• বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৫ মাঘ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের বিভিন্ন দেশে মুজিববর্ষের ক্ষণগণনা শুরু 

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জানুয়ারি ২০২০, ১৬:০৩
মুজিববর্ষের ক্ষণগণনা
নিউইয়র্কের টাইমস স্কোয়ারে মুজিববর্ষের ক্ষণগণনা শুরুর উৎসবে মেতে ওঠেন প্রবাসীরা (ছবি : সংগৃহীত)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত শুক্রবার জাতীয় প্যারেড গ্রাউন্ডে আনুষ্ঠানিকভাবে মুজিববর্ষের ক্ষণগণনার উদ্বোধন ঘোষণা করেছেন। বাংলাদেশের মতো বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে মুজিববর্ষের ক্ষণগণনা।

নিউইয়র্কের টাইমস স্কোয়ারে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু হয়েছে। একই সঙ্গে দেশটিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসও উদযাপিত হয়েছে। যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা স্থানীয় সময় শুক্রবার (১০ জানুয়ারি) রাত ১১টায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও মুজিববর্ষের ক্ষণগণনা শুরু উৎসবে মেতে ওঠেন।

এ সময় বঙ্গবন্ধুর ছবি সংবলিত বর্ণিল ব্যানার-ফেস্টুন হাতে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের স্লোগানে মুখরিত হয়ে ওঠে বিশ্বখ্যাত টাইমস স্কোয়ার। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও মুজিববর্ষের ক্ষণগণনা উপলক্ষে আলোচনা সভা করেছে কাতার আওয়ামী লীগ। স্থানীয় সময় শুক্রবার (১০ জানুয়ারি) রাতে কাতারের রাজধানী দোহার নাজমা আফগান রেস্টুরেন্টে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কুয়েতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনার উদ্বোধন এবং বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। শুক্রবার দুপুরে দেশটির মিসিলায় দূতাবাসের হলরুমে কেক কাটার মাধ্যমে মুজিববর্ষের ক্ষণগণনা শুরু হয়। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত এস এম আবুল কালাম।

আরও পড়ুন- বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপনে যুক্তরাষ্ট্রে আ. লীগের সভা 

এ দিকে সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও মুজিব জন্মশতবর্ষ উদযাপনের ক্ষণগণনা উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় শুক্রবার বিকাল সাড়ে ৩টায় দূতাবাসের মিশন উপপ্রধান ড. মো. নজরুল ইসলামের সভাপতিত্বে ও প্রেস সচিব মোহাম্মদ ফখরুল ইসলামের পরিচালনায় এ সভা অনুষ্ঠিত হয়। 

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড