• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

গুগলের যেসব এক্সটেনশন এক কোটিরও বেশি ডাউনলোড হয়েছে

  প্রযুক্তি ডেস্ক

০৭ আগস্ট ২০১৯, ১০:৩৪
গুগল ক্রোম
(ছবি: সংগৃহীত)

বর্তমান সময়ে তরুণ প্রজন্মের কাছে সবচেয়ে জনপ্রিয় একটি ব্রাউজার হচ্ছে গুগল ক্রোম। কেননা এই ব্রাউজারে এমন কিছু ফিচার আছে, যা অন্য কোনো ব্রাউজারে পাওয়া যায় না। এছাড়া এর আরেকটি একটি আকর্ষণীয় ফিচার হচ্ছে ক্রোম এক্সটেনশন। এই ব্রাউজার একজন ব্যবহারকারীর কাজ আরও সহজ এবং গতিশীল করে দেয়।

গুগল ক্রোমের অনেক এক্সটেনশন থাকলেও এর মধ্যে গুটিকয়েক এক্সটেনশন অনেক বেশি জনপ্রিয়। সম্প্রতি ভারতীয় প্রযুক্তিবিষয়ক গণমাধ্যম গেজেটস নাউয়ের এক প্রতিবেদনে একটি এক্সটেনশন মনিটর ওয়েবসাইটের বরাত দিয়ে বলা হয়, গুগল ক্রোমের মাত্র ১৩টি এক্সটেনশন ১ কোটিরও বেশিবার ডাউনলোড হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো-

সিসকো ওয়েবেক্স এক্সটেনশন: এটি এমন একটি এক্সটেনশন যেটি ব্যবহারকারীকে  ভিডিও কল, চ্যাট ছাড়াও অনেক কিছু ব্যবহারে সহযোগিতা করে। এটি রিপোর্ট শেয়ার, কনফারেন্সে কাউকে যুক্ত করা কিংবা কল রেকর্ডের ক্ষেত্রেও বেশ সহায়ক। 

গুগল ট্রান্সলেট: এটি গুগলের অন্যতম জনপ্রিয় এক্সটেনশন, যা গুগলের তৈরি এবং এটির ব্যবহার খুবই সহজ। মূলত এই এক্সটেনশন ভাষান্তরে ব্যবহার করা হয়। যেমন যেকোনো একটি শব্দ বা বাক্য নির্বাচন করে তা গুগল ট্রান্সলেটে দিয়ে দিলেই নির্ধারিত ভাষায় অনুবাদ হয়ে তা চলে আসবে। 

অ্যাভাস্ট অনলাইন সিকিউরিটি: এই এক্সটেনশনটি মূলত ম্যালওয়্যার চেক করে। আপনি যত ওয়েবপেজ ওপেন করেন তার সবগুলোই চেক করে। এছাড়া অ্যাভাস্ট অনলাইন সিকিউরিটি বিভিন্ন ধরনের সাইবার হামলা থেকেও রক্ষা করে। 

অ্যাডোব অ্যাক্রোব্যাট: এই এক্সটেনশনটি যেকোনো ওয়েব পেজকে ভালো মানের পিডিএফে রূপান্তর করতে পারে। তবে শুধু উইন্ডোজ ডিভাইসগুলোতে এটি ব্যবহার করা হয়। 

গ্রামারলি ফর ক্রোম: কনটেন্ট নির্মাতাদের জন্য ক্রোমের এই এক্সটেনশনটি জন্য বেশ কার্যকরী। এটা মোটামুটি সব ওয়েবসাইটে কাজ করে এবং যেসব জায়গায় গ্রামার ভুল থাকে সেসব জায়গা ঠিক করে দেয়। 

অ্যাডব্লক প্লাস-ফ্রি অ্যাডব্লকার: এটি ওয়েবসাইট ব্রাউজের সময় অপ্রয়োজনীয় বিজ্ঞাপন সরিয়ে ফেলে। ফলে ব্যবহারকারীরা সহজে ইন্টারনেট ব্রাউজ করতে পারেন। পাশাপাশি এটি ফেসবুক ও ইউটিউব ভিডিও অ্যাডের ক্ষেত্রেও কাজ করে। 

পিন্টারেস্ট সেভ বাটন: পিন্টারেস্ট সেভ বাটন দিয়ে আপনি যেকোনো আইডিয়া, রেসিপি, প্রজেক্ট ইত্যাদি সেভ করে রাখতে পারবেন। পরবর্তী সময়ে সেগুলোতে প্রবেশ করা যাবে। এছাড়া এতে বিল্ট-ইন ভিজ্যুয়াল সার্চ টুলও আছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড