• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইনের কড়াকড়িতেও সড়কে বাড়ছে মৃত্যুর মিছিল

  নিজস্ব প্রতিবেদক

২৮ ফেব্রুয়ারি ২০২০, ২০:৪৪
সড়কে দুর্ঘটনা
সড়কে ভয়াবহ দুর্ঘটনা ( ছবি : সংগৃহীত )

সড়কে বাড়ছেই মৃত্যুর মিছিল। কোনোভাবেই কমছে না সড়ক দুর্ঘটনা। অথচ দুর্ঘটনা রোধে রয়েছে নানা সড়ক আইন। গত এক সপ্তাহে সারাদেশে সড়ক দুর্ঘটনায় নিহত হয় ৩০ জন। আর আহত হয় ২২ জন।

রাজধানী:

রাজধানীর মহাখালীর সেতু ভবনের সামনে সড়ক দুর্ঘটনায় দুই নারী নিহত হয়েছেন। তাদের পরিচয় জানা যায়নি। তবে তাদের দুজনেরই বয়স আনুমানিক ৩০-৩২ বছর বলে জানিয়েছে পুলিশ।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া জানান, মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) রাত সোয়া ১টার দিকে দুজনকে আহত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়। পরে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন। তবে দুজনের কারও কাছে কোনো পরিচয়পত্র পাওয়া যায়নি বলে পুলিশ কর্মকর্তা বাচ্চু মিয়া জানান।

তিনি আরও জানান, ধারণা করা হচ্ছে তারা স্কুটিতে ছিলেন। পেছন থেকে কোনো গাড়ি তাদের ধাক্কা দিয়ে পালিয়ে গেছে।

ফরিদপুর ও গোপালগঞ্জ:

ফরিদপুর ও গোপালগঞ্জে দুটি পৃথক সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্যসহ ২ জন নিহত হয়েছেন। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) ভোরে ফরিদপুরের ভাঙ্গা ও গোপালগঞ্জের কাশিয়ানীতে এ দুটি দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন পুলিশ সদস্য ইউনুস শিকদার (৫০)। তিনি বরিশালের বানারীপাড়া উপজেলার সোনাহার গ্রামের কাঞ্চন শিকদারের ছেলে। নিহত অন্যজন হলেন ইদ্রিস মোল্লা (৪৫)। তিনি গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার চর চাপতা গ্রামের মৃত ইমতাজ মোল্লার ছেলে।

ভাঙ্গা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আতাউর রহমান এবং ভাটিয়াপাড়া হাইওয়ে পুলিশ ক্যাম্পের সার্জেন্ট রেজাউল করিম দুর্ঘটনা দুটির তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

নাটোর:

নাটোরের সদর ও বাগাতিপাড়া উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত হয়েছেন। এ তথ্য নিশ্চিত করেছেন বাগাতিপাড়া থানার ওসি আব্দুল মতিন ও সদর থানার ওসি জালাল উদ্দিন।

নিহতরা হলো- বড়াইগ্রাম উপজেলার আটঘরিয়া গ্রামের লতিফ কাজীর ছেলে কলেজ পড়ুয়া সোহান, রাজশাহীর দুর্গাপুর উপজেলার ক্ষিদ্রকুলসি গ্রামের আব্দুস সামাদের ছেলে গোলাম নবী ও নাটোর সদর উপজেলার চন্দ্রকোলা গ্রামের আবদুস সাত্তারের ছেলে ফয়সাল।

নওগাঁ:

নওগাঁর মান্দার ফেরিঘাট এলাকায় ট্রাকচাপায় সিএনজিচালিত অটোরিকশার ৩ যাত্রী মারা গেছেন। গত ২৪ ফেব্রুয়ারি সকাল সোয়া ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও দুইজন।

নিহত দুইজনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- মান্দা উপজেলার ঘাটকৈ এলাকার বাসিন্দা জয়নাল আবেদীন (৪৫) ও রফিকুল ইসলাম (৩৬)। অন্যজনের পরিচয় পাওয়া যায়নি।

এ তথ্য নিশ্চিত করেছেন, মান্দা থানার উপপরিদর্শক (এসআই) আমিনুল ইসলাম।

গোপালগঞ্জ:

গোপালগঞ্জের কাশিয়ানীতে মোটরসাইকেল ও ব্যাটারিচালিত ভ্যানের সংঘর্ষে একজন নিহত হয়েছেন। তার নাম শাহজাহান মিয়া (৫০)। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৩ জন।

গত ২৩ ফেব্রুয়ারি (রবিবার) বিকাল ৫টার দিকে উপজেলার খারহাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত শাহজাহান ফরিদপুরের বোয়ালমারী উপজেলার সস্রাইল এলাকার বাসিন্দা।

আর আহত তিনজনের মধ্যে একজন মোটরসাইকেলের আরোহী এবং অন্য দুজন ভ্যানচালক ও ভ্যান যাত্রী। তবে তাদের পরিচয় জানা যায়নি।

কাশিয়ানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আজিজুর রহমান জানান,কাশিয়ানী থেকে ভ্যানে করে নিজ গ্রামের বাড়ি সস্রাইল যাচ্ছিলেন শাহজাহান। পথে খারহাট এলাকায় পৌঁছালে একটি মোটরসাইকেলের সঙ্গে ভ্যানটির সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই শাহজাহানের মৃত্যু হয়। আর আহত হয় মোটরসাইকেল আরোহীসহ আরও দুজন।

সিরাজগঞ্জ:

সিরাজগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ ৩ জন নিহত হয়েছে। এ দুর্ঘটনায় আহত হয়েছে আরও ১৩ জন। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- জেলার রায়গঞ্জ উপজেলার তিন নান্দিনা গ্রামের রজব আলীর স্ত্রী আম্বিয়া বেগম (৭০), বাসের হেলপার শুকুর আলী (৩৫) ও সলঙ্গা থানার এরান্দহ গ্রামের মৃত আব্দুস সামাদের ছেলে মোকাদ্দেস আলী (৪০)।

এ বিষয়ে হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আক্তারুজ্জামান জানান, সিরাজগঞ্জ থেকে বগুড়াগামী ঐশীনিশা পরিবহনের যাত্রীবাহী বাসের সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে বৃদ্ধা আম্বিয়া বেগম ও হেলপার নিহত হন। এ সময় আরও ১৩ বাসযাত্রী আহত হন। আহতদের উদ্ধার করে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

এ দিকে সিরাজগঞ্জের সলঙ্গা থানার পাঁচলিয়া বাজার এলাকায় রাস্তা পার হওয়ার সময় ঢাকাগামী একটি মাইক্রোবাসের চাপায় ঘটনাস্থলেই এক পথচারী নিহত হয়। তার নাম মোকাদ্দেস আলী। তিনি হাটিকুমরুল গোলচত্বর এলাকায় নির্মাণ শ্রমিকের কাজ করতেন বলে জানান ওসি।

যশোর:

যশোরে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত হয়েছেন। ইটভাটার দ্রুতগামী একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- গাড়িচালক আল আমিন (৪৫) ও পথচারী বড়ুয়া বেগম (৬৫)।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে যশোর-মাগুরা সড়কের গাইদঘাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

অতিরিক্ত পুলিশ সুপার তৌহিদুল ইসলাম জানান, মাগুরার শালিখার একটি ভাটা থেকে ইট নিয়ে ট্রাকটি যশোরের দিকে যাচ্ছিল। পথে গাইদঘাটে পৌঁছালে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এতে এই দুর্ঘটনা ঘটে।

কুষ্টিয়া:

মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন বাংলাদেশ জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহানুর রহমান সোহান। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকালে নিজ গ্রাম কুষ্টিয়ার হোসেনাবাদ এলাকায় এক বন্ধুসহ বালুর ট্রাকের সঙ্গে সংঘর্ষে তিনি নিহত হন।

দুর্ঘটনার পর সোহানের বন্ধু জয়সহ দুজনকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে আশঙ্কাজনক অবস্থায় সোহানকে ঢাকায় নিয়ে আসার পথেই তিনি মারা যান।

গত ডিসেম্বরে বাংলাদেশ জাতীয় হ্যান্ডবল দলের হয়ে নেপালে ১৩তম সাউথ এশিয়ান গেমসে অংশ নিয়েছিলেন সোহান। একই সঙ্গে তিনি যুব হ্যান্ডবল দলেরও সদস্য ছিলেন।

অন্যদিকে, কুষ্টিয়ার ভেড়ামারার দশমাইল নামক স্থানে সড়ক দুর্ঘটনায় দুজন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছে আরও একজন।

শুক্রবার (২১ ফেব্রুযারি) রাত সাড়ে ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায় সড়ক দুর্ঘটনায় ২ মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকালে জেলার গোমস্তাপুর উপজেলার প্রসাদপুর মোড়ে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- গোমস্তাপুর পৌরসভার এলাকার পুরাতন প্রসাদপুর হঠাৎপাড়া এলাকার ইলিয়াস আলীর ছেলে জয়নাল আবেদিন টিটু (২৫) ও একই এলাকার খুদ্দম আলীর ছেলে সিরাজুল ইসলাম (৪৫)।

নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন গোমস্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন। এ ঘটনায় ঘাতক ট্রাকটিকে জব্দ করা গেলেও চালক ও সহকারী পলাতক রয়েছেন।

ওসি জানান, ট্রাকচালক ও সহকারীকে আটক করতে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

কুষ্টিয়া:

কুষ্টিয়ার মিরপুর উপজেলায় ট্রাকের ধাক্কায় তরিকুল ইসলাম (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন। রবিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে উপজেলার রাণাখড়িয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

জানা গেছে, উপজেলার নওদা খাদিমপুর গ্রামের রুকমান আলীর ছেলে তরিকুল পাউরুটির ভ্যান নিয়ে সাপ্লাইয়ের জন্য যাচ্ছিলেন। এ সময় পেছন থেকে আসা একটি ট্রাক ভ্যানটিকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এ সময় গুরুতর আহত অবস্থায় স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

লক্ষীপুর:

লক্ষ্মীপুর সদর উপজেলায় প্রাইভেটকার ও সিএনজি চালিত অটোরিকশার সংঘর্ষে ৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২ জন। মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সদর উপজেলার চরচামিতা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নোয়াখালী জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. সৈয়দ মহিউদ্দিন জানান, মোট ৬ জনকে হাসপাতালে নিয়ে আসা হয়েছে। এদের মধ্যে ৪ জনকে মৃত ঘোষণা করা হয়।

টাঙ্গাইল:

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় কাভার্ড ভ্যানের সঙ্গে লেগুনার সংঘর্ষে ৪ জন নিহত হয়েছেন।

শনিবার (২২ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৬টার দিকে উপজেলার গোড়াই এলাকার জুঁই-যুথি পাম্পের সামনে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার গবিন্দরায় গ্রামের সুলতান মিয়ার স্ত্রী জাহানুর (১৮), একই গ্রামের অমল্য চন্দ্র দাসের ছেলে তপন চন্দ্র দাস (২৫), টাঙ্গাইলের গোপালপুর উপজেলার আল আমিন মিয়ার স্ত্রী মর্জিনা বেগম (২৭) ও রংপুরের রাশেদা বেগম (২৫)।

আরও পড়ুন: ৩ বছরের প্রেম, বিয়েতে রাজি না হওয়ায় প্রেমিকার অনশন

জানা যায়, দুর্ঘটনার পর ঘটনাস্থলেই দুইজন এবং হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও দুজনের মৃত্যু হয়। এ ছাড়া আহত হয়ে চিকিৎসাধীন রয়েছেন আরও তিনজন।

গোড়াই হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, সকালে উপজেলার গোড়াই থেকে যাত্রী নিয়ে আসা একটি লেগুনা জ্বালানি নিতে পাম্পে ঢুকে। এ সময় পেছন থেকে আসা একটি কাভার্ড ভ্যান লেগুনাটিকে ধাক্কা দিলে সেটি উল্টে যায়। এতে ঘটনাস্থলেই দুইজন নিহত হন।

ওডি/এসএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড