• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

দুই দিনে ২২৮ বিলিয়ন বাজার মূল্য হারিয়েছে পাঁচ প্রযুক্তি প্রতিষ্ঠান  

  প্রযুক্তি ডেস্ক

০৭ আগস্ট ২০১৯, ১৫:৪৬
প্রযুক্তি প্রতিষ্ঠান
(ছবি: সংগৃহীত)

টেক জায়ান্টদের জন্য যুক্তরাষ্ট্রের স্টক মার্কেট দুর্ভাগ্যের বার্তা নিয়ে এসেছে। দেশটিতে শীর্ষস্থানীয় পাঁচ প্রযুক্তি প্রতিষ্ঠান ফেসবুক, অ্যাপল, অ্যামাজন, গুগল এবং মাইক্রোসফট মাত্র দুই দিনে ২২৮ বিলিয়ন বাজার মূল্য হারিয়েছে। 

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, বাজার মূল্যে সবচেয়ে বেশি ধস নেমেছে অ্যাপলের। কারণ তাদের বাজার মূল্য এখন ৫.২ শতাংশ কমে গেছে। যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধকে এই মূল্য হারানোর কারণ হিসেবে দায়ী করা হয়েছে। 

তালিকার দ্বিতীয় স্থানে থাকা ফেসবুকের বাজার মূল্য ৪.৬ শতাংশ কমে গেছে। এছাড়া গুগলের ৩.৪, মাইক্রোসফটের ৩.৪ এবং অ্যামাজনের ৩.১ শতাংশ বাজার মূল্য কমে গেছে। চীনের সঙ্গে এদের সরাসরি কোনো বাণিজ্য সম্পর্ক না থাকায় এসব প্রতিষ্ঠানে চলমান বাণিজ্যযুদ্ধের তেমন একটা প্রভাব পড়বে না বলেও ওই প্রতিবেদনে বলা হয়েছে।   

প্রসঙ্গত, ট্রাম্প প্রশাসন গত মে মাসে হুয়াওয়েকে নিষিদ্ধ করলে তার প্রভাব সরাসরি অ্যাপলের ওপর পড়ছে। কারণ চীনে অ্যাপলের একটি বিশাল বাজার এবং পণ্য উৎপাদন কারখানা রয়েছে। এ দিকে সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প চীন থেকে পণ্য আমদানিতে নতুন করে ১০ শতাংশ শুল্ক আরোপ করেছে।

ফলে চীনা থেকে আমদানিকৃত পণ্যের জন্য অতিরিক্ত শুল্ক দিতে হবে অ্যাপলকে। ফলে অ্যাপেলের সব পণ্যের দামও বেড়ে যাবে। আগামী ২০২০ সালের মধ্যে অ্যাপলের আয় ৪ শতাংশ কমে যাবে বলে অভিমত দেন প্রযুক্তি বিশ্লেষক ড্যান আইভিস। 

ওডি/টিএফ   

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড