• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সড়কে মৃত্যুর মিছিল, এক সপ্তাহে নিহত ৩১

  নিজস্ব প্রতিবেদক

০৬ মার্চ ২০২০, ২০:১৭
সড়ক দুর্ঘটনা
সড়ক দুর্ঘটনা ( ছবি : সংগৃহীত )

কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না সড়ক দুর্ঘটনা। বেড়েই চলছে মৃত্যুর মিছিল। দুর্ঘটনার শিকার হয়ে পঙ্গুত্ববরণ করেছেন অনেকেই। অন্যদিকে, দুর্ঘটনা রোধে রয়েছে আইনের কড়াকড়িও। তবুও নিয়ন্ত্রণে আসছে না সড়ক দুর্ঘটনা। গত ১ মার্চ থেকে ৬ মার্চ দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩১।

ঢাকা: রাজধানী যাত্রাবাড়ী এলাকার রাজমহল হোটেলের সামনে একটি ডাম্প ট্রাক মোটরসাইকেলকে ধাক্কা দিলে এর চালক নিহত হন। বুধবার (৪ মার্চ) সকাল ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহত হামিম ভূঁইয়া (৩৫) ডেমরার আব্দুল ওহাবের ছেলে।

পরে তাকে আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন বলে জানান ঢামেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া।

ময়মনসিংহ: ময়মনসিংহের ভালুকা উপজেলায় সড়ক দুর্ঘটনায় পিকআপের চালকসহ ২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। শুক্রবার (৬ মার্চ) ভোরে উপজেলার মেহরাবাড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- নেত্রকোণার ঠাকুরাকোণা গ্রামের পিকআপ ভ্যানের চালক রাজন রবিদাস (২২) ও নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানার তালাশ কোর্ট এলাকার আবদুস সালামের ছেলে মো. আজিম (২৩)।

ভালুকা হাইওয়ে পুলিশের পরিদর্শক মাহমুদ আদনান জানান, মাছভর্তি ছোট পিকআপের চালক নিয়ন্ত্রণ হারিয়ে অপর একটি বড় পিকআপের সঙ্গে ধাক্কা খেলে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় পিকআপ দুটি জব্দ করা হয়েছে।

কক্সবাজার: কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের রামু এবং চকরিয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত হয়েছেন।

মঙ্গলবার (৩ মার্চ) দুপুরে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের জোয়ারিয়ানালা গুচ্ছগ্রাম এলাকায় যাত্রীবাহী একটি পরিবহন বাস ও মাইক্রোবাসের মুখোমুখি সংর্ঘষে মাইক্রোবাসের চালক নিহত হয়। নিহত চালকের নাম সুজন। সে কক্সবাজার শহরের বৈদ্যঘোনার বাসিন্দা। এ সময় মাইক্রোবাসের ৪ যাত্রী আহত হয়।

অন্যদিকে, কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের চকরিয়া হারবাং এলাকায় ট্রাকচাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত হয়েছে।

নিহতরা হলেন- চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার ইসহাক মিয়ার ছেলে শামসুল ইসলাম (৫০) ও একই উপজেলার সদর পাড়া এলাকার আশরাফ মিয়ার ছেলে মো. ওসমান (৪০)।

ঘটনার সত্যতা নিশ্চিত করে চকরিয়ার চিরিংগা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ইন্সপেক্টর) মো. আনিসুর রহমান বলেন, দুর্ঘটনার স্থান থেকে মরদেহ দুটি উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনা কবলিত গাড়ি দুটি পুলিশ হেফাজতে রয়েছে। দুর্ঘটনার পর থেকে ট্রাকচালক পলাতক রয়েছে।

হবিগঞ্জ: হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় একটি গাছের সঙ্গে ধাক্কা লেগে মাইক্রোবাসের ৯ যাত্রী নিহত হয়েছেন। শুক্রবার (৬ মার্চ) সকাল ৭টার দিকে এ ঘটনা ঘটে।

নিহত ৯ জনের মধ্যে সাতজনের নাম পাওয়া গেছে। তারা হলেন- বর ইমন খান ও তার বাবা আব্বাস উদ্দিন। তাদের স্থায়ী ঠিকানা বরিশাল।

অন্য পাঁচজন হলেন- রাজীব, মহসিন, রাব্বী, আসমা ও সুমনা। নিহতরা সবাই আত্মীয়। এদের মধ্যে সুমনার মৃত্যু হয় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়। অন্য আটজনের মৃত্যু হয় ঘটনাস্থলেই।

শেরপুর হাইওয়ে থানার ওসি এরশাদুল হক জানান, শুক্রবার ভোরে ১২ জন নিয়ে সিলেটের দিকে যাচ্ছিল মাইক্রেবাসটি। কান্দিগাঁও এলাকায় গেলে নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের পাশে একটি গাছের সঙ্গে ধাক্কা লাগে এবং আগুন ধরে যায়। এতে ঘটনাস্থলেই নারী ও শিশুসহ আটজন নিহত হন। আহত হন আরও ৬ জন। পরবর্তী সময়ে সিলেট ওসমানী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও এক নারীর মৃত্যু হয়।

সাভার: ঢাকার সাভারের উলাইল এলাকায় ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী আকাশ আহম্মেদ (২২) নামে শিল্প পুলিশের এক কনস্টেবল নিহত হয়েছেন। এ ঘটনায় স্থানীয়দের সহযোগিতায় ঘাতক ট্রাকটি পুলিশ জব্দ করলেও চালক পালিয়ে গেছে।

শুক্রবার (৬ মার্চ) সকালে সাভারের উলাইল এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।

সাভার হাইওয়ে পুলিশ জানায়, আকাশ আহম্মেদ কয়েকদিন আগে কর্মস্থল নারায়ণগঞ্জ শিল্প পুলিশ কার্যালয় থেকে আশুলিয়ার শ্রীপুরে নিজ বাড়িতে আসেন। আজ সকালে মোটরসাইকেলে তিনি নারায়ণগঞ্জের উদ্দেশে রওনা হন। এ সময় ঢাকা-আরিচা মহাসড়কের উলাইল এলাকায় পেছন থেকে আসা দ্রুতগামী একটি ট্রাক তাকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে স্থানীয়রা ঘাতক ট্রাকটি আটক করলেও এর চালক পালিয়ে যায়। খবর পেয়ে পুলিশ মরদেহ, দুর্ঘটনাকবলিত মোটরসাইকেল ও ঘাতক ট্রাকটি উদ্ধার করে নিয়ে যায়।

ফেনী: ফেনীর সোনাগাজীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত হয়েছেন। বৃহস্পতিবার (৫ মার্চ) দিবাগত রাতে উপজেলার মতিগঞ্জ এলাকায় ফেনী-সোনাগাজী আঞ্চলিক সড়কে এ দুর্ঘটনা ঘটে বলে সোনাগাজী মডেল থানার ওসি মো. মাঈন উদ্দিন জানান।

নিহত আজিজুল হক সাহেদের (২৮) বাড়ি চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলার ধূম ইউনিয়নের নাহেরপুর এলাকায়। তার সঙ্গে থাকা নিহত জিয়া উদ্দিন বাবলু (২৫) একই এলাকার।

ওসি মাঈন উদ্দিন বলেন, মোটরসাইকেলটি দ্রুত গতিতে যাচ্ছিল। একপর্যায়ে চালক নিয়ন্ত্রণ হারালে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের সঙ্গে মোটরসাইকেলটি ধাক্কা খায়। এতে মোটরসাইকেলটি দুমড়ে-মুচড়ে সড়কের বাইরে ছিটকে পড়ে। পরে স্থানীয়রা খবর পেয়ে দুজনকে উদ্ধার করে ফেনী জেনারেল হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক সাহেদকে মৃত ঘোষণা করেন। বাবলুকে রাতেই চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। পরে সেখানে তিনি মারা যান।

কুমিল্লা: কুমিল্লার দাউদকান্দি উপজেলার জিংলাতলী নামক স্থানে বাসচাপায় মোটরসাইকেলের এক আরোহী নিহত হয়েছেন। তবে তার পরিচয় পাওয়া যায়নি।

শুক্রবার (৬ মার্চ) সকাল ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে। দাউদকান্দি হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরকার আবদুল্লাহ আল মামুন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নোয়াখালী: নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় সড়ক দুর্ঘটনায় অটোরিকশা আরোহী মা ও মেয়ে নিহত হয়েছেন। আহত হয়েছেন অটোরিকশাটির আরও তিন যাত্রী। বুধবার (৪ মার্চ) সকালে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- মীর আলিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা পলি মজুমদার (২৬) এবং তার দুই বছরের শিশু মেয়ে নিধি মজুমদার। পলি তার চৌমুনী এলাকার বাড়ি থেকে মেয়েকে নিয়ে অটোরিকশাযোগে স্কুলে যাওয়ার পথে এই দুর্ঘটনা ঘটে।

বেগমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুন-অর-রশিদ জানান, সকাল ৯টার দিকে সেলিম মিয়ার দোকানের কাছে একটি কাভার্ডভ্যান পাঁচজন যাত্রীবাহী একটি অটোরিকশাকে সজোরে ধাক্কা দিয়ে পলি ও তার মেয়ে ঘটনাস্থলেই মারা যায় এবং অপর তিন যাত্রী গুরুতর আহত হন। পরে আহতদের উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলায় ট্রাকচাপায় সৈয়দ হোসেন (৫৮) নামে এক পুলিশ কনস্টেবল নিহত হয়েছেন। বুধবার (৪ মার্চ) ভোরে উপজেলার খড়িয়ালা বাসস্ট্যান্ডের পূর্বপাশে মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

নিহত সৈয়দ হোসেন আশুগঞ্জ থানায় পুলিশ কনস্টেবল হিসেবে কর্মরত ছিলেন। তিনি চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া থানার পূর্ব কোদালা এলাকার মীর আহাম্মদের ছেলে। অন্যদিকে, বিজয়নগর উপজেলায় শুক্রবার (৬ মার্চ) ভোর রাত ৩টার দিকে বাস-মাইক্রোবাস সংঘর্ষে ৬ জন নিহত হয়েছেন।

নিহতরা হলেন- সোহান, সাগর, রিফাত ও ইমন। বাকি দুইজনের নাম জানা যায়নি। আহতরা হলেন- শাহিন, বিজয়, আবীর ও জিসান। তাদের উদ্ধার করে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

খুলনা: খুলনার ডুমুরিয়ার গুটুদিয়ায় সড়ক দুর্ঘটনায় একজন নিহত ও ৫ জন আহত হয়েছেন। নিহত মোসলেম (২২) ডুমুরিয়ার সাহসের বাসিন্দা ইসলামের ছেলে। ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদ জানান, সকাল সাড়ে ৭টার দিকে ডুমুরিয়ার গুটুদিয়ায় এক ফিলিং স্টেশনে একটি মাহেন্দ্র তেল নেওয়ার সময় ডুমুরিয়া থেকে খুলনাগামী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সেটিকে ধাক্কা দেয়। এতে মাহেন্দ্রের যাত্রী মোসলেম নিহত ও পাঁচজন আহত হয়।

যশোর: যশোরের শানতলা এলাকায় ট্রাকের ধাক্কায় সিএনজিচালিত অটোরিকশার দুই যাত্রী নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন। নিহতরা হলেন- তানিয়া (২৫) ও হাসান (৩৮)।

রবিবার (১ মার্চ) সকাল সোয়া ৯টার দিকে যশোর-ঝিনাইদহ সড়কের শানতলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত তানিয়া ব্র্যাক ব্যাংকের যশোর চুড়ামনকাটি শাখার ক্যাশিয়ার এবং হাসান যশোর সদরের দৌলতদিহি এলাকার আতিয়ার রহমানের ছেলে।

যশোর কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুজ্জামান দুর্ঘটনায় দুজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, ঘাতক ট্রাকটিকে জব্দ করা হয়েছে, তবে ট্রাকটির চালক ও তার সহকারী পালিয়ে গেছেন।

ওডি/এসএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড