• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশে আসছে ফিনি

  প্রযুক্তি ডেস্ক

০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৪:১৯
ফিনি
ছবি : বিশ্বের প্রথম ব্লকচেইন প্রযুক্তির ফোন 'ফিনি'

সম্প্রতি সুইজারল্যান্ডের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান সিরিন ল্যাবস বিশ্ব প্রথম ‘ফিনি’ নামে ডুয়েল স্ক্রিন নকশার ব্লকচেইন প্রযুক্তির স্মার্টফোন উন্মুক্ত করেছে। বাংলাদেশের বাজারে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে অনুমোদনক্রমে দেশি প্রযুক্তিপণ্য বিপণনকারী প্রতিষ্ঠান ইনডেক্স স্মার্টফোনটি আনুষ্ঠানিকভাবে উন্মোচন করবে। 

বিশেষজ্ঞদের মতে, সাম্প্রতিক সময়ের অভিনব এক উদ্ভাবন হচ্ছে ব্লকচেইন প্রযুক্তি। এ ব্লকচেইন প্রযুক্তির উদ্ভাবক ‘সাতোশি নাকামতো’ ছদ্মনামের এক বা একাধিক ব্যক্তি অথবা গোষ্ঠী। এ প্রযুক্তি তথ্য সংরক্ষণে নিরাপদ ও উন্মুক্ত। এ পদ্ধতিতে একটির পর একটি চেন আকারে বিভিন্ন ব্লকে তথ্য সংরক্ষিত থাকে।  

প্রযুক্তি বিষয়ক গণমাধ্যমসূত্র থেকে জানা যায়, বিশ্বের প্রথম ব্লকচেইনভিত্তিক স্মার্টফোন ‘ফিনি’-তে দুই ইঞ্চি স্লাইডার ‘সেফ স্ক্রিন’ ও ৬ ইঞ্চি পর্দা রয়েছে। অ্যান্ড্রয়েড ৮.১ এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে সিরিন ওএস। এতে রয়েছে ইন্ট্রুসন প্রোটেকশন সিস্টেম (আইপিএস)। 

এছাড়া নিরাপদ যোগাযোগ, মাল্টি টাস্কিং, গুগল প্লে স্টোর, ক্রিপ্টোওয়ালেটের পাশাপাশি থাকছে ডিসেন্ট্রালাইজ অ্যাপ্লিকেশন (ডিঅ্যাপ) এর সুবিধা। ফিনিতে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ৬ ইঞ্চি ডিসপ্লের ফোনটিতে ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি রম রয়েছে। ব্যাটারি ব্যবহার করা হয়েছে ৩০০০ মিলি অ্যাম্পিয়ার। ক্যামেরার ক্ষেত্রে সামনে ৮ মেগাপিক্সেল ও পিছনে ১২ মেগাপিক্সেলের লেন্স ব্যবহার করা হয়েছে। 

ফোনটি নকশার দিকেও হবে অন্যন্য। চীনের ফক্সকন টেকনোলজি গ্রুপ এ স্মার্টফোনটির নকশা ও উৎপাদনের কাজ করেছে, যারা সনির ভিডিও গেম কনসোল প্লে স্টেশন, আইফোন ও অ্যামাজনের কিন্ডল সিরিজের ডিভাইস সংযোজন করে। 

আশা করা যাচ্ছে, আগামী মাসেই বাংলাদেশের বাজারে উন্মুক্ত হবে ‘ফিনি’। ফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৯৯ মার্কিন ডলার। 

ওডি/এওয়াইআর
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড