো আছি।

মুত্তাকিন : আপনার ব্যবসার নাম 'ইসরাফ স্টাইল জোন'এ নামটির পিছনের রহস্যটা একটু জানতে চাই ? ঈষিতা আক্তার তানিয়া : আমার কন্যার নাম ইসরাত, যেহেতু আমার উদ্যোগ আমার দ্বিতীয় সন্তানের মতো।তাই ইসরাত এর সাথে মিলিয়ে ইসরাফ নাম দেওয়া হয়েছে।

মুত্তাকিন : ‘ইসরাফ স্টাইল জোন’ এর শুরুটা কিভাবে? ঈষিতা আক্তার তানিয়া : কিছুটা শখ, কিছুটা প্রয়োজনের তাগিদে শুরু হয় আমার ইসরাফ স্টাইল জোনের যাত্রা। আমার উদ্যোগের যাত্রা শুরু ২০১৯ সালের মার্চ মাসে।আর ফেসবুক পেজ খুলি অক্টোবরে।প্রায় একবছর দুই মাস উদ্যোগের বয়স। প্রথমে ২৫৯ টাকা নিয়ে রং, তুলি আর কাঠের বেসকিনে হাতে বানানো গয়না দিয়ে শুরু করি।পরে আস্তে আস্তে প্রি অর্ডারে কোটা শাড়ী যোগ করি।এরপর অন্যান্য সব তাঁতের শাড়ী,ঐতিহ্যবাহী খাদি শাড়ী, জুম শাড়ী, হাফ সিল্ক, টাঙ্গাইল শাড়ী যোগ করি। এভাবে শুরু।

মুত্তাকিন : বর্তমানে আপনার ব্যবসা কি পর্যায়ে আছে? ঈষিতা আক্তার তানিয়া : বর্তমানে আলহামদুলিল্লাহ আমার সন্তান, আমার উদ্যোগ তরতর করে বেড়ে উঠছে আমার সামনে। বেশ সাড়া পেয়েছি আমার ক্রেতাদের থেকে। এগুলো আমার হাতে বানানো গয়না ও শাড়ী। ইতোমধ্যে আমার ইসরাফ স্টাইল জোনের গয়না, শাড়ী দেশের বাইরে লন্ডন,প্যারিস,চায়না,ইউএসএ,অস্ট্রেলিয়াতেও পাড়ি দিচ্ছে।

মুত্তাকিন : এ ব্যবসায় কী কী প্রতিবন্ধকতা সম্মুখীন হয়েছে? ঈষিতা আক্তার তানিয়া : একজন নারী আমাদের সমাজে যা ই করতে যাবে প্রতিবন্ধকতা তো থাকবেই। আমার জন্য ও কম ছিলো না। প্রথমে শুনতে হয়েছে ইংরেজিতে স্নাতক করে এখন এইসব কাঠখোট বেচবে? আত্মীয় স্বজনরা বন্ধুরা বলেছে অবশেষে কাপড় বেচবি? এসব কথা আসলে অনেক ভেঙে দিত মানসিক ভাবে। একটা মেয়ে ব্যবসা করবে আমাদের সমাজ এখনো এটা স্বাভাবিকভাবে মেনে নিতে তৈরি নয়।

মুত্তাকিন : এ অবস্থা থেকে কীভাবে উত্তরণ সম্ভব? ঈষিতা আক্তার তানিয়া : আসলে আমাদের নিজেদেরই মানসিক ভাবে প্রস্তুত থাকতে হবে আর পাশাপাশি নিজের পরিবার,আত্মীয় স্বজন বন্ধু বান্ধবদের মধ্যে একটা পজিটিভ ভিউ তৈরি করতে হবে। সমাজ তো আমাদের নিয়ে ই।আমরা আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে আশেপাশের মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের জন্য কাজ করতে পারি।আর নারীর ক্ষমতায়ন বাস্তবায়ন ও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মুত্তাকিন : বর্তমানে আপনার এখানে কি কি পণ্য রয়েছে? ঈষিতা আক্তার তানিয়া : হাতে বানানো কাঠের গয়না,মেটাল,বিডসের,কাপড়ের গয়না তাঁতের শাড়ী, টাঙ্গাইলের শাড়ী,জুম শাড়ী,খাদি শাড়ী,হ্যান্ডপেইন্টেট হাফ সিল্ক শাড়ী,কুর্তি,কামিজ,ওয়ান পিস,পাঞ্জাবী।

মুত্তাকিন : আপনার ব্যবসায় নতুন কোনো পণ্য যোগ করবেন কি? ঈষিতা আক্তার তানিয়া : জি একটু ফিউশন আনবো ভাবছি। কিছু ওয়েস্টার্ন প্যাটার্নের ড্রেস,গাউন,স্কার্ট, প্যান্ট করবো সম্পূর্ণ দেশী স্টাইলে। তা হবে টাইডাই,বাটিক, ব্লক,হ্যান্ড পেইন্ট আর হাতের কাজের। গয়নায় এড হবে মাটির গয়না।

আরও পড়ুন : ভালো বই পড়ুন এবং সুস্থ সাহিত্য চর্চা করুন

মুত্তাকিন : তরুণ উদ্যোক্তার ক্ষেত্রে আপনার পরামর্শ? ঈষিতা আক্তার তানিয়া : আত্মবিশ্বাস, সৎসাহস আর একাগ্রতা নিয়ে ধৈর্য সহকারে এগিয়ে যাওয়া। আত্মবিশ্বাস থাকলে যেকোনো কাজই করে ফেলা সম্ভব সাথে চাই ধৈর্য আর একনিষ্ঠ ভালবাসা কাজের প্রতি। সব ধরনের উদ্যোগে সফল হতে হলে একটু সময় লাগবেই তার জন্য অস্থির, ধৈর্যহারা না হয়ে একাগ্রতা নিয়ে সাহস নিয়ে এগিয়ে যেতে হবে।

মুত্তাকিন : দৈনিক অধিকারের পাঠকদের উদ্দেশে কিছু বলুন? ঈষিতা আক্তার তানিয়া : সুস্থ, সঠিক খবর পড়ুন, জানুন, দৈনিক অধিকারের সঙ্গে থাকুন। আপনার, আমার আমাদের সর্বাত্মক সহযোগিতাই এগিয়ে নিয়ে যাবে দৈনিক অধিকার।

মুত্তাকিন : আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের সময় দেওয়ার জন্য। ঈষিতা আক্তার তানিয়া : আপনাকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড